উইন্ডোজ ১০ আপডেট দেওয়ার পর সমস্যা? কিভাবে আনইনস্টল করবেন দেখে নিন !!!

সমস্ত আপডেট সমানভাবে তৈরি হয় না।এগুলোর মধ্যে কিছু কিছু আপডেট আপনার সিস্টেমে সমস্যা সৃষ্টি করাতে পারে। এমনকি এগুলো মাইক্রোসফট এর তৈরি আপডেট এবং এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ চিহ্নিত হিসেবে করা হয় তারপরেও এগুলো সমস্যা করতে পারে।

আমরা সাধারনত আপডেট ইনস্টল করার সময় আমাদের সিস্টেমের জন্য রিস্টোর পয়েন্ট তৈরি করিনা কারণ এটি একটি খুব রুটিন টাস্ক । এটি দিয়ে সাধারণত কোন বিরতি বা কার্যকারিতা বোঝানো হয় না। এজন্য বলা হয় আপডেট করতে পারেন এবং সাথে কিছু অসুবিধা সাথে নিয়ে নিন।

যদি আপডেট করার সময় আমাদের সিস্টেমের কোন গণ্ডগোল না হয় তাহলে এমন কিছু ফিচার আপনি হারিয়ে ফেলবেন যেগুলো আপনার অনেক পছন্দের বা জরুরি ছিল, এবং এগুলো আপনি ফিরে পাওয়ার জন্য নিজের ডান হাত পর্যন্ত কেটে দিতে পারেন।

আপনি উইন্ডোজ ১০ ব্যবহার করছেন, এরপর একটি সাম্প্রতিক আপডেট ইনস্টল করার পর, আপনি এজাতীয় কিছু সমস্যার সম্মুখীন হয়ে পড়েছেন আর আফসোস করছেন কেন আপডেট করতে গেলেন আর নিজের চুল টানছেন। চিন্তার কিছু নেই এই পোস্টে আমি আপনি কিভাবে এটি পুনরুদ্ধার করতে পারেন তা দেখাবো। কিভাবে করতে হবে নিচে দেখান হল –

সেটিংস অ্যাপ্লিকেশন খুলুন এবং Update & Security group এ চলে যান। “Advanced Options” গিয়ে ক্লিক করুন এরপর Choose এ গিয়ে updates are installed section এ ক্লিক করুন। এরপর ‘View your Update history’ ক্লিক করুন। আপনি লাস্ট আপডেটের ব্যাপারে সেখানে সবকিছু দেখতে পারবেন। আপনি কি কি ইন্সটল বা আনইন্সটল করেছেন। তাদের অবস্থা অর্থাৎ ইন্সটল সাকসেসফুল নাকি আনসাকসেসফুল সবকিছু জানতে পারবেন। এবার আনইনস্টল আপডেট এ ক্লিক করুন।

win10-uninstall-updates

আপনার জন্য ইনস্টল করা সমস্ত তালিকা সমস্ত আপডেটের সঙ্গে কন্ট্রোল প্যানেল অ্যাপ্লিকেশন থেকে দেখানো হবে। আপনার আপডেট মুছে ফেলার জন্য একটি আপডেট নির্বাচন করুন, এবং তারপর আনইনস্টল বাটন ক্লিক করুন।

win10-updates-control-panel

আপনাকে সতর্ক করা হবে যে কিছু আপডেট আনইনস্টল করা যাবে না। উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের আপডেট করার আগে কিছু জিনিস চেক করে নিতে হবে, যেমনঃ উইন্ডোজ আপনার কপি না জেনুইন ছিল। এরকম আপডেটের ক্ষেত্রে সবকিছু আনইন্সটল করা যায়না। এরকম একই ঘটনা উইন্ডোজ ১০ আপডেট ইনস্টল করার সময় ও হতে পারে। এই পদ্ধতি আপনাকে প্রায় সব আপডেট অপসারণ করে দেয় কিন্তু এটারও একটা সীমাবদ্ধতা আছে।

আশা করি পোষ্টটি আপনাদের কাজে লাগবে।

 

আরো পোস্ট দেখুন

comments