সংবাদ বিজ্ঞপ্তি (Press Releases) লেখার কাজ পেলে কি করবেন.?

press release job

সকল সংবাদ মাধ্যমের সাথে যোগাযোগ করার চমৎকার পথ হচ্ছে সংবাদ বিজ্ঞপ্তি । সংবাদ বিজ্ঞপ্তি কাজ গুলো মার্কেট প্লেসের জনসংযোগ কাজের মধ্যে অর্ন্তভুক্ত । সংবাদ বিজ্ঞপ্তি লেখা একটি সৃজনশীল কাজ। এ কাজের জন্য নিজের বুদ্ধিমত্তাকে বেশি কাজে লাগাতে হয়। কোম্পানি, ব্যক্তিগত , বিভিন্ন সংস্থা এবং সরকারী প্রতিষ্ঠান তাদের কার্যক্রম সর্ম্পকে জানানোর জন্য প্রধান বাহন হিসেবে বেচে নেয় সংবাদ বিজ্ঞপ্তিকে। একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনাকেও লিখতে হতে পারে সংবাদ বিজ্ঞপ্তি । কোন দক্ষতা ছাড়া শুধুমাত্র কয়েকটি বিষয়ে জানা থাকলে আপনিও লিখতে পারেন একটি সুন্দর এবং কার্যকরী সংবাদ বিজ্ঞপ্তি ।

সংবাদ বিজ্ঞপ্তি লেখার ক্ষেত্রে যে বিষয়গুলো মনে রাখবেন…….

ক. বিজ্ঞপ্তি কত বড় হবে (Length) : সংবাদ বিজ্ঞপ্তি ৫০০ শব্দের বেশি না হওয়ায় ভালো । অল্প শব্দের মাধ্যমে আপনি কি জানাতে চান তা জানিয়ে দিতে হবে। বাক্য দীর্ঘ আর জটিল করা উচিত নয় । ছোট ছোট সহজ সরল বাক্যে লিখতে হবে।

খ. সময় (Time) : একটি নির্দিষ্ট সময়ে আপনার সংবাদ বিজ্ঞপ্তিটি প্রচার করার তাগিদ দিতে হবে । আপনার লক্ষ্য অনুযায়ী তা প্রচার না হলে আপনার কাজে কোনো সুফল আসবে না।

গ. ছবি (Photo) : সংবাদ বিজ্ঞপ্তিতে ছবি ব্যবহার করলে ভালো কোয়ালিটির ছবি দিতে হবে।

সংবাদ বিজ্ঞপ্তির কাঠামো তৈরির ক্ষেত্রে যে অংশ গুলো দরকার….

১. কোম্পানি লোগো (Use Company Logo): আপনার কোম্পানির কোন লোগো থাকলে লোগো ব্যবহার করতে পারেন ।

২. তারিখ (Date): সংবাদ বিজ্ঞপ্তির তারিখ যথাযথ ভাবে উল্লেখ করতে হবে।

৩. শিরোনাম (Headline) : শিরোনাম হচ্ছে সংবাদ বিজ্ঞপ্তির অন্যতম একটি প্রধান অংশ। শিরোনাম ১৮ শব্দের মধ্যে হলে ভালো হয়। শিরোনামের মাধ্যমে আপনি কি বিষয়ে লিখেছেন তার সংক্ষিপ্ত ধারণা তুলে ধরতে পারেন । শিরোনামে যাতে মূল বিষয় ফুটে তার দিকে লক্ষ্য রাখা দরকার।

৪. প্রথম অংশ( The First Paragraph) : শিরোনামের পরের অংশ হিসেবে এ অংশকে ধরা হয়। এ অংশকেও সংবাদ বিজ্ঞপ্তির অন্যতম অংশ হিসেবে ধরা হয়। এ অংশটি ৩-৪ টি বাক্য নিয়ে গঠিত হয় । এখানে আপনি কে/কারা, কেন, কি, কখন, কোথায় এবং কিভাবে (Who, Why, What, When, Where, How) প্রশ্নগুলোর উত্তর অর্ন্তভুক্ত করতে পারেন । যা আপনার সংবাদ বিজ্ঞপ্তিকে সুন্দর করবে।

৫. দ্বিতীয় অংশ ( The Second Paragraph) : এ অংশে আপনার কোম্পানি সর্ম্পকে বিস্তারিত কিছু তথ্য প্রদান করবেন। আপনি সাংবাদিক এবং গ্রাহকদের আকৃষ্ট করার বিষয় গুলো তুলে ধরতে পারেন। যেমন- আপনার কোম্পানি বা প্রোডাক্ট সর্ম্পকে গবেষণা করে কি পেয়েছেন, আপনার প্রোডাক্টটির ভালো দিক, ব্যবহারে কি কি সুফল পেতে পারে এসব বিষয় গুলো তুলে ধরতে পারেন।

৬. উক্তি (Quotes): এ অংশে আপনার প্রতিষ্ঠান সর্ম্পকে বা উক্তি ব্যবহার করতে পারেন। উক্তিটি সুসঙ্গত এবং প্রতিষ্ঠান বা পণ্যের সাথে সর্ম্পক থাকতে হবে।

৭. শেষ অংশ (Closing Paragraph) : শেষ অংশে আপনার প্রতিষ্ঠান বা পণ্যের ধারণাকে আরো শক্তিশালী করার জন্য কিছু ঠিকানা যোগ করতে পারেন। যেমন : ফোন নাম্বার, ওয়েবসাBU এর ঠিকানা দিতে পারেন।

৮. সমাপ্তি চিহ্ন ব্যবহার(–ends–) : শেষ অংশের পর সমাপ্তি চিহ্ন ব্যবহার করতে পারেন। যা আপনার সংবাদ বিজ্ঞপ্তির সৌর্ন্দয বৃদ্ধি করতে পারে।

৯. যোগাযোগ(Contact more information) : এ অংশে Email, phone number, website , mobile number তুলে ধরতে পারেন।

 

আরো পোস্ট দেখুন

comments

One thought on “সংবাদ বিজ্ঞপ্তি (Press Releases) লেখার কাজ পেলে কি করবেন.?

  1. এভিনিউ

    - Edit

    দারুন একটি টিউন, খুব ভালো লেগেছে যারা এই বিষয়ে লিখতে বা কাজ করতে আগ্রহী তাদের জন্য কাজের একটি টিউন।

Comments are closed.