জানতে চান গুগল আপনার সম্পর্কে কি কি জানে এবং কীভাবে?

গুগলকে আমরা চিনি সার্চ জায়ান্ট হিসেবে। কিন্তু গুগোল তার চেয়েও বেশি। এটি আপনার অনেক প্রিয় প্রোডাক্টের যেমনঃ জিমেইল, ইউটিউব, এবং ক্রোম ইত্যাদির ঘর। এটি আপনাকে অনেক প্রোডাক্ট অফার করে আপনার ডাটাগুলোকে ট্র্যাক করার জন্য। অনেক ইউজার আসলেই জানেননা Google এর মাই অ্যাকাউন্ট ড্যাশবোর্ড এর গভীরে বেশিরভাগ এগুলি লুকিয়ে থাকে।

আজ আমি গুগলের কয়েকটি লুকিয়ে থাকা টুল এর ব্যাপারে জানাবো কীভাবে গুগোল আপনার সম্পর্কে জানে। আপনি কি প্রস্তুত গুগোল আপনার সম্পর্কে কি এবং কিভাবে জানে তা জানতে?

1. Google Dashboard

file

Google ড্যাশবোর্ড গুগোল একাউনট এর সাথে আপনার ব্যক্তিগত তথ্য দিতে এবং তা নিয়ন্ত্রণের প্রস্তাব দেয়। আপনি ডাটাগুলো দেখতে পারবেন আপনার কার্যক্রম এর উপর ভিত্তি করে গুগলের বিভিন্ন সার্ভিস যেমনঃ গুগল ক্রোম, ইউ টিউব, সার্চ, জিমেইল ম্যানেজও করতে পারবেন। এটি আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট এর ডাটাগুলো আপনার সেটিংস অনুসারে সংক্ষিপ্ত বিবরণ তৈরি করে।  আপনি যখনি চান গুগোল আপনাকে তা দিতে পারবে।

2.Saved Passwords

3-saved-passwords

Saved Passwords টুলটি ইউজারের নাম এবং পাসওয়ার্ড দেখার টুল যা দিয়ে আপনি প্রতিবার যখন বিভিন্ন ওয়েবসাইট দিয়ে সাইন ইন হন এবং প্রত্যেক বার ইউজারের নাম এবং পাসওয়ার্ড সেভ করেন ।

3.Web & App Activity(formerly Web History)

file-(1)

গুগলে সার্চ দিয়ে আপনি ক্রোম বা অন্য অ্যাপ দিয়ে কি করেন কি খুঁজেন সবকিছু হিস্টোরিতে জমা থাকে। আপনি ইচ্ছে করলে হিস্টোরির কোন ডাটা জমা থাকবে, কোনগুলি ডিলিট হবে তা নির্ধারণ করতে পারবেন। আপনি চাইলে সম্পূর্ণ বন্ধ করে ডিজেবল করে ও রাখতে পারবেন আপনার সার্চ হিস্টোরিকে। আমরা অনেক সময় ভুলেও যাই কয়েকদিন আগে কি খুঁজেছি, কিন্তু গুগোল সবকিছু মনে রাখে এবং প্রয়োজনে তা ব্যাবহার করতে পারে।

4. YouTube Watch History & Youtube Search History

file-(2)

আপনি যখন গুগল একাউনট দিয়ে ইউটিউবে বিভিন্ন কিছু সার্চ দেন তার সব কিছু Watch History তে জমা থাকে Google এই Search History ব্যাবহার করে পরবর্তীতে আপনাকে বেটার অপশন সাজেশন করে। আপনি চাইলে History গুলো একটা একাটা করে বা একসাথে সব ডিলিট করতে পারেন অথবা pause করে ও রাখতে পারেন।  কি দারুন আপনি কি কি ধরনের ছবি বা গান পছন্দ করেন তাও Google জানে !

5. Location History

file-(3)

যদি আপনার এন্ড্রয়েড মোবাইল থাকে এবং ব্যাবহার করে থাকেন আর তাতে লোকেশন ট্রাকার চালু করা থাকে তাহলে গুগল Location History  থেকে আপনি কোথায় থাকেন, কোথায় ছিলেন এবং কোথায় আছেন তা জানতে পারে। মানে গুগোল থেকে কোন কিছু লুকনো যায়না। আপনি অবশ্য চাইলে এটি অফ করে রাখতে পারেন। অথবা জে জায়গার লোকেশন আপনি হিস্টোরিতে রাখতে চাননা ট ডিলট করতে পারেন।

6. Account Activity

11-account-activity

Account Activity দিয়ে বিগত ২৮ দিনের মধ্য বা নিয়মিত আপনার একাউনট এ কি কি ডিভাইস ব্যাবহার করে লগ ইন করা হয়েছে তা সব জানতে পারবেন। আপনি চাইলে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য অ্যাকাউন্ট অ্যাক্সেসটি অপসারণ করতে পারেন কিন্তু দুর্ভাগ্যক্রমে আপনি ব্রাউজার সেশন এর অ্যাক্সেস প্রত্যাহার করে নিতে পারবেন না।

 

 

 

 

 

 

আরো পোস্ট দেখুন

comments