গুগল সার্চ বার দিয়ে ১২টি অসাধারণ জিনিস করতে পারেন, করে দেখুন !!!

আমরা সাধারনত Google Search এ শুধু বিভিন্নি কিছু অনুসন্ধান করতে যাই। আপনি যা জানতে চান প্রায় তা সঙ্গে সঙ্গে গুগল জানিয়ে দেয়। কিন্তু আমরা Google Search দিয়ে অনেক কাজ করতে পারি এবং সেই সাথে অনেক মজার জিনিস আর তাই Google Search ছাত্র, ভ্রমণকারীরা, কৌতুহলী এবং একাকি বোর হওয়া বেক্তিদের জন্য একটি অপরিহার্য হাতিয়ার হয়ে উঠেছে। এই পোস্টে ১২টি উপকারি ও মজার জিনিস দেখাবো যা আপনি Google Search দিয়ে করতে পারেন। যেমনঃ গেম খেলা, শব্দের অনুবাদ, ক্যালকুলেটর হিসেবে ব্যাবহার, একটি টাইমার হিসেবে গুগল ব্যবহার, গাণিতিক সমস্যার সমাধান এবং আরও অনেক কিছু।

খেলুন Atari Breakout 

file

Atari Breakout খেলতে ভালো বাসেন ? Google Images এ চলে যান, আর টাইপ করুন “Atari Breakout”, এরপর সার্চ বাটনে ক্লিক করুন।  তারপর কয়েক সেকেন্ড অপেক্ষা করুন দেখুন গেম শুরু হচ্ছে।

খেলুন Pacman:

file-(1)

কাজের ফাঁকে চটজলদি Pacman খেলতে চান ? Google এ গিয়ে “Pacman” টাইপ করুন আর সার্চ বক্সে ক্লিক করুন। তারপর দেখুন গেমটি খেলার জন্য হাজির। জাস্ট ক্লিক করুন আর গেন খেলা শুরু করে দিন।

বই এর লেখক খুজুনঃ

Screenshot_1

আপনি কি নতুন লেখক খুঁজে পেয়েছেন যার লেখা আপনার ভালো লাগছে? এই লেখকের সব লেখা আপনি খুঁজে পেতে চাইলে books by এবং লেখকের নাম Google Search বারে লিখুন, যেমনঃ জনপ্রিয় কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক মুহম্মদ জাফর ইকবালের লেখা বইগুলো আপনি পেতে চান তাহলে লিখুন books by জাফর ইকবাল। এরপর আপনি তাঁর বইগুলোর লিস্ট খুঁজে পাবেন।

খেলুন Zerg Rush

file-(2)

zerg rush কি জানেন ? এটি Google Search বারের দারুণ এক মজার খেলা ।আপনি গুগলে গিয়ে যদি “zerg rush” টাইপ করেন এবং সার্চ করেন গেমটি চলে আসবে। আপনার পুরো পৃষ্ঠা ০ দিয়ে ভর্তি হয়ে যাবে যদি না আপনি এইগুলোকে নষ্ট করে না ফেলেন সেই সাথে এগুলো আপনার পুরো সার্চ রেজাল্ট শেষ করে দেবে।

দুই ভাষার মধ্য অনুবাদ করুনঃ

আমি অনেকদিন ধরে গুগল অনুবাদ ব্যাবহার করছি। যখনি কোনকিছু অনুবাদের প্রয়োজন হয়ে পরেছে গুগল অনুবাদে চলে গেছি কারণ আমি সবসময় দ্রুত অনুবাদ করতে চাই। অথচ এই ঠিক জিনিসটি আমি Google Search দিয়ে ও করতে পারি। শুধু আপনি যে ভাষায় অনুবাদ করতে চান তা লিখতে হবে । যেমনঃ আপনি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে চান তাহলে লিখতে হবে translate english to Bengali। এরপর আপনি যা অনুবাদ করতে চান অনুবাদ করুন।

গুগলের সকল পুরনো  ডুডলস দেখুনঃ

file-(4)

আপনি কি গুগলের পুরনো ডুডলসগুলো দেখতে চান? আপনি যেকোন সময় এগুলো দেখতে পারেন, শুধু মাত্র আপনাকে google.com এ গিয়ে সার্চ বারে কিছু না লিখে I’m Feeling Lucky তে ক্লিক করতে হবে। অথবা https://www.google.com/doodles এই লিংকে ক্লিক করুন গুগলের পুরনো সকল ডুডলস আপনি দেখতে পাবেন।

Calculator হিসেব ব্যাবহার করুনঃ

আপনি সার্চ বার এ সরাসরি গণনা পারবেন ।যেমন ^ 3 5 , 10 +5 , 15-8 , * 55 35, 100/50 । এছাড়াও ত্রিকোণমিতিক ফাংশনের ক্ষেত্রে ফলাফল নিরূপণ করতে পারেন।

বড় সংখ্যা উচ্চারণ কিভাবে করবেনঃ

আপনি কোন বড় সংখ্যার উচ্চারণ নিয়ে দ্বিধায় আছেন আপনি Google Search ব্যাবহার করে এটির সমাধান করতে পারেন। আপনি যে সংখ্যাটির উচ্চারণ জানতে চান সেটি লিখে = এই চিনহ দিন তারপর কন ভাষার উচ্চারণ চান তা লিখে দিন। এবার সার্চ করলে আপনি আপনার উচ্চারণটি পেয়ে যাবেন। এটি কেবলমাত্র পর্যন্ত 13 ডিজিটের জন্য কাজ করে।

গুগল টাইমার ব্যবহারঃ

file-(3)

টাইমার প্রয়োজন? Google Search বারে  গুগল টাইমার টাইপ করুন। এরপর একটি পপ আপ বক্স খুলবে যেখানে আপনি আপনার যে কোন সময় প্রবেশ করতে পারবেন।উদাহরণস্বরূপ 45 সেকেন্ড টাইপ করে দেখুন গুগল টাইমার তার কাউনট ডাউন শুরু করে দেবে এটা যখন 0 তে যাবে তখন একবার এলার্ম রিং হবে।

আপনার প্রিয় সিনেমা রিলিজ এর তারিখ অনুসন্ধান করাঃ

আপনার নতুন প্রিয় মুভিটি কখন কাছের সিনেমা হলে রিলিজ হবে খুঁজে বের করুন। সিনেমার নামটি লিখুন সেই সাথে রিলিজের ডেটটি লিখুন। transporter refueled release date এই ছবিটি কবে দেখাবে খুঁজে বের করুন।

Google Search বার কে মুভ করানঃ

do-a-barrel-roll

গুগল সার্চ বারকে নড়াচড়া করাতে চান ?গুগল সার্চ বারে চলে যান আর তারপর লিখুন “do a barrel roll” এটি বা “tilt” টি। তারপর দেখুন কি হয় !!!

গুগলের প্রথম ভার্সন দেখুনঃ

google-in-1998

আপনি কি জানতে চান গুগলের প্রথম ভার্সন দেখতে কেমন ছিল? গুগলের সার্চ বারে লিখুন google in 1998 আর সার্চ করুন আর দেখুন কেমন ছিল সার্চ জায়ান্ট গুগল দেখতে !!!

 

আরো পোস্ট দেখুন

comments