.htaccess কি? এবং .htaccess কি কাজে লাগে?

.htaccess কি? htaccess কে আপনি যেকোন ওয়েব হোস্টিংয়ের ম্যানেজার হিসেবে ধরে নিতে পারেন । কারণ এটি নির্দেশ করে কাকে কোন ওয়েব স্পেসের কোথায় এবং কিভাবে ঢুকতে দিতে হবে , এবং এর পাশাপাশি কাকে কিভাবে আটকাতে হবে তার সবই আপনি নিয়ন্ত্রন করতে পারেন এই .htaccess ফাইল দ্বারা । তাই আজকে আপনাদের জন্য আমি আজকে আপনাদের জন্য রাখছি .htaccess এর ব্যবহার আপনি কিভাবে করবেন ।

.htaccess কি

আমার প্রিয় বন্ধুরা যারা .htaccess এর ব্যবহার জানেন না তাদের জন্য বলছি , আপ্যনি দেখবেন কোন text এর এডিটরে নিচের বা যেকোন একটি .htaccess কোড লিখে তাকে .htaccess এ আপনি Rename করে হোস্টিংয়ের রুটে আপলোড করে দিলেই কাজ করবে তা মানে .htaccess ফাইল ভালো করে কাজ করবে । আর এর জন্য অন্য কোন বিশেষ কিছুই করার প্রয়োজন নাই । আর আমার প্য্রারাণ প্রিয় বন্ধুরা আপনারা যারা ফ্রি হোষ্টিং ব্যবহার করেন শুধুমাত্র তাদের বলছি , সব ধরণের ফ্রি হোষ্টিংয়ে কিন্তু .htaccess এর অনুমতি প্রদান করেনা । সুতরাং এর দিকে আপনাকে অবশ্য খেয়াল রাখতেই হবে, শুধুমাত্র আপনার কাজের প্রয়োজনে।

এখানে আমরা দেখবো একটি এডমিন ইমেইল এড্রেস কিভাবে ওয়েব পেজের কোন ইরর বার্তায় আপনার ইমেইল ঠিকানা দেখাতে , .htaccess: ফাইলটি লিখতে হবেঃ

নিচে তা আপনাদের জন্য দেখানো হলো

SetEnv SERVER_ADMIN xyzykmp@sourcetune.com

xyzykmp@sourcetune.com এর স্থলে আপনার ঠিকানাটি বসিয়ে দিতে হবে।

দেখে নিন কিভাবে আপনি কোন নির্দিষ্ট আইপি এড্রেস ব্লক করবেনঃ

এটি আপনাদের প্রত্যকেই অনেক বেশী কাজে দিবে বলে আমি বিশ্বাস করি। যেকোন নির্দিষ্ট একজন  ভিজিটরকে রুখতে ১২৩.২৩৪.৯০০ এর স্থানে তার আইপি দিয়ে দিতে হবে ।

order allow,deny
allow from all
deny from ১২৩.২৩৪.৯০০ 

আপনি যদি একাদিক আইপি ব্লক করতে চান তাহলে যা করতে হবে “deny from 1১২৩.২৩৪.৯০০ ” লাইনের পর আবার লিখুন “deny from ১২৩.২৩৪.৯০০ ” এমন করে যতগুলো ইচ্ছা আপনি ততগুলো লিখতে পারবে । যেমন:

order allow,deny
allow from all
deny from 123.456.980
deny from 123.434.988
deny from 123.457.679

দেখুন আপনি একটি .htaccess ফাইলকে কিভাবে রিনেম ক্রবেনঃ

কোন কারনে আপনার সার্ভার যদি .htaccess ফাইল গ্রহন করতে না পারে বা অন্যদের কাছ থেকে  যদি .htaccess ফাইলকে আপ্গনি যদি পন রাখতে চান তাহলে আপনি আপনার .htaccess ফাইলকে যেকোন একটি নামে রিনেম করে দিতে পারেন। সেই জন্য আপনাদেরকে নিচে একটি কোড প্রদান করা হচ্ছে যা ধারা আপনি .htaccess ফাইলটিকে রিনেম করবে সক্ষম হবেন। এখানে ht.access এর স্থানে আপনি যা লিখবেন তাই আপনি রাখতে পারবেন আপনার .htaccess ফাইলের নাম ।
# rename htaccess files
AccessFileName ht.access

ভালো থাকবেন অন্যকোন দিন অন্যকোন সময় আবার দেখা হবে।

আরো পোস্ট দেখুন

comments