চায়নার বিশ্বকে তাক লাগিয়ে দেওয়া সেই কাচের ব্রিজ

বন্ধুরা আপনাদের এই ব্রিজে পা রাখা মাত্রই আপনার গা-হাত-পা ঠান্ডা হয়ে যেতে পারে। দুর্বল হতে পারে আপনার হৃদয় এবং আপনার খুব হৃদয়ের মানুষজন এক্ষেত্রে সাহস নাও দেখাতে পারেন। প্রায় ৩০০ মিটার গভীর ঝাংজিয়াজি গ্রান্ড ক্যানিয়নের উপর তৈরি হয়েছে পৃথিবীর সবচেয়ে বেশি দৈর্ঘ্যের ও উচুঁ কাচের ব্রিজ।

largest glass walkway

যার উপর দিয়ে হাঁটলে আপনি পায়ের তলায় স্পষ্ট দেখতে পাবেন সবুজ গাছে ঘেরা গভীর খাদ! মুহৃর্তের মধ্যে মনে হতে পারে, পায়ের তলা থেকে পৃথিবীটাই সরে গিয়েছে।

৩৮০ মিটার লম্বা ও ৬ মিটার চওড়া এই অবিশ্বাস্য ব্রিজটি তৈরি করার পরিকল্পনা করেন ইসরাইলের আর্কিটেক হায়িম দোতান। যাঁর ডিজাইনে তৈরি হয়েছে পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি। তাঁর কথায়, ঝাংজিয়াজি গ্লাস ব্রিজটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, মেঘলা দিনে বা বরফবৃষ্টির সময়ে দূর থেকে অদৃশ্য বলে মনে হবে।

pingjiang glass walkway

ব্রিজের দুদিক স্টিলের বিম দিয়ে ঘেরা রয়েছে। একসঙ্গে প্রায় ৮০০ জন এই ব্রিজে চলাফেরা করতে পারবে বলে দাবি করেছেন দোতান। এছাড়া রয়েছে শক্তপোক্ত গ্লাসের কাঠামো, এর মধ্যিখানে খাপে খাপে রয়েছে সাসপেন্স কেবল। স্কাইওয়াকে হাঁটা যাঁদের কাছে রোমাঞ্চকর, তাঁদের কাছে সত্যি এটি একটি বড় সারপ্রাইজ।

আরো পোস্ট দেখুন

comments