অনলাইন শপিং এ সাবধান

sourcetune-online-shopping

আমরা অনেকেই এখন অনলাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য কিনে থাকি। রাস্তার জ্যাম, সময়, শ্রম ইত্যাদি বিষয় বিবেচনা করে অনেকেই এখন অনলাইনে কেনাকাটা সেরে ফেলছেন। যেসব প্রতিষ্ঠান অনলাইনে কেনাকাটার সুযোগ দিয়ে থাকে তাদের মধ্যে অনেকে হোম ডেলিভারি দিয়ে থাকে সামান্য কিছু সার্ভিস চার্জের বিনিময়ে। অনেক প্রতিষ্ঠান আবার ফ্রী হোম ডেলিভারি সুবিধা দিয়ে থাকে। নিঃসন্দেহে অনলাইন শপিং অনেক সময় এবং শ্রম বাঁচায়। কিন্তু কখন কখন এই অনলাইন শপিং হয়ে উঠে ভোক্তার বিরক্তির কারন। অনলাইনে কেনাকাটার ক্ষেত্রে ক্রেতা এবং বিক্রেতা কেও কাওকে দেখতে পারে না। এক্ষেত্রে বিশ্বাস একটি অতি প্রয়োজনীয় উপাদান। যখন কোন ক্রেতা অনলাইনের মাধ্যমে কোন পণ্য অর্ডার করে থাকে তখন সে ঠিক ঐ পণ্যটি পাবার আশাই করে। কিছু কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম ঘটে থাকে।

কিছুদিন আগে আমার এক বড় ভাই Kaymu.com থেকে ১ Terabyte এর একটি পেনড্রাইভ কিনে। পরবর্তীতে দেখা যায় পেনড্রাইভটিতে সমস্যা রয়েছে। এরপর kaymu.com এ সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করা হলে তারা পেনড্রাইভটি বদল করে দিবে বলে। কিন্তু আসলে আর কোন উদ্যোগ নেয়া হয় না। এরপর বিভিন্ন সময় তাদের কল করা হলে ফোন রিসিভ করা হত না। এরপর bikebd নামক একটি ফেসবুক পেজে দেখলাম একজন একি সাইট থেকে একটি পাওয়ার সাপ্লাইয়ার নেন। পাওয়ার সাপ্লাইয়ারটি নেয়ার সময় তিনি সেটি কোন রকম পরীক্ষা-নিরিক্ষা ছাড়াই নিয়ে নেন। পরবর্তীতে দেখা যায় পাওয়ার সাপ্লায়ারটি কাজ করে না। এরপর ঐ লোক পাওয়ার সাপ্লাইয়ারের ব্যাটারি খুলে দেখেন ব্যাটারিতে বালু ভর্তি।

আমরা চাই না অনলাইন শপিং করে প্রতারিত হতে। অনলাইন শপিং-এ প্রতারণার হাত থেকে বাঁচতে হলে নিম্নোক্ত পদক্ষেপগুলো নেয়া যেতে পারেঃ

১. স্বনামধন্য অনলাইন শপিং সাইট থেকে পণ্য কেনার চেষ্টা করা।

২. পণ্য হাতে পেয়ে ভালভাবে পরীক্ষা-নিরীক্ষা করে তারপর অর্থ লেনদেন করা।

৩. অনলাইনে পণ্য কেনার জন্য বিভিন্ন আকর্ষণীয় বিজ্ঞাপন বা পোস্ট দেয়া হয়ে থাকে। যে পণ্যের বিজ্ঞাপন দেয়া হয় সেই পণ্য কেনার প্রয়োজন হলে ফেসবুকে উক্ত বিজ্ঞাপন বা পোস্টের কমেন্টগুলো পরা উচিত। এতে করে পণ্যের কোন খারাপ দিক থাকলে অনেকেই সেই পণ্য সম্পর্কে অভিযোগ করে থাকে। এতে করে আপনি সংশ্লিষ্ট পণ্য সম্পর্কে ধারনা পেতে পারেন।

৪. কোন পণ্য পছন্দ হলে অর্ডার করার পূর্বে যেকোনো অনলাইন শপের একটি ফোন নাম্বার থাকে সেখান থেকে বিস্তারিত তথ্য জেনে নিয়ে তারপর ই অর্ডার করুন।

৫. ইলেক্ট্রনিক্স পণ্য অনলাইন থেকে না কিনে সরাসরি কেনার চেষ্টা করুন।

মানুষ মাত্রই ভুল। আমি যেহেতু মানুষ আমার ভুল থাকবেই। আর এই পোস্টেও হয়ে থাকতে পারে ভুল। আশা করব ভুল গুলো ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ফেসবুকে আমিঃ FA Shopnil

আরো পোস্ট দেখুন

comments