সিজার নাকি নরমাল ডেলিভারি জানুন বিস্তারিত

ফেসবুকে একজন প্রশ্ন করলো “আপু সিজার না করে কি ডেলিভারি সম্ভব নয়?” আরও অনেক কিছু– হ্যাঁ, সিজার না করেও ডেলিভারি করানো সম্ভব এবং এটাই হওয়া উচিত।
উত্তর-১
“আপু সিজার না করে কি ডেলিভারি সম্ভব নয়?”
হ্যাঁ, সিজার না করেও ডেলিভারি করানো সম্ভব এবং এটাই হওয়া উচিত। কারন প্রাকৃতিক ভাবে বাচ্চা প্রসব করা আর সময়ের আগে বাধ্য করে বাচ্চা প্রসব করানো এক কথা নয়। সময়ের আগে বাধ্য করে বাচ্চা প্রসব করালে মা ও বাচ্চা উভয়ই নানান সমস্যায় ভূগতে পারে।
তবে, ঝুঁকিপূর্ণ মায়েদের ক্ষেত্রে আলাদা, গর্ভাবস্থায় সব মায়েরাই একটা জটিল প্রক্রিয়ার মধ্যদিয়ে সময় অতিবাহিত করে, এ সময় যেকোন মুহূর্তে স্ব্যাস্থের অবনতি ঘটতে পারে ফলে গর্ভজাত শিশু ও মা উভয়ই মারাত্মক ঝুঁকিতে থাকে, তখন পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিতে হয়।
উত্তর-২
“অথচ আমাদের দেশে সিজারের প্রবণতা দিন দিন বাড়ছে, বর্তমানে ১০০ জনের মধ্যে ৯০ জন কে সিজার করিয়ে দেয়া হচ্ছে।” আপনার এই বক্তব্য পুরোপুরি ঠিক নয়। ভাল ডাক্তারগণ এই কাজ কখনও করেনা। এক্ষেত্রে রুগী ও রুগীর লোকজন সচেতন হতে হবে।
বিশেষ করে ঝুঁকিপূর্ণ গর্ভবতী মা কারা তা জানতে হবে, আর অবশ্যই গাইনি বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শে চিকিৎসা নিতে হবে। অর্থাৎ ভুল ডাক্তার এর পরামর্শে চিকিৎসা নেয়া যাবেনা।

Woman Giving Birth


উত্তর-৩
“আমাদের দেশে কি ধাত্রী বিদ্যার উপর কোন ভাল প্রশিক্ষন বা বিজ্ঞানসম্মত প্রশিক্ষন নাই?”
অবশ্যই আছে, প্রত্যেক সরকারি উপজেলা স্ব্যাস্থ্য কমপ্লেক্স –এ গাইনি বিশেষজ্ঞ ডাক্তার রয়েছে।

পরামর্শ-
গর্ভাবস্থায় নিচের সমস্যা গুলো থাকলে তিনি ঝুঁকিপূর্ণ গর্ভবতী মা,
এ অবস্থায় অবশ্যই গাইনি বিশেষজ্ঞ ডাক্তার এর পরামর্শে চিকিৎসা নিবেন।
০ প্রি-একলাম্পশিয়া ০ একলাম্পশিয়া ০ ডায়াবেটিস ০ হাই-প্রেসার ০ হার্টের সমস্যা ০ এ্যাজমা ০ ব্রেষ্ট ক্যান্সার ০ লিভারের সমস্যা
০ কিডনী জনিত সমস্যা ০ রক্ত শূন্যতা ০ থ্যালাসেমিয়া ০ বেশি বয়সে গর্ভধারণ ০ গর্ভে পানি শূন্যতা ০ গর্ভস্থ শিশুর কম বৃদ্ধি
০ জন্মগত ত্রুটি ০ গর্ভে অতিরিক্ত পানি ০ গর্ভাবস্থায় রক্ত ক্ষরণ ০ সময়ের আগে পানি ভাঙ্গা ০ থাইরয়েড সমস্যা ০ জরায়ুর টিউমার
০ সময়ের আগে প্রসব ব্যাথা ০ জরায়ুর ইনফেকশন ০ ওভারীতে টিউমার ০ গর্ভে একের অধিক সন্তান ধারণ ০ জরায়ু ক্যান্সার
সবাই ভাল থাকবেন।

লিখেছেনঃ Dr. kamrun Nahar Sultana

আরো পোস্ট দেখুন

comments