ওয়ার্ডপ্রেসের দারুন ১৮টি টিপস এবং ট্রিক্স !!!

আপনি কি জানেন কীভাবে ওয়ার্ডপ্রেসের এডিটরের পুরো হাইট ডিজেবল কীভাবে করতে হয় বা গিথহাব থেকে কীভাবে ওয়ার্ডপ্রেসে প্লাগিন ইন্সটল করতে হয় অথবা প্লাগিন বা থিমকে পুরনো ভার্সনে কীভাবে ফেরত নেওয়া যায় ?  ওয়ার্ডপ্রেসের এরকম আরও ১৮টি দারুন টিপস ও ট্রিক্স আপনাদের জন্য নিয়ে এলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

এডিটরের পুরো হাইট ডিজেবল করা 

file-(30)

 

 

 

ওয়ার্ডপ্রেস তার 4.0 ভার্সনের এডিটরে এই ছোট পরিবর্তন এ এনেছে। আপনি যখন এডিটরে কোন লম্বা প্যারাগ্রাফ লেখেন বা শুধু স্ক্রলিং করছেন তখন আপনাকে Excerpt বা Custom Fields  এর মতো প্যানেলগুলোতে যেতে শেষ পর্যন্ত স্ক্রলিং করে যেতে হয়। এতে অনেক সময় নষ্ট হয়।কিন্তু আপনি শুধুমাত্র ছোট্ট একটা ট্রিক্স ব্যাবহার করে এ থেকে মুক্তি পেতে পারেন। Screen Options এ গিয়ে ঠিক চিহ্নটি উঠিয়ে দিলেই হবে। উপরের ছবিটি দেখুন –  

এটি ওয়ার্ডপ্রেসের 4.0 ভার্সনটি সাপোর্ট করে।

প্লাগিন বা থিমকে পুরনো ভার্সনে ফেরত নেওয়া

file

অনেক সময় সাইটের অন্য সিস্টেমগুলো আপডেট করতে গিয়ে দুর্ঘটটনাক্রমে প্লাগিন বা থিমটি আপডেট হয়ে যায়। ওয়ার্ডপ্রেসে প্লাগিন বা থিমকে একবার আপডেট করলে তা পুনরায় আগের অবস্থায় নিয়ে যাওয়া যায়না। কিন্তু আপনি ইচ্ছে করলে খুব সহজে WP-Rollback  এই প্লাগিনটি ইন্সটল করে পুরনো ফাংশনগুলো ফেরত পেতে পারেন। এটি আপনি সাইটে একবার ইন্সটল করলে প্লাগিনগুলোতে “Rollback”এটি দেখাবে।

এটি ওয়ার্ডপ্রেসের 3.8 সহ এর উপরের ভার্সনগুলো সাপোর্ট করে।

টেক্সট এডিটর SyntaxHighlighter

file-(1)

ওয়ার্ডপ্রেসের টেক্সট-মোড এডিটর দেখতে অনেক সাধারণ। এটিকে আপনি ইউজারদের জন্য সহজ করতে চাইলে HTML Editor SyntaxHighlighter,  এই প্লাগিনটি আপনার সাইটে যোগ করতে পারেন। এই প্লাগিন আপনার এডিটরের কোডগুলোকে কালার করে হাইলাইট করবে। এটি আপনাকে এডিট করতে সহজ করে দেবে।

এটি ওয়ার্ডপ্রেসের ৩.৩ সহ এর উপরের ভার্সনটি সাপোর্ট করে।

মেনুতে আইকন যোগ করা

আপনি আপনার মেনুকে আকর্ষণীয় করতে চাইলে মেনুবারে আইকন যোগ করতে পারেন। সব কিছু ভালো ভাবে জানতে চাইলে এই লিংকটি অনুসরণ করুন http://www.hongkiat.com/blog/wordpress-menu-icon/ ।

এটি ওয়ার্ডপ্রেসের  4.1 সহ এর উপরের ভার্সনগুলো সাপোর্ট করে।

কণ্ঠ দিয়ে সাইটে অনুসন্ধান করা 

voice-search

Voice Search এই প্লাগিনটি ব্যাবহার করে আপনার সাইটের দর্শকরা তাদের কণ্ঠ বা ভয়েস ব্যবহার করে সাইটে অনুসন্ধান করতে পারবে।এই প্লাগিনটি আপনার সাইটে ইন্সটল করলে সার্চ বক্সে মাইক্রোফোন আইকনটি দেখা যাবে। বর্তমানে এটি শুধুমাত্র ডেস্কটপ এবং মোবাইল উভয় Chrome ব্রাউজারে কাজ করে।

এটি ওয়ার্ডপ্রেসের ২.৬ সহ এর উপরের ভার্সনগুলো সাপোর্ট করে।

Github থেকে ওয়ার্ডপ্রেসে প্লাগইন ইনস্টল  

আপনি গিথাবে একটি প্লাগিন খুঁজে পেয়েছেন এবং সেটি আপনার ওয়েব সাইটে ইন্সটল করতে চান কিন্তু কীভাবে করতে হয় তা জানেননা, তার জন্য এই আর্টিকেলটি অনুসরণ করতে পারেন। http://www.hongkiat.com/blog/wordpress-plugins-in-github/

