উইন্ডোজ এর জন্য প্রয়োজনীয় ৩০টি ফ্রি টুল, আপনার পছন্দের বা যেটি প্রয়োজন বেছে নিন

file-(35)

উইন্ডোজ ডেস্কটপের জন্য একটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম। কোন আচার্য বিষয় নয় যে এটি প্রচুর টুল এবং এপ সাপোর্ট করবে। তবে সবগুলো টুল ব্যাবহারে জন্য জরুরি নয়। এখানে প্রত্যেকটি কাজের জন্য প্রচুর টুল এবং সফটওয়্যার আছে। যেমনঃ কাস্টমাইজেশন, মিডিয়া, সিকিউরিটি বা সিস্টেম, প্রোডাক্টটিভিটি – আপনি শুধু আপনার প্রয়োজনের জন্য সেরা টুলটি বেছে নিন।

আমি উইন্ডোজের জন্য ৩০টি বিনামূল্যে সফটওয়্যার এর একটি তালিকা তৈরি করেছি, যেগুলো বেস্ট। আপনার পছন্দের বা প্রয়োজনীয় টুল বা সফটওয়্যারটি বেছে নিন।

Toolwiz Time Freeze

file

Toolwiz Time Freeze একটি সিস্টেম স্যান্ডবক্স যা আপনার কমপিউটারকে deep-freeze state রাখে – এটি আপনি বা কোন সফটওয়্যার আপনার সিস্টেমকে reboot করার পর পরিবর্তন করতে বাধা দেয়। এটা অনায়াসে ভাইরাস, হ্যাক, ম্যালওয়্যার, অ্যাডওয়্যারের, বিপজ্জনক প্লাগিন, অবাঞ্ছিত পরিবর্তন এবং ম্যালিসিয়াস থ্রেট থেকে আপনার সিস্টেম থেকে রক্ষা করে।

Comodo Firewall

file-(1)

Comodo Firewall আপনাকে সহজেই সংযোগ এবং আউট নিরীক্ষণ করতে দেয়, এবং ইন্টারনেট ট্রাফিক ম্যানেজ করে। এর এডভানস প্রযুক্তি নিশ্চিত করে কোন ম্যালিসিয়াস কানেকশন আপনার কম্পিউটারকে যেন ক্ষতি করতে না পারে।

alwarebytes

file-(2)

Malwarebytes Anti-Malware একটি জনপ্রিয় এন্টি ম্যালওয়্যার সমাধান যা worms, trojans, rogues, rootkits, spyware এবং অন্যান্য ম্যালওয়্যার কে সনাক্ত করে ও রিমুভ করে দেয়। এটি খুব সহজেই কম্পিউটারের সিস্টেমকে চেক করে ম্যালওয়্যার গুলোকে ধ্বংস করে দেয়।

Wise Folder Hider

file-(3)

Wise Folder Hider ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস এবং কনটেক্সট মেনু সাপোর্ট করা যা ফাইল এবং ফোল্ডার লুকিয়ে রাখে। এর মাধ্যমে আপনি আপনার ব্যাক্তিগত ফাইল, ফটো, ভিডিও এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য স্থানীয় ড্রাইভে পোর্টেবল ড্রাইভ হিসেবে লক করতে পারবেন।

Free Opener

file-(4)

Free Opener একটি মাল্টি ফাইল ওপেনার। আপনি এই প্রোগ্রামের সাহায্য প্রায় 350 বিভিন্ন ধরনের ফাইল খুলতে পারেন। এটা সব জনপ্রিয় ফাইল ফরম্যাট সমর্থন করে।

WPS Office

file-(5)

WPS Office একটি বেস্ট office suites দের মধ্য অন্যতম। এটির পরিচিত ইন্টারফেস আপনাকে ডকুমেন্ট লিখতে এবং প্রেজেন্টেশন ও স্প্রেডশীট তৈরি করতে সহজ করে দেয়। এটি মাইক্রোসফট অফিস এবং অন্যান্য অফিস সুইটের সাথে সুসংহত। আর এর সঙ্গে প্রচুর বোনাস ফিচার আছে।

 WordExpander

file-(6)

WordExpande একটি শব্দ বা ফ্রেজ এক্সপেন্দার। এটি আপনাকে লেখার সময় শব্দ বা ফ্রেজকে অটো-কমপ্লিট করে দেয়। এটি প্রায় সব উইন্ডোজ প্রোগ্রাম যেমন টেক্সট এডিটর, ব্রাউজার প্রভৃতি সাপোর্ট করে।

doPDF

file-(7)

doPDF ইউনিভার্সাল পিডিএফ কনভার্টার যা ৪০০ এর উপর ফাইল ফরম্যাট সাপোর্ট করে। এটা পিডিএফ ফরম্যাটে বিভিন্ন ধরনের ফাইল কনভার্ট করতে পারে যে কোন কম্পিউটার রিসোর্স ব্যবহার করে।

