দেহ সম্পর্কে ১২টি মজার ও চমকপ্রদ তথ্য

human-body-information

মানব দেহ সম্পর্কে জানুন অনেক অজানা কিছু তাই পড়ুন বিস্তারিত দেহ সম্পর্কে ১২টি মজার ও চমকপ্রদ তথ্য, এবং অজানাকে ছাড়িয়ে দিন সবার মাঝে।

১. শুধু হাতের ছাপ নয়, প্রত্যেক মানুষের জিহ্বার ছাপও ভিন্ন।
২. মানবদেহ থেকে প্রতি ঘন্টায় প্রায় ৬০০০০০ (ছয় লক্ষ) চামড়ার কণা ঝরে পড়ে এবং বছরে এর পরিমাণ প্রায় ১.৫ পাউন্ড। একজন মানুষের দেহ থেকে ৭০ বছরে গড়ে ১০৫ পাউন্ড চামড়া ঝরে পড়ে।
৩. শিশু অবস্থায় একজন মানুষ ৩৫০টি হাড় নিয়ে জন্মগ্রহন করলেও প্রাপ্ত বয়স্ক অবস্থায় তার হাড়ের সংখ্যা দাঁড়ায় ২০৬তে।
৪. প্রতি ৩ থেকে ৪দিন পরপর আপনি পাকস্থলির নতুন আবরন পেয়ে থাকেন। যদি তা না হত তবে খাদ্য হজমের জন্য শক্তিশালী এসিড আপনার পাকস্থলীকেও হজম করে ফেলতো।
৫. আপনার নাক ৫০,০০০ ভিন্ন ভিন্ন ঘ্রান মনে রাখতে পারে।
৬. মানবদেহের অন্ত্র/নাড়িভুঁড়ি একজন প্রাপ্ত বয়স্ক মানুষের গড় উচ্চতার তুলনায় চার গুন বেশি লম্বা হয়। অন্ত্র যদি প্যাঁচানো না থাকতো তবে লম্বায় ১৮ থেকে ২৩ ফুট লম্বা হতো যেটাকে পাকস্থলীতে স্থান দেয়া সম্ভব হতো না।
৭. আপনার ত্বকের প্রতি বর্গ ইঞ্চিতে প্রায় ৩২ মিলিয়ন (৩ কোটি ২০ লক্ষ্য) ব্যক্টেরিয়া থাকে। সৌভাগ্যবশত এসব ব্যক্টেরিয়ার অধিকাংশ ক্ষতিকর নয়।
৮. আপনি যখন হাঁচি দিয়ে থাকেন তখন আপনার নাক থেকে যে বাতাস বের হয় সেটির গতিবেগ ঘন্টায় ১০০ মাইল পর্যন্ত হতে পারে।
৯. রক্ত আপনার দেহে অনেক লম্বা পথ পাড়ি দেয়ঃ মানবদেহে প্রায় ৬০,০০০ মাইল রক্তনালিকা রয়েছে। আপনার হার্টও কিন্তু কম পরিশ্রম করেনা, হার্ট দিনে প্রায় ২,০০০ গ্যলন রক্ত পাম্প করে।
১০. একজন মানুষ তার পুরো জীবনে ২৩৬৫৮.৮২৫ লিটার লালা উৎপন্ন করে যা দিয়ে ২টি সুইমিংপুল ভরা সম্ভব।
১১. মানবদেহের চুল ও নখ একই পদার্থ (কাইটিন) দিয়ে তৈরি।
১২. মানবদেহের জন্য ঘুম অনেক গুরুত্বপূর্ণ। আপনি সর্বচ্চো ১১দিন না ঘুমিয়ে থাকতে পারবেন। ১১দিন পর আপনাকে চিরনিদ্রায় যেতে হবে।

আরো পোস্ট দেখুন

comments