এটি ওয়ার্ডপ্রেসের ৩.৬ সহ এর উপরের ভার্সনগুলো সাপোর্ট করে।

প্লাগিন ইন্সটল করুন এক ক্লিকে

একটা সাইটে যতোগুলো প্লাগিন থাকে, সেই প্লাগিন গুলোকে সহজেই WP-Core এই প্লাগিন দিয়ে ম্যানেজ করা যায়।এই প্লাগিন দিয়ে অনেক প্লাগিন একসাথে করে ইন্সটল করতে পারেন টাও এক ক্লিকে।

এটি ওয়ার্ডপ্রেসের ৩.৫সহ এর উপরের ভার্সনগুলো সাপোর্ট করে।

ইমেজের স্টাইল

file-(2)

আমরা কনটেন্টের মধ্য ইমেজ ব্যাবহার করলে আগে তার সাথে মার্জিন ও বর্ডার দিতে পারতাম।ওয়ার্ড প্রেস 3.9 ভার্সনের পর থেকে এই অপশনটি বন্ধ করে দেওয়া হয়। আপনি যদি এই অপশনটি ফিরে পেতে চান এই প্লাগিন আপনার সাইটে  bring these options back ইন্সটল করে নিতে পারেন।

এটি ওয়ার্ডপ্রেসের ৩.৯সহ এর উপরের ভার্সনগুলো সাপোর্ট করে।

Jetpack মডিউল অফলাইনে ব্যবহার করা

আপনি কি Jetpack মডিউল অফলাইনে ব্যাবহার করতে চান? http://www.hongkiat.com/blog/wordpress-jetpack-offline/ এই লিংকে চলে যান। আপনি আপনার থিমে Jetpack এর সব মডিউল ব্যবহার করতে চাইলে এটি একটি খুব উপকারি টিপস।

এটি ওয়ার্ডপ্রেসের 4.1 ভার্সন সাপোর্ট করে।

 ইমেইল অ্যাড্রেস দিয়ে ওয়ার্ডপ্রেসে লগইন করা

ওয়ার্ডপ্রেস সাইটে লগিনের সময় ইউজার নাম দিতে হয় যা হ্য্যাকারদের হেক করতে এক স্টেপ সাহায্য করে। আপনি ব্যবহারকারীর নামের পরিবর্তে একটি ইমেইল এবং পাসওয়ার্ড সমন্বয় করে লগইন প্যারামিটার পরিবর্তন করে ব্যবহার করতে পারেন লিংকের http://www.paulund.co.uk/login-wordpress-email-address এই টিউটোরিয়াল অনুসরণ করে।

এটি ওয়ার্ডপ্রেসের 2.5.0 ভার্সন সাপোর্ট করে।

ব্লগের সেলফ-পিং (self-ping)ডিজেবল করুন

আপনার নিজের ব্লগের সেলফ-পিং ডিজেবল করতে চাইলে শুধু নিচের কোডটি ফাংশন পি এইচ পি যোগ করুন।

123

4

5

6

7

function no_self_ping( &$links ) {    $home = get_option( ‘home’ );    foreach ( $links as $l => $link )

        if ( 0 === strpos( $link, $home ) )

            unset($links[$l]);

}

add_action( ‘pre_ping’, ‘no_self_ping’ );

এটি ছাড়াও আপনি অন্য একটি উপায়ে সেলফ-পিং ডিজেবল করতে পারেন।Disabler এই প্লাগিন ব্যাবহার করেও আপনারা সেলফ-পিং ডিজেবল করতে পারেন।

এটি WordPress 2.0 ভার্সন সাপোর্ট করে।

বিকল্প টেম্পলেট লোড করা

ওয়ার্ডপ্রেস পোষ্ট এর কনটেন্টগুলোকে দেখানোর জন্য single.php কে ব্যাবহার করে। আপনি যদি এটা পরিবর্তন করতে চান বোধ হয়  post.php। এই টিপস টি কিভাবে সঠিকভাবে ডিফল্ট ওয়ার্ডপ্রেস টেমপ্লেট ওভাররাইড করতে হয় তা আপনাকে দেখাবে।

123

4

5

6

7

8

add_filter( ‘template_include’, ‘my_callback’ );function my_callback( $original_template ) {  if ( some_condition() ) {

    return SOME_PATH . ‘/some-custom-file.php’;

  } else {

    return $original_template;

  }

}

আর টিপসটি সম্পর্কে আরও ভালো করে জানতে চাইলে https://markjaquith.wordpress.com/2014/02/19/template_redirect-is-not-for-loading-templates/ এই লিংকে চলে যান ।

এটি WordPress 3.4 ভার্সন সাপোর্ট করে।

 ওয়েলকাম স্ক্রিন তৈরি করা

আপনি যখন ওয়ার্ডপ্রেস আপডেট করবেন তখন একটি স্পেশাল পর্দা আপনি দেখতে পাবেন যেখানে নতুন ভার্সন যেটি আপনি ইন্সটল করলেন সেটির ব্যাপারে সবকিছু দেখাবে। আপনি যদি সেরকম আপনার ওয়ার্ডপ্রেস প্লাগইন এর জন্য একটি ওয়েলকাম স্ক্রিন তৈরি করতে চান এই লিংকটি http://premium.wpmudev.org/blog/plugin-welcome-screen/ অনুসরণ করুন।

