ডিজাইন বিক্রি করার জন্য ৯টি দারুণ মার্কেটপ্লেস

বর্তমানে বিশ্বের সঙ্গে নিজের সৃষ্টিকে শেয়ার করা আগের তুলনায় অনেক সহজ হয়েছে। এখন অনেক কোম্পানি আছে যারা আপনার যে কোন ধরনের ডিজিটাল পণ্য বিক্রি করতে আগ্রহী। যেমনঃ সঙ্গীত, ভিডিও, বই এবং আপনার অডিএন্স ডিজাইন। কোম্পানিগুলো অধিকাংশই নিশ্চিত করবে আপনার প্রিমিয়াম পণ্যগুলোকে যতসম্ভব প্রোডাক্ট ভিউ দেখানোর জন্য। কিন্তু বিনিময়ে তারা আপনার উপার্জন এর একটি বড় অংশ নিয়ে নেব।

আজ আমি এমন কতগুলো মার্কেটপ্লেস সম্পর্কে বলবো যেখানে ডিজাইনাররা খুব সহজে তাদের ডিজাইন বিক্রি করতে পারেন। এরকম শুনলে প্রথমেই মনে আসে Envato এবং Creative Market মার্কেটপ্লেস সম্পর্কে। কিন্রু আপনি জানেন কি এমন কতগুলো মার্কেট প্লেস আছে যারা আপনার পণ্যর মূল্যের নিয়ন্ত্রণ করার ক্ষমতা আপনাকে দেয় এবং আপনাকে অধিকাংশ লাভের অংশ দিয়ে দেয় ?

এই আর্টিকেলে আমি ৯টি মার্কেট প্লেস সম্পর্কে জানাবো যেগুলো ব্যাবহার করে আপনি আরও নতুন ক্রেতা তৈরি করতে পারবেন।

Sellfy

file

Sellfy হচ্ছে সেই জায়গা যেখানে অনলাইনে ডিজিটাল পণ্য বিক্রি করার জন্য এবং তাদের কার্যক্রম প্রসারিত করার জন্য নভেম্বরে তাদের নিজস্ব ডিজিটাল পণ্যের বাজার চালু করে। তারা ইপুস্তক, অডিও, ভিডিও ও সফটওয়্যার এবং তাদের সবচেয়ে বড় বিভাগ ওয়েব ডিজাইন সহ বিভিন্ন ক্যাটাগরির ডিজিটাল প্রোডাক্ট গ্রহন করবে।

Sellfy  এর একটি বেনিফিট হল যে আপনি সামাজিক নেটওয়ার্কের মাধ্যমে আপনার পণ্য শেয়ার করা গ্রাহকদের “সামাজিক ডিসকাউন্ট” দিতে পারবেন। তারা বিক্রি প্রতি 5% নিয়ে নেবে।

 Iconfinder

file-(1)

Iconfinder, শুরু হয়েছিল একটি আইকন সংযোগকারী এবং সার্চ ইঞ্জিন হিসাবে কিন্তু সম্প্রতি এটি একটি আইকন বাজারে পরিনত হয়েছে। Iconfinder এর স্টকে  400,000 অধিক আইকন আছে। Iconfinder হচ্ছে  ডিজাইনার, ডেভেলপার এবং অন্যান্য সৃজনশীল পেশাদারদের জন্য যারা তাদের পরবর্তী সৃজনশীল প্রকল্পের জন্য প্রিমিয়াম আইকন খোঁজে। তারা তাদের পেমেন্ট দেয় মাসিক বেসিসে। সুতরাং আপনার টাকা পেতে এক মাসের দেরি হতে হবে। সর্বনিম্ন ক্যাশ-আউট USD100 হয়ে থাকে।

Picfair

file-(2)

Picfair একটি ইমেজ মার্কেট প্লেস যেখানে ফটোগ্রাফাররা তাদের ছবি বিক্রি করতে পারবে, দাম নির্ধারণ সহ সকল কপি রাইট রাখতে পারবে। এটির একটি দারুণ বৈশিষ্ট আছে যার কারনে অন্য মার্কেটপ্লেস গুলো থেকে এটি আলাদা। শুধুমাত্র একটি লাইসেন্স আপনি প্রতিটি ছবির জন্য ব্যবহার করতে পারবেন। Picfair ট্যাগ বা টপিক ফাংশন ব্যাবহার করে একটি উন্নত সার্চ বেবস্থা আছে। যেটি ব্যাবহার করে ক্রেতারা খুব সহজে তাদের প্রয়োজনের উপযুক্ত ছবিটি খুঁজে পেতে পারে। ছবির তথ্য, চিত্রের রেজল্যুশন, তারিখ এবং ক্যামেরায় কোন মডেল ব্যবহৃত তা দেওয়া হয়। PicFair আপনার বিক্রয় মূল্যর উপরে 20% কমিশন নেয় আর একটি ছোট পেমেন্ট প্রসেসিং ফি. রাখে।