Should I Remove It?

file-(8)

Should I Remove It? একটি অবাঞ্ছিত প্রোগ্রাম অপসারণকারী। এটি দিয়ে আপনি অবাঞ্ছিত সফ্টওয়্যার ইনস্টল, অ্যাডওয়্যারের, টুলবার, crapware, bloatware এবং অন্যান্য জাঙ্কগুলো দ্রুত সনাক্ত এবং অপসারণ করতে পারেন।

Defraggler

file-(9)

Defraggler একটি বেস্ট Defragment সমাধান। এটা আপনার পুরো হার্ড ড্রাইভ বা তার কিছু,পার্টিশন এবং এমনকি পৃথক ফাইল defrag করতে পারে।

FileZilla

file-(10)

FileZilla একটি জনপ্রিয় বেস্ট ক্রস-প্ল্যাটফর্ম এফটিপি সমাধান। এটা FTP ও SSH- র সহ বিভিন্ন প্রোটোকল সমর্থন করে।

Pidgin

file-(11)

Pidgin একটি ব্যবহার করা সহজ, ক্রস প্ল্যাটফর্ম এবং মাল্টি প্রটোকল চ্যাট ক্লায়েন্ট। এটি প্রায় সমস্ত প্রধান চ্যাট প্রোগ্রাম ও নেটওয়ার্ক সাপোর্ট করে। আপনি একবারে একটি সিঙ্গেল প্রোগ্রাম উইন্ডোতে একাধিক ব্যক্তিদের সঙ্গে একাধিক চ্যাট নেটওয়ার্ক এ সংযুক্ত হয়ে চ্যাট করতে পারবেন।

Betternet

file-(12)

Betternet একটি ভাল ফ্রি VPN যা , যে কোন দেশে যে কোন ওয়েবসাইটে অ্যাক্সেস করতে দেয়। এটা দিয়ে আপনি বেনামে ওয়েব সার্ফ করতে পারেন এবং হ্যাকার এবং বিদ্বেষপূর্ণ আক্রমণের থেকে আপনার তথ্য সুরক্ষিত রাখতে পারবেন।

Digify

file-(13)

Digify এটি অন্যদের সঙ্গে কোনরকম leakage বা অন্য  misusing এর ভয় ছাড়াই নিরাপদভাবে তথ্য শেয়ার করতে দেয়।  এটা দিয়ে আপনি সহজেই আপনার আইডিয়া এবং কন্টেন্ট কার্যকরভাবে, নিয়ন্ত্রণ ও রক্ষা করতে পারবেন।

MediaMonkey

file-(14)

MediaMonkey একটি ইনোভেতিভ মিউজিক প্লেয়ার যা দিয়ে সহজেই আপনার বড় ধরনের মিডিয়া কালেকশন পরিচালনা করতে পারেন ।  এটা অডিও, ভিডিও এবং প্লেলিস্ট পরিচালনা এবং স্বয়ংক্রিয়ভাবে অনুপস্থিত ট্র্যাক তথ্য পূরণ করতে পারেন।

Tomahawk

file-(15)

Tomahawk একটি ক্রস-প্ল্যাটফর্ম সামাজিক মিউজিক প্লেয়ার।

Virtual DJ

file-(16)

Virtual DJ দিয়ে আপনি আপনার সঙ্গীত সংগ্রহ digital DJ-ing করতে পারবেন।   

IrfanView

file-(17)

IrfanView  দ্রুত এবং বিনামূল্যে ইমেজ ভিউয়ার এবং কনভার্টার। এটা অনেক ইমেজ ফরম্যাট সমর্থন করে এবং দরকারী অনেক ফিচার  পেন্টিং, স্লাইড শো, দ্রুত ডিরেক্টরি ব্রাউজিং, জলছাপ ইমেজ অপশন, lossless JPG conversions, কমাণ্ড লাইন অপশন ইত্যাদি সাপোর্ট করাতে পারে।

RIOT

file-(18)

 

RIOT এটা লাইটওয়েট, দ্রুত এবং ব্যবহার করা সহজ, এডভান্স ব্যবহারকারীদের জন্য খুব শক্তিশালী একটি ফ্রি ইমেজ অপটিমাইজার ।

