ওয়েব ডিজাইন শিখতে চান ?কোথায় শিখবেন ? ওয়েব ডিজাইন শেখার সাইট -২০টি

ওয়েব ডিজাইন এখন অনেকেই শিখতে চায়, কিন্তু কোথায় গেলে ভালো করে শিখতে পারবে টা নিয়ে নতুনরা খুবই বিপদে পড়ে যায়। এর মধ্য অনেকেই আছে যারা বিভিন্ন সমস্যার কারনে ট্রেনিং সেন্টারে গিয়ে শেখার মতো অবস্থায় নেই। তাই তাদের একমাত্র ভরসা ইন্টারনেটের বিশাল রিসোর্স।

যারা নতুন ইন্টারনেটের এই বিশাল রিসোর্স থেকে নিজের জন্য কোনটা ভালো টা খুঁজে পাওয়া খুবই মুসকিল। আর যাদের ইন্টারনেট স্লো তাদের জন্য তো আরও কষ্টকর । ওয়েব সাইটে যাওয়া থেকে শুরু করে ডাউনলোড পর্যন্ত সব যায়গায় কতটা যে কষ্ট করতে হয় টা একমাত্র ভুক্তভোগীরাই জানেন।

যাই হোক আজ আমি এখানে ২০ ওয়েব সাইটের সম্পর্কে জানাবো যেগুলো খুবই ভালো মানের ওয়েব সাইট ওয়েব ডিজাইন শেখার জন্য।

যারা অ্যাডভান্স লেভেলের তারা অবশ্যই অনেক সাইট সম্পর্কে জানেন এখানে তাদের জন্য ও কিছু সাইটের ঠিকানা রয়েছে যেগুলো আমার মনে হয় অবশ্যই ঘুরে আসা উচিৎ।  কারন এই অনলাইন কোর্স গুলোতে সর্বশেষ টেকনিক গুলো সম্পর্কে জানতে পারবেন।

Udemy

udoyme

এটি খুব নামকরা একটি অনলাইনে কোর্স করার সাইট। সেই সাথে এটি এমন একটি মার্কেট প্লেস যেখানে প্রশিক্ষক তাদের নিজস্ব ভিডিও কোর্স করতে পারেন এবং ওয়েবসাইটের মাধ্যমে সেগুলো বিক্রি করতে পারেন। এইখানে অনেক বিষয়ে কোর্স করা হয় ও কাজ করা হয়, সেই সাথে আরও রয়েছেঃ

১। অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট

২। iOS ডেভেলপমেন্ট

৩। রেস্পন্সিভ ওয়েব ডিজাইন

৪। HTML5

৫। সিএসএস

কোর্স গুলো একে অপরের থেকে পৃথক দামের কিন্তু তাদের অধিকাংশই দাম $ 100 এর নিচে হয়ে থাকে। আর যারা একদম নতুন শেখা আরাম্ভ করেছেন তারা ফ্রি গুলো দিয়ে শিখা শুরু করে দিন। আপনার বেসিক ভিত্তি শক্ত করে গরে উঠবে।

Lynda.com

linda1)

এটি একটি লিডিং অনলাইন রিসোর্স ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট শিক্ষার জন্য। এটি খুব নামকরা এবং জনপ্রিয় একটি অনলাইনভিত্তিক প্রশিক্ষণ সাইট। তাদের প্রশিক্ষণ ভিডিও গুলোর মধ্য যেগুলো রেখেছে সেগুলো হলঃ

১।3D অ্যানিমেশন

২।অডিও, ব্যবসা

৩।CAD

৪।ডিজাইন

৫।ডেভেলপমেন্ট

৬।শিক্ষা

৭।ফটোগ্রাফি

৮।ভিডিও

Don’t Fear the Internet

dont(4)

এই ওয়েবসাইটে অনেক ছোট ছোট টিউটোরিয়াল আছে, যেমনঃ ওয়ার্ডপ্রেস ব্লগিং সম্পর্কে বেসিক কিছু তথ্য। এছাড়াও আপনি সিএসএস, এইচটিএমএল এবং কিছু পিএইচপি নিপূণভাবে এখান থেকে শিখতে পারবেন। এই ওয়েবসাইট এর টিউটোরিয়াল গুলো একেবারে বিনামূল্যে এবং কেউ যদি কিছু দিতে চায় তারা অনুদান হিসেবে গ্রহণ করে।

CodeHS

file-(6)

CodeHS থেকে যে সব কোর্স করা যায়-

১।এইচটিএমএল ও সিএসএস

২।অ্যানিমেশন এবং গেম

৩।খেলা নকশা

৪।জাভাস্ক্রিপ্ট

৫।গ্রাফিক্স

এটা বিগিনার ফ্রেন্ডলি এবং নতুন ডিজাইনার মধ্যে খুব জনপ্রিয়।

Mozilla School of Webcraft

file-(7)