এটি ওয়ার্ডপ্রেসের 3.6 ভার্সনটি সাপোর্ট করে।

সমস্ত সেটিংস তালিকা একসাথে  

ছোট্ট এই কোডের অংশটুকু ওয়ার্ডপ্রেস ডাটাবেসের মধ্যে সমস্ত সেটিংস তালিকা এক পৃষ্ঠার মধ্যে দেখাবে। নিচে কোডটি দেওয়া হোল –

123

4

function all_settings_link() {    add_options_page(__(‘All Settings’), __(‘All Settings’), ‘administrator’, ‘options.php’);}

add_action(‘admin_menu’, ‘all_settings_link’);

আরও বিস্তারিত জানতে চাইলে http://wordpress.stackexchange.com/questions/1567/best-collection-of-code-for-your-functions-php-file/1614#1614 ঠিকানায় চলে যান।

এটি ওয়ার্ডপ্রেসের 3.1 ভার্সনটি সাপোর্ট করে।

আপডেট বিজ্ঞপ্তি রিমুভ

আপনি যখন আপনার ওয়ার্ডপ্রেস সাইটে লগইন হন ডিফল্টভাবে আপডেট নোটিফিকেশন পাবেন, সেই সাথে আপনার সকল ইউজার ও সেই সকল আপডেট নোটিফিকেশন দেখতে পাবে। কিন্তু আপনি যদি চান এডমিন ছাড়া সকল ব্যবহারকারীর জন্য আপডেট বিজ্ঞপ্তি সরাতে তাহলে নিচের কোড টি ব্যাবহার করতে পারেন –

123

4

5

6

global $user_login;get_currentuserinfo();if (!current_user_can(‘update_plugins’)) { // checks to see if current user can update plugins

    add_action( ‘init’, create_function( ‘$a’, “remove_action( ‘init’, ‘wp_version_check’ );” ), 2 );

    add_filter( ‘pre_option_update_core’, create_function( ‘$a’, “return null;” ) );

}

আরও বিস্তারিত জানতে চাইলে  http://wordpress.stackexchange.com/questions/1567/best-collection-of-code-for-your-functions-php-file/1585#1585 ঠিকানায় চলে যান।

এটি ওয়ার্ডপ্রেসের 3.0.1 ভার্সনটি সাপোর্ট করে।

এডমিন মেনু অরগানাইজ করা

admin-menu-manager

Admin Menu Manager এই প্লাগিন টি ব্যাবহার করে আপনি আপনার মেনু বার কে ড্র্যাগ-এবং-ড্রপ ইন্টারফেস ব্যাবহার করে অরগানাইজ করতে  পারবেন।

এটি ওয়ার্ডপ্রেসের ৪.০সহ এর উপরের ভার্সনটি সাপোর্ট করে।

দুইটি ইমেজের মধ্য তুলনা

file-(31)

আমাদের অনেক সময় দুটি ইমেজের মধ্য একসাথে পার্থক্য দেখাতে হয়, আপনি যদি এটি করতে চান তাহলে এই প্লাগিন টি TwentyTwenty ব্যাবহার করতে পারেন। এই প্লাগিনটি এখানে একটি নতুন শর্টকোড যুক্ত করে যার ফলে দুইটি ইমেজকে তুলনা করা যায়।

এটি ওয়ার্ডপ্রেসের 3.51 সহ এর উপরের ভার্সনটি সাপোর্ট করে।

ওয়ার্ডপ্রেসের ডিফল্ট নাম পরিবর্তন করা

৩১।ডিফল্ট নাম পরিবর্তন করা

“Administrator”, “Author”, এবং “Subscriber”ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য অ্যাডমিনিস্ট্রেটরদের দেওয়া নাম।  এই নামগুলো পরিবর্তন করতে চাইলে নিচের কোডটি আপনার ওয়েবসাইটে যোগ করুন।

12

3

4

5

6

7

8

function change_role_name() {global $wp_roles;

if ( ! isset( $wp_roles ) )

    $wp_roles = new WP_Roles();

    $wp_roles->roles[‘contributor’][‘name’] = ‘Freelance’;

    $wp_roles->role_names[‘contributor’] = ‘Freelance’;

}

add_action(‘init’, ‘change_role_name’);

এই লিংকের http://premium.wpmudev.org/blog/change-wordpress-role-names/?utm_expid=3606929-46.O3zA8dlfQ7OjzdOy6sld8g.0&utm_referrer=http%3A%2F%2Fwww.hongkiat.com%2Fblog%2Fwordpress-tips-tricks-2015%2F আর্টিকেলটি অনুসরণ করুন।

এটি ওয়ার্ডপ্রেসের ৩.১ ভার্সন সাপোর্ট করে।

 


আরো পোস্ট দেখুন

comments