PhotoScape

20-photoscape

PhotoScape একটি  ফ্রি ইমেজ এডিটর সেই সাথে কনভার্টার এবং batch editor। এখানে অনেক ইমেজ এডিটর রেকুয়ারমেনট রয়েছে যা একজন ব্লগারের পারফরম এর জন্য খুবই ভালো।

PicPick

file-(19)

PicPick উন্নত স্ক্রিন ক্যাপচার টুল। এটি অল ইন ওয়ান এক স্ক্রিনশট টুল যেমন ক্যাপচার টুল, ইমেজ এডিটর, কালার পিকার এবং প্যালেট, চাঁদা, crosshair, হোয়াইটবোর্ড এবং আরো অনেক ফিচার যোগ করতে পারে। এটি দিয়ে স্ক্রিন ক্যাপচার করার পর স্ক্রিনশট উন্নত করতে পারেন।

Screencast-O-Matic

file-(20)

Screencast-O-Matic স্ক্রিন ক্যাপচার রেকর্ডিং সফটওয়্যার। এটা দিয়ে আপনি একটি ক্লিকে আপনি আপনার কম্পিউটারের স্ক্রিন রেকর্ড এবং সহজেই এবং দ্রুত ভিডিও টিউটোরিয়াল রেকর্ড বানাতে পারবেন।

RealTimes

file-(21)

RealTimes একটি গল্প তৈরির  সফটওয়্যার। এটা  দিয়ে অনেক উপায়ে আপনার স্মৃতি শক্তি বাড়িয়ে তুলতে পারবেন। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফটো এবং ভিডিও থেকে বেস্টগুলো অনুসন্ধান করে, এবং তাদের ব্যবহার করে গল্প তৈরি করে। আপনি এগল্পগুলিকে সম্পাদনা করে সত্যিকার ভাবে নিজের গল্প করে নিতে পারবেন এবং তারপর cloud এ আপলোড বা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে শেয়ার করতে পারেন।

Zoner Photo Studio

file-(22)

Zoner Photo Studio ফটো এডিটর এবং ছবির লাইব্রেরি ম্যানেজার। এটা দিয়ে আপনি সহজেই মূল্যায়ন, লেবেল এবং মেটা তথ্য ব্যবহার করে আপনার ছবির লাইব্রেরি পরিচালনা করতে পারবেন।

Any Video Converter

file-(23)

Any Video Converter একটি উইন্ডোজের জন্য ফ্রি ভিডিও কনভার্টার। এটি mp4, avi, rm, flv, 3GP, DivX, WMV ইত্যাদি সমস্ত প্রধান ফরম্যাটের ভিডিও সাপোর্ট করে।

PeaZip

file-(24)

PeaZip কে বলা যায় আর্কাইভ এর দৈত্য। এটি ১৫০ টির বেশি ফাইল টাইপ সাপোর্ট করে। এটি compression ,ratio, spanne, speed আরও অনেক ফিচার সাপোর্ট করে।

SUMo

file-(25)

এটি একটি সফটওয়্যার আপডেট মনিটর প্রোগ্রাম। এটি আপনার কম্পিউটারের আপডেট চেক করে আপ তো ডেট রাখতে সাহায্য করে।

Advanced System Care

file-(26)

Advanced System Care একটি এক ক্লিকের সমাধান। এটি বিভিন্ন ইউটিলিটিকে সংযুক্ত করে আপনার সিস্টেমের গতি বাড়ায় ও পরিষ্কার করে। এটি স্টার্ট আপ স্পীড অবাঞ্ছিত প্রোগ্রাম এবং অন্যান্য অকাজের ফাইল মুছে ফেলে আপনার সিস্টেমকে উন্নত করে।

Crashplan

file-(27)

এটি একটি  cross-platform ব্যাকআপ ম্যানেজার। এটি দিয়ে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন ১২৮ বিট ফাইলের ব্যাকআপ নিতে পারবেন।

GoodSync

file-(28)

এটি একটি ফাইল Synchronizer এবং ব্যাকআপ ম্যানেজার। এটা ডিভাইস জুড়ে আপনার ফটো, ভিডিও, ইমেইল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফাইল আপলোড ও সুসংগত বা Synchronize করতে সাহায্য করে। এটির সাহায্য খুব সহজেই আপনি এক্সটারনাল ড্রাইভের যেমনঃ FTP, WebDAV, Google Drive, Amazon S3 and SkyDrive এগুলোর ডাটার ব্যাকআপ নিতে পারবেন।

উপরের সফটওয়্যারগুলো থেকে আপনারটি খুঁজে পেয়েছেন কি?  আশা করি আর্টিকেলটি আপনাদের উপকারে লাগবে। সবাইকে ধন্যবাদ।

আরো পোস্ট দেখুন

comments