ফ্রিল্যান্সারদের কাছে একটি অত্যান্ত পরিচিত শব্দ হয়ে উঠেছে জনসংযোগ (Public Relations)

Choosing Freelancer To Employee At Formular Ticking

ফ্রিল্যান্সারদের কাছে একটি অত্যান্ত পরিচিত শব্দ হয়ে উঠেছে জনসংযোগ(Public Relations)। মার্কেট প্লেস গুলোতে প্রবেশ করলে জনসংযোগ নিয়ে অনেক কাজ দেখা যায়। শুধু মার্কেট প্লেস নয় বর্তমানে দেশের বা ও ভিতরে অনেক কাজ রয়েছে যা জনসংযোগ এ অর্ন্তভুক্ত । জনসংযোগ এর কয়েকটি কাজ জানলে হতে পারেন দক্ষ জনসংযোগ কর্মকর্তা।

বহুজাতিক কোম্পানির প্রতিযোগিতা এবং মুক্তবাজার অর্থনীতির চাহিদার কারণে জনসংযোগ মর্যাদাপূর্ণ পেশা হয়ে উঠেছে । জনগনের সাথে যোগ হয়ে যাওয়া হচ্ছে জনসংযোগ করার প্রধান উদ্দেশ্য। জনসংযোগ একটি সৃজনশীল পেশা বলা হয়ে থাকে। ১৮০৭ সাল থেকে জনসংযোগ এর ধারণা শুরু হলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে পরিপূর্ণ পেশা হিসেবে পরিচিত হয় । বর্তমানে ডিজিটাল প্রযুক্তি কল্যাণে জনসংযোগ সবার কাছে পরিচিত।

জনসংযোগ এর মধ্যে যেসব কাজ করতে হয় তার একটি সাধারণ ধারণা প্রদান করা যেতে পারে যা জনসংযোগ কর্মকর্তাকে দক্ষ হতে সাহায্য করবে।

১. প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ জনসংযোগ : প্রতিষ্ঠানের মধ্যে কর্মীদের সাথে যোগাযোগের মাধ্যমে জনসংযোগ সৃষ্টি হয় । এটি প্রতিষ্ঠানের সফলতা বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা ক্লায়েন্ট আপনার কাছ থেকে আশা করে থাকে। আপনি প্রতিষ্ঠানের মধ্যে যে পদে থাকেন না কেন আপনার দক্ষ যোগাযোগের উপর আপনার জনসংযোগ গড়ে উঠবে । এজন্য জনসংযোগ করার কৌশল হিসেবে বেচে নিতে পারেন In-house newsletter, suggestion boxes দেয়াসহ নানা কাজ ।

২. কর্মীদের যৌথভাবে জনসংযোগ : প্রতিষ্ঠানের পরিবেশ নিজেদের অনুকূলে রেখে সবার সাথে যৌথভাবে জনসংযোগ করতে পারেন । ভাল আর খারাপ বিষয় তুলে ধরার মাধ্যমে সবার সাথে আলোচনা করতে পারেন । এ জন্য বার্ষিক রির্পোট প্রদান, কনফারেন্স আয়োজন করা, প্রতিষ্ঠানের উন্নতির জন্য নানা কৌশল তুলে ধরাসহ পরামর্শ তুলে ধরতে পারেন ।

৩. মিডিয়ার মাধ্যমে জনসংযোগ : মিডিয়া বিশেষজ্ঞ, স্থানীয়, জাতীয় ও আর্ন্তজাতিক মিডিয়া পরিচালক, বানিজ্যিক মিডিয়া যেমন সংবাদপত্র, টিভি চ্যানেল, রেডিও, ম্যাগাজিন ও ওয়েবসা্টি এবং সাংবাদিকদের সাথে যোগাযোগ করে তাদের মাধ্যমের জনসংযোগ করতে পারেন। যেমন- Press Conference, Video news briefings, News Releases, Press event, Press Launch প্রদান করতে পারেন।

৪. ব্যবসায় জনসংযোগ : প্রজেক্টের সাথে যুক্তব্যক্তি বা প্রতিষ্ঠান এবং সরবরাহকারী ও অন্যান্য প্রতিষ্ঠানের সাথে যোগযোগের মাধ্যমে জনসংযোগ করতে পারেন। এজন্য করতে পারেন Exhibitions, trade events, newsletters, trade shows ।

৫. জনগনের প্রতিনিধির মাধ্যমে জনসংযোগ : স্থানীয় বা জাতীয় প্রতিনিধি যেমন রাজনৈতিক ও গন্যমান্য ব্যক্তিবর্গের সাথে যোগাযোগ করে তাদের মাধ্যমে জনসংযোগ করতে পারেন। এক্ষেত্রে Presentations, Briefings, Private meetings, Public speeches, Campaign আয়োজন করতে পারেন।

৬. সম্প্রদায় প্রধান বা দায়িত্ববাণ ব্যক্তির মাধ্যমে জনসংযোগ : সম্প্রদায় প্রধান, শিক্ষক বা জনগণের কাছে যাদের গ্রহণযোগ্যতা বেশি তাদের নিয়ে জনসংযোগ করতে পারেন। এর জন্য আয়োজন করতে পারেন Exhibitions, Presentations, Letters, Meeting, Sports Activities and other Sponsorship এর মত অনুষ্ঠান।

৭. প্রকাশনার মাধ্যমে জনসংযোগ : নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে প্রকাশনা প্রচার করার মাধ্যমে হতে পারে জনসংযোগ। প্রকাশনা হিসেবে হতে পারে Leaflets, Internal magazines, websites, web pages ।

৮. যোগাযোগের কলাকৌশলের মাধ্যমে জনসংযোগ : জনসংযোগ যোগাযোগের উপর নির্ভরশীল। সুষ্ঠ যোগাযোগের মাধ্যমে জনসংযোগ সফল হয়। তা যোগাযোগের জন্য উপযুক্ত কৌশল গ্রহন করতে হবে। এ জন্য Researching, Planning বিষয়গুলো মাথায় রাখতে হবে ।

আরো পোস্ট দেখুন

comments

One thought on “ফ্রিল্যান্সারদের কাছে একটি অত্যান্ত পরিচিত শব্দ হয়ে উঠেছে জনসংযোগ (Public Relations)

  1. ভালো লেগেছে!!! ধন্যবাদ এই সুন্দর টিউনটি করার জন্য।

Comments are closed.