Neteller ১.১ বিলিয়ন ইউরোতে Skrill কে কিনে নিচ্ছে

আপনারা হয়তো অনেকেই জানেন যে, অনলাইন জগতে একটি কোম্পানি অন্য আরও একটি কোম্পানিকে কিনে নেয়ার বিষয়টা ইদানিং কেমন জানি একটা স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। যেমন – বিগত বছরগুলোতে আমরা লখ্য করি যে ফেসবুক কিনে নিয়েছে whatsapp এবং instagram। সেই সাথে গুগল, মাইক্রোসফট সব কোম্পানিই প্রতিনিয়ত সদ্য জেগে ওঠা জনপ্রিয় কোন কোম্পানি বা অ্যাপ্লিকেশন পেলেই কিনে নিতে একটুও ভুল করছে না। কোন কোন ব্রোকারও ছোট ব্রোকারদের কিনে নিয়ে নিজেদের রাজত্ব বড় করে। কিন্তু এবার পেমেন্ট প্রসেসর Neteller এর মূল প্রতিষ্ঠান Optimal Payments Plc কিনে নিচ্ছে অনলাইন জগতের অন্যতম জনপ্রিয় পেমেন্ট প্রসেসর Skrill কে।

Netellerandskrill

সম্প্রতি Optimal Payments Plc জানায় যে তারা তাদের অনলাইন পরিসেবাকে আরও বিস্তৃত করার জন্য ১.১ বিলিয়ন ইউরোর (€1.1bn) বিনিময়ে তাদের প্রতিপক্ষ Skrill Group (Sentinel Topco Ltd) কে কিনে নিচ্ছে এবং এ বিষয়ে তাদের মধ্যে একটি চুক্তি সাক্ষরিত হয়েছে। Optimal Payments বলেছে স্ক্রিলকে কিনে নেয়ার মাধ্যমে ইউরোপ এবং আন্তর্জাতিক মার্কেটে তারা আরও শক্তিশালী অনলাইন পেমেন্ট মেথড হিসেবে নিজেদের সাম্রাজ্য বিস্তার করতে পারবে। তারা আশা করছেন ইউজার এবং মার্চেন্ট উভয়ই এই ডিলের মাধ্যমে উপকৃত হবে। এই চুক্তিটি জনসমক্ষে প্রকাশিত হবার পরপরই Optimal Payments Plc এর শেয়ারের দাম অবিশ্বাস্যভাবে ৩২% বেড়ে গেছে।

Skrill যা পূর্বে মানিবুকারস নামে পরিচিত ছিল, ২০০১ সালে আত্মপ্রকাশ করে এবং বর্তমানে অধিকাংশ ফরেক্স ব্রোকার ডিপোজিট এবং উইথড্রয়ের জন্য স্ক্রিল সাপোর্ট করে থাকে। বাংলাদেশে স্ক্রিলের বিপুল পরিমান ইউজার রয়েছে।

সম্প্রতি নেটেলার বিটকয়েনের মাধ্যমে ডিপোজিট নেয়া শুরু করেছে। এছাড়াও ইউএস স্টেট Nevada এবং New Jersey তে তাদের পরিসেবা শুরু করছে। যদিও গতকাল থেকেই নেটেলারের ওয়েবসাইটের ওপর ব্যাপক পরিমান সাইবার অ্যাটাক চলছে। দফায় দফায় তাদের ওয়েবসাইটে ডাউনটাইম চলছে। আজ তাদের সার্ভিস ব্যাক করার পরও আবার অ্যাটাক হওয়ায় বর্তমানে আবার তাদের ওয়েবসাইট অফলাইনে রয়েছে। তাদের ফেসবুক এবং টুইটার পেইজ থেকে তারা নিয়মিত অবস্থার আপডেট দিয়ে যাচ্ছে ইউজারদের আতঙ্কিত না হওয়ার জন্য। তাদের প্যারেন্ট কোম্পানি Optimal Payments Plc এর ওয়েবসাইট ঠিকভাবেই ব্রাউজ করা যাচ্ছে। এছাড়াও বিডিপিপসের পক্ষ থেকে নেটেলারের সাথে যোগাযোগ করা হয়েছে এবং তারা আশ্বস্ত করেছেন খুব শীঘ্রই তারা তাদের ওয়েবসাইটকে stable পর্যায়ে নিয়ে আসতে পারবেন। যদিও নেটেলারের ডাউনটাইমের ঘটনা এবার প্রথম নয়। এর আগেও কয়েকবার তারা ডাউনটাইম মোকাবেলা করেছে, কিন্তু তা স্বল্প সময়ের জন্য।

তাই যারা নেটেলারের ডাউনটাইম নিয়ে আতঙ্কিত, তারা Skrill Acquisition প্রস্তাবের এই খবরে স্বস্তি পেতে পারেন যে দ্বিতীয় লিবার্টি রিসার্ভের ঘটনা ঘটতে যাচ্ছে না। নেটেলার একটি FCA Regulated প্রতিষ্ঠান। এবং যারা স্ক্রিলের ঘন ঘন অ্যাকাউন্ট ব্লক করে দেওয়ার ঘটনায় বিরক্ত ছিলেন, তারা আশা করতে পারেন নেটেলার স্ক্রিল কিনে নিলে এরকম আর নাও ঘটতে পারে। যদিও এটা এখনও নিশ্চিত নয় যে Skrill কি আলাদা ব্র্যান্ড হিসেবেই থাকবে, নাকি Neteller এর সাথে মিলে একটি ব্র্যান্ড হিসেবে পরিচালিত হবে।

আপনাদের কি প্রত্যাশা, Neteller এবং Skrill দুটি স্বতন্ত্র ব্র্যান্ড হিসেবে পরিচালিত হোক? নাকি মিলে গিয়ে একটি ব্র্যান্ড হিসেবে কাজ করুক?

আর মজার বিষয় হচ্ছে Optimal Payments Plc তাদের এক বিবৃতে জানিয়েছে যে, গত বছর ডিসেম্বর ৩১, ২০১৪ ইং নাগাদ তাদের ইনকাম ৪৪% থেকে ৮৩% এ উঠে যায় এবং সেজন্য Optimal Payments Plc প্রত্যকে বিশাল এক ধন্যবাদ জানানো হয়েছে।

আপডেটঃ নেটেলারের সার্ভিস বর্তমানে আবার চালু হয়েছে এবং ওয়েবসাইট ভিজিট করা যাচ্ছে।

সূত্রঃ http://forexmagnates.com/skrill-bought-by-rival-payments-provider-neteller-for-e1-1-billion/

আরো পোস্ট দেখুন

comments