কাকে বিশ্বাস করবেন আর কাকে করবেন না জেনে নিন ৬টি কৌশলে

sourcetune-how-to-trust-someone

এই যুগে কাউকে বিশ্বাস করা অসম্ভব কঠিন একটা ব্যাপার। যাকে বিশ্বাস করবেন, যার ওপরে আস্থা রাখবেন, সে-ই যেন প্রতারণা করবে আর বিশ্বাস ভেঙে কষ্ট দেবে। আসলে ভুলটা আমরা নিজেই করি। নিজেরই অজান্তে আমরা বিশ্বাস করে বসি ভুল মানুষকে আর এই জন্যই আমাদের কষ্ট পেতে হয়। আর তাই এই যুগে সঠিক মানুষটা চিনে নেয়া খুবই জরুরী, নিজের নিরাপত্তার জন্য হলেও! চলুন, আজ জেনে নিই কাউকে বিশ্বাস করার আগে কোন কাজগুলো করবেন অবশ্যই।

১) সময় নিন, একটু ভাবুন
কাউকে বিশ্বাস করে ফেলার আগে একটু সময় নিয়ে ভাবুন। হুট করে কাউকে বিশ্বাস করে ফেলবেন না। তার আগে ভাবুন যে কীভাবে আপনাদের পরিচয় হয়েছে, বিশ্বাস অর্জনের মত আসলেই তিনি কিছু করেছেন কিনা এবং প্রতারিত হলে আসলে কী কী ক্ষতি হতে পারে আপনার। একটু খতিয়ে ভাবলে আপনার মনই আপনাকে অনেক কিছু জানিয়ে দেবে।

২) তাড়াহুড়া ভালো নয়
কেউ যখন খুব দ্রুত একেবারে আপনজন হয়ে উঠবে, তাঁকে বিশ্বাস করা থেকে বিরত থাকুন। তাঁর কাছ থেকে যথেষ্ট সাবধানও থাকুন। দ্রুত তৈরি হওয়া সম্পর্ক প্রতারণা বেশী করে।

৩) সম্পর্কে স্বার্থ কতটুকু জড়িত?
কাউকে বিশ্বাস করার আগে ভেবে নিন, আপনার সাথে তাঁর স্বার্থ কতটুকু জড়িত? আপনাকে দিয়ে তাঁর কোন লাভ হবার সম্ভাবনা আছে কিনা ভালো করে ভেবে দেখুন। কেউ যখন নিজের স্বার্থের কারণে সম্পর্ক করে, তাঁকে বিশ্বাস করবেন না।

৪) অতিরিক্ত কোন কিছুই ভালো নয়
একটা জিনিস মনে রাখবেন, ভালোবাসাও অতিরিক্ত ভালো নয়। যখন কেউ খুব আন্তরিকতা ও ভালোবাসা দেখাবে সেরকম শক্তপোক্ত কোন কারণ ছাড়াই, জানবেন যে এটা লোক দেখানো এবং আপনার কাছ থেকে কিছু চাইছেন তিনি।

৫) পরীক্ষা করুন
কিছু ছোট পরীক্ষা করতে পারেন আপনি নিজেই। যেমন, সবচাইতে সহজ পরীক্ষাটি হচ্ছে তাঁকে কিছু একটা বলে বলবেন যে এটা আপনার খুবই গোপন কথা, এটা যেন কেউ জানতে না পারে। তারপর কিছুদিন অপেক্ষা করুন, নিজেই সত্য বুঝতে পারবেন।

৬) নিজের মস্তিষ্ককে বিশ্বাস করুন
আমাদের সিক্সথ সেন্স কিন্তু ভালো বোঝে যে কাকে বিশ্বাস করা উচিত আর কাকে নয়। তাই মস্তিষ্কের সতর্ক বার্তাকে অবহেলা করবেন না। বরং সতর্ক হয়ে যান।

সূত্র- সাইকোলজি ডট কম

আরো পোস্ট দেখুন

comments