Luvly

file-(3)

Luvly.co গ্রাফিক ডিজাইনারদের জন্য অন্য আরেকটি নন-এক্সক্লুসিভ মার্কেটপ্লেস, যেটিকে কিউট, ফেমিনিন হিসেবে বর্ণনা করা যায়। সুন্দর ডিজিটাল ডিজাইনের শক্তিশালী ভেক্টর সংগ্রহ, ফন্ট, ক্লিপআর্ট, ওয়ার্ডপ্রেস থিম এবং ব্লগার টেমপ্লেট রয়েছে। Luvly.co বিক্রির পরিমানের উপর নির্ভর করে 20-40% থেকে নেয়।

Fantero

file-(4)

Fantero.com ডিজাইন এবং ফ্রিল্যান্স সম্প্রদায়ের জন্য একটি ভার্চুয়াল কন্টেন্ট মার্কেটপ্লেস। এটা 100,000 ব্যবহারকারীদের দ্বারা 2 মিলিয়ন ডিজিটাল আইটেম সংগ্রহ করে।এই মার্কেটপ্লেসটি সৃষ্টি করা হয়েছে যাতে ফটোগ্রাফাররা তাদের স্টকে থাকা ছবি বিক্রি করতে পারে। Fantero.com ফি  25-50% থেকে শুরু করে বিক্রয় পরিমাণ উপর নির্ভর করে নেয়।

MotionElements

file-(5)

MotionElements  এমন একটি মার্কেটপ্লেস যেখানে আপনি 2D / 3D অ্যানিমেশন, স্টক ভিডিও ক্লিপ, ভিডিও ব্যাকগ্রাউন্ড এবং অন্যান্য স্টক মোশন উপাদান বিক্রি করতে পারেন ।তারা এক্সক্লুচিভ এর উপর ভিত্তি করে 30-50% চার্জ ফি নেয়।

MOJO Marketplace

file-(6)

MOJO marketplace আপনার ওয়েব সাইটকে ব্র্যান্ড বানানোর জন্য এবং আরও বড় করার জন্য প্রিমিয়াম প্রোডাক্ট অফার করে।এটি থিমে প্লাগিন সেই সাথে গ্রাফিক্স এবং লোগো যোগ করে । MOJO marketplace এ ডিজাইনররা তাদের লোগো ডিজাইন, ব্যবসায়িক কার্ড, ভেক্টর গ্রাফিক্স, ফন্ট সেট এবং স্টক গ্রাফিক্স আপলোড করতে পারে। এই মার্কেটপ্লেসের অনেক হোস্টিং কোম্পানীর সঙ্গে পার্টনার আছে। এর ফলে মার্কেটপ্লেসে তাদের পণ্যের জন্য প্রিমিয়াম ডিস্ট্রিবিউশন এর সুযোগ হয়। MOJO marketplace প্রতিটি বিক্রি থেকে 50%করে কেটে নেয়।

Canva

file-(7)

Canva.com একটি খুবই সিম্পল গ্রাফিক ডিজাইন সফটওয়্যার যা দিয়ে সবাই ওয়েবে বা প্রিন্ট করার জন্য তাদের নিজস্ব ডিজাইন তৈরি করতে পারবে। তারা প্রচন্ডভাবে ইনফোগ্রাফিক, ব্যানার, প্রচার পত্র, ছবির কোলাজ, অ্যালবাম কভার এবং সামাজিক মিডিয়া গ্রাফিক্স সহ প্রো-ডিজাইন টেমপ্লেট,আরও অন্যান্য অনেক কিছুর উপর নির্ভর করে। ডিজাইনররা তাদের ডিজাইন ব্যাবহার করার জন্য প্রকাশ করতে পারে। Canva এর রয়্যালইটি হার বিক্রয় প্রতি 35% এ দাঁড়িয়েছে।

Shapeways

file-(8)

Shapeways একটি 3D মার্কেটপ্লেস এবং 3D প্রিন্টিং সার্ভিস। এখানে ডিজাইনারদের তাদের 3D মুদ্রণযোগ্য ফাইল আপলোড করার জন্য আমন্ত্রণ জানানো হয় এবং Shapeways বাকিটা করে দেয়। আপনার মার্কআপ এর উপরে ভিত্তি করে এটি 3.5% ফি নেয়।

আর দেরি না করে আপনার পছন্দের মার্কেটপ্লেসটি বেছে নিন, আর আপনার ডিজাইনগুলো বিক্রি করুন।





আরো পোস্ট দেখুন

comments