E-commerce website তৈরি করার ৬টি প্ল্যাটফর্ম

“Branoo e-Commerce Writing Competition”
Branoo.com হলো বাংলাদেশের একটি ব্র্যান্ড ভিত্তিক অনলাইন দোকান। বিশ্বের শীর্ষ নির্মাতাদের তৈরি বিভিন্ন ব্র্যান্ডেড পণ্য কেনার জন্য ব্র্যানো উৎসাহীত করে। ব্র্যানো কোন রকম ঝামেলাহীনভাবে ক্যাশ অন ডেলিভারী এবং বিকাশের মাধ্যমে সঠিক মূল্যের পণ্য কেনার প্রস্তাব দেয়।
বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন সবাই। আমরা সকলেই হয়তো জানি বর্তমানে ই-কমার্স অনেক বেশী জনপ্রিয়, যা আমরা অনলাইন শপিং নামেই বেশী পরিচিত। সকলেই আবার এটাও জানি বর্তমান অনলাইন যুগের অন্যতম একটি চাহিদা রয়েছে এইসব ই কমার্স ওয়েবসাইটের কিংবা এই ব্যবসায়। হয়তোবা এখনো এই ধরনের প্ল্যাটফর্মে অনেকেই আগ্রহ বোধ করছেন না এই ধরনের ওয়েবসাইট তৈরি কিংবা সরাসরি ই-কমার্স নিয়ে ব্যবসা বাণিজ্যে করার। তবে এই মুহূর্তে এর চাহিদা বিশ্ব জুড়ে আর বাংলাদেশেও এর চাহিদা হতে পারে ব্যাপক আঁকারে।  আমার এই টিউনটির মাধ্যমে তুলে ধরবো কিভাবে আপনি একটি ভালো ই-কমার্স সাইট বানাবেন এবং কোন প্ল্যাটফর্ম দিয়ে বানাবেন সেই নিয়ে।  আপনাদের সাথে ই-কমার্সিয়াল সাইট তৈরীর কয়েকটা পদ্ধতি আমি বলব। ই-কমার্স সাইট তৈরীর সবচেয়ে দ্রুত এবং সহজ উপায় হচ্ছে বিভিন্ন ধরনের সি.এম.এস ব্যবহার করা। সি.এম.এসগুলোর থীম এবং প্লাগইনগুলো যেকোন সাইটকেই খুব সহজে ই-কমার্সিয়াল সাইটে পরিণত করতে পারে। আসুন তাহলে দেখে নেয়া যাক এই সব ধরনের পদ্ধতিগুলো।

১। ওয়ার্ডপ্রেস:
আমার কাছে সি.এম.এস গুলোর মধ্যে ওয়ার্ডপ্রেসই সবচেয়ে ভাল লাগে। ওয়ার্ডপ্রেসের মাধ্যমে আপনি ই-কমার্সসহ যেকোন ধরনের সাইট তৈরী করতে পাড়েন। ওয়ার্ডপ্রেসের রয়েছে হাজার হাজার ফ্রি থীম ও প্লাগইন।

wordpress-logo-stacked-rgb
২। জুমলা:
জুমলাও কিন্তু কোন অংশে কম নয়। জুমলার মাধ্যমে খুবই সহজে ই-কমার্স সাইট তৈরী করা সম্ভব। জুমলার যেসব ফিচার রয়েছে সেগুলো ই-কমার্স সাইট তৈরীর জন্য খুব বেশী ফ্রেন্ডলী।

joomla_0
৩। ম্যাজেন্টো:
বর্তমানে যেসব সি.এম.এস বেশী ব্যবহার হয়ে আসছে তার মধ্যে অন্যতম হচ্ছে ম্যাজেন্টো। ২০০৮ এর দিকে এই ফ্রি সি.এম.এস টির যাত্রা শুরু হয়। ম্যাজেন্টোর মার্কেটপ্লেসে অনেক ফ্রি এবং প্রিমিয়াম থীম ও প্লাগইন পাওয়া যায়, যার মাধ্যমে ই-কমার্স সাইট তৈরী করা খুব সহজ।

magento-logo
৪। জেন-কার্ট:
ওপেন সোর্স সি.এম.এস যারা ব্যবহার করেন তাদের অনেকেই জেন-কার্ট খুব পছন্দ করেন। জেন-কার্ট কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের সকল সুবিধাই বিনামূল্যে পাওয়া যায়।

zencart+logo
৫। ওএসকমার্স:
এখন যেসব ষ্টোর ম্যানেজমেন্ট সফটওয়্যার রয়েছে সেগুলোর মধ্যে ওপেন সোর্স কমার্স বা ওএসকমার্স অন্যতম। ওএসকমার্সসের মার্কেটপ্লেসে রয়েছে হাজার হাজার ফ্রি প্লাগইন যা আপনার সাইটের সৌন্দর্য্  বৃদ্ধিতে অনেক সহায়তা করতে পারে।

oscommerce-logo

৬। ওপেন-কার্টঃ

ওপেন সোর্স সি.এম.এস যারা ব্যবহার করেন তাদের অনেকেই ওপেন-কার্ট খুবই পছন্দ করেন। জেন-কার্ট কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের সকল সুবিধাই বিনামূল্যে পাওয়া যায়। ওপেন কার্ট দিয়ে ই-কমার্স সাইট তৈরী করা এত সহজ তা বলার অপেক্ষা রাখে না!!

opencart-source

আরো পোস্ট দেখুন

comments