এটি অনলাইনে শেখার আর একটি সাইট। এটি সম্পূর্ণ ফ্রি ওয়েব ডিজাইন শেখার কোর্স। এখান থেকে যেগুলো শিখতে পারবেন –

১।সিএসএস

২। পিএইচপি

৩।এইচটিএমএল

এখানে আপনি আপনার দক্ষতা বিভিন্ন পরীক্ষা দিয়ে যাচাই করতে পারেন।

Tuts+
tute2)

 

Tuts + আর একটি জনপ্রিয় ও উন্নত মানের অনলাইনে বিভিন্ন বিষয়ে কোর্স করার সাইট। এখানে ভিডিও কোর্স এবং লিখিত টিউটোরিয়াল দুটোই আছে। ওয়েব ডিজাইনের বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জনের জন্য এই সাইটের টিউটোরিয়াল গুলো খুবই উপকারি।

Tuts +  টিউটোরিয়ালগুলো নির্দিষ্ট প্রকল্পের উপর ভিত্তি করে লিখিত নির্দেশাবলী এবং স্ক্রিনশট এর মাধ্যমে ধাপে ধাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে পাঠকরা ভালোভাবে অনুশীলন করতে পারবে এবং নিজেদের প্রয়োজন অনুযায়ী দক্ষ হয়ে উঠতে পারবে।   

Skilled Up

learn(3)

TSkilled Up এ ৫০ টির উপর ওয়েব সাইট নির্মাণ করার জন্য সেরা অনলাইন এডুকেশোনাল রিসোর্স রয়েছে । সেই সাথে রয়েছে-

১। এইচটিএমএল

২।সিএসএস

৩।জাভাস্ক্রিপ্ট

৪।বিল্ডিং ওয়েবসাইট শিল্প

টিউটোরিয়াল গুলো কিছু ফ্রি আর কিছু কোর্স ফি দিয়ে করতে হয়।

Mijingo

file-(5)

Mijingo এ ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট এবং সিএমএস সম্পর্কিত প্রচুর ভিডিও কোর্স আছে যেগুলো থেকে আপনি খুব ভালোভাবে আপনার পছন্দেরটি শিখতে পারবেন। এই কোর্সগুলোর দাম ভিন্ন কিন্তু কোর্সের দাম অধিকাংশ মার্কিন $ 19.99 ।

Learnable

Learnable

এটি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট করার বিষয়ের উপর প্রচুর প্রশিক্ষণ ভিডিও তৈরি করে।

১। ফ্রন্টএন্ড ডেভেলপমেন্ট

২। ব্যাক-এন্ড ডেভেলপমেন্ট

৩। ডিজাইন

৪। মোবাইল ডেভেলপমেন্ট

৫। UX

৬। মার্কেটিং

৭। ব্যবসা

 Code School

Code-School

এটি ডেভেলপমেন্ট এর চাইতে ডিজাইন এর উপর বেশি ফোকাস করে থাকে। তবে এখানে বিষয় গুলো খুব সুন্দর ভাবে গুছানো আছে। আপনি চাইলে যেকোনো বিষয়ে এখান থেকে দক্ষতা লাভ করতে পারবেন। আপনি যে যে বিষয়ে দক্ষতা লাভ করতে পারবেন –

১। এইচটিএমএল / সিএসএস

২। জাভাস্ক্রিপ্ট

৩। iOS ডেভেলপমেন্ট

৪। রুবি

নতুনরা এখান থেকে বেসিক টা সুন্দর ভাবে শিখতে পারবে।

Bloc

Bloq

Bloc থেকে আপনি যেকোনো সময় যেকোনো যায়গা থেকে ওয়েব ডিজাইন এবং ডেভেলপিং শিখতে পারবেন। এখানে আপনি পৃথিবীর সব যায়গা থেকে শিক্ষক পাবেন তাই আপনার চলনসই শিক্ষার ধরন বেছে নিতে পারবেন। এখানে সপ্তাহে তিন বার বা আপনি যদি আরও বেশি চান শিখতে পারবেন ।

আপনি এখান থেকে শিখতে পারবেন-

১।ওয়েব ডিজাইন

২।ওয়েব ডেভেলপমেন্ট

৩।iOS ডেভেলপমেন্ট

Coursera

file-(8)

Coursera একটি দারুণ প্লাটফরম তাদের জন্য যারা ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে নিত্য নতুন টেকনিক গুলো জানতে চান। কোর্সটি সম্পূর্ণ ফ্রি আর যে কেউ এখান থেকে শিখতে পারবে। আরও যে কোর্সগুলো শিখতে পারবেন-

কম্পিউটার বিজ্ঞান: সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং

কম্পিউটার বিজ্ঞান: সিস্টেম ও নিরাপত্তা

CodeCademy

Code-Cadamy

আপনি এখান থেকে এইচটিএমএল / সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি, পাইথন, রুবি, এবং API এর সাথে সম্পর্কিত বেসিক কোর্স করতে পারবেন। একটি ফ্রি অ্যাকাউন্ট তৈরি করুন এবং আপনার পছন্দের কোর্সটি শুরু করে দিন। এছাড়াও আপনি গ্রুপে যোগদান করে অন্যদের সাথে কোড করতে পারেন।

WebPlatform.org 

WebPlatform

আপনি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট যদি নতুন শিখছেন তাহলে এই সাইটটি খুব সহায়ক হবে। এখানে আপনি লিখিত কনটেন্ট এবং শেখার উপাদান গুলো পেয়ে যাবেন। যে বিষয়গুলো শিখতে পারবেন –

১। HTML5

২। সিএসএস

৩। মিডিয়া কোয়েরি

৪। অ্যানিমেশন

৫। ক্যানভাস

৬। অডিও

ওয়েবসাইট এর টিউটোরিয়াল সম্পূর্ণ বিনামূল্যে এবং যে কেউ শিখতে এখানে যোগ দিতে পারে।

Google Developers University Consortium

file-(9)

ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স কোর্স কনটেন্ট এ ফ্রি এক্সেস করতে পারবেন। আপনি এখানে অনেক বিষয় সহ নিচের বিষয় গুলো শিখতে পারবেন-

১। অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট

২। AJAX

৩।গুগল মানচিত্র

CSS-Tricks

file

Chris Coyier এখানে সর্বশেষ সিএসএস কৌশল সম্পর্কে ব্যাখ্যা দেয়। এই সাইটটি দিন দিন সব ডিজাইনার এবং ডেভেলপারদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। এটি প্রায় সময় ঘন ঘন আপডেট করা হয়, এবং আপনি এই ওয়েবসাইটে সবকিছু বিনামূল্যে শিখতে পারেন।

Sitepoint

site(1)

 

SitePoint ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর বই বিক্রি করে এবং সেই সাথে তাদের ওয়েবসাইটে এর টিউটোরিয়াল গুলো ফ্রি ভাবে প্রভাইদ করে। তবে এই টিউটোরিয়াল গুলো কিছুতা অ্যাডভন্স লেভেলের। কিন্তু তারা বিগিনার ওয়েব ডিজাইনারদের জন্য কিছু ভালমানের দরকারি টিপস দিয়ে দেয়।

Stackoverflow

file-(2)

এটি ওয়েব ডিজাইন শিখার জন্য একটি দারুন জায়গা। এখানে ডিজাইন এবং কোডিং বিষয়ে আলাদা আলাদা পরামর্শ দেয়। এই ওয়েবসাইট এর সবকিছু সম্পূর্ণ বিনামূল্যে। এখানে নতুন ডিজাইনারদের কাছ থেকে টিপস এর জন্য কোন চার্জ নেওয়া হয়না।

Shay Howe’s Guides to HTML & CSS

file-(3)

এটি এইচটিএমএল ও সিএসএস শেখার জন্য বিগিনারদের জন্য একটি সুন্দর গাইড।এই ওয়েবসাইট টেক্সট-ভিত্তিক এবং নিখুঁত পাঠযোগ্যতা পরিবেশ প্রদান করে। এই ওয়েবসাইট এর সবকিছু সম্পূর্ণ বিনামূল্যে ।এখানে যে কোর্স গুলো রয়েছে-

১। HTML

২। সিএসএস

৩। জাভা স্ক্রিপ্ট

HTML 101 at Berkeley Knight Digital Media Center

file-(4)

এই ওয়েব সাইটটি এইচটিএমএল সম্পর্কে জানার জন্য অন্যতম ভাল অনলাইন রিসোর্স। নতুনদের জন্য এবং নন টেকনিক্যাল লোকদের জন্য এখানে খুবই ভালো মানের কনটেন্ট পাবেন, আর এটি সবার জন্য সম্পূর্ণ বিনামূল্যর।

এইগুলো ছাড়া আরও একটি জনপ্রিয় এবং নতুনদের জন্য খুবই ভালো মানের ওয়েব ডিজাইন শেখার সাইট w3school। এই সাইটে আপনি বেসিক থেকে অ্যাডভান্স লেভেল পর্যন্ত সব কিছু শিখতে পারবেন। সবাইকে হ্যাপি কোডিং।

আরো পোস্ট দেখুন

comments