ডেভেলপারদের জন্য ১৭টি ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম

আপনি একটি ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে চান, কিন্তু কোথা থেকে শুরু করতে হবে জানেন না তাদের জন্য, স্টার্টার ওয়ার্ডপ্রেস থিম(WordPress Starter Theme) একটি ভালো উপায়।

কেন ব্যাবহার করবেন ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম? ধরুন আপনি একটি পুরনো গাড়ি খুঁজছেন নতুনভাবে আপনার মতো করে ডিজাইন করার জন্য, এবং সেইটি খুব ভালো একটি কোম্পানির, সেই গাড়িটিতে সব কিছুই আছে, শুধু আপনার নিজের পছন্দমতো রং ডিজাইন, এবং কিছু কনফিগারেশন ঠিক করতে হবে। ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম ও অনেকটা সেরকম। ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম সম্পূর্ণ ফাংশন করা আছে, শুধু কিছু স্টাইল এবং কনফিগার ঠিক করতে হবে। আপনি যদি আপনার জন্য প্রথম থিম ডিজাইন করছেন তবে অবশ্যই ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম দিয়ে শুরু করুন। আর আপনি যদি অ্যাডভান্স ইউজার হয়ে থাকেন তাহলে এখানে কিছু clean ও minimalist থিম আছে যা হয়তো আপনি খুঁজছেন। এখানে আমি ১৭টি ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম নিয়ে এসেছি যা আপনাদের ভালো থিম ডেভলপ করতে সাহায্য করবে।

Underscores

file-(1)

Underscores হচ্ছে Automattic দ্বারা তৈরি একটি ব্ল্যাংক রেস্পন্সিভ থিম। এটির পাঁচটি লেআউট টেমপ্লেট আছে। এই থিম টি খুবই সিম্পল এবং চর্চা করার জন্য সবচেয়ে বেষ্ট।

Bones

file-(3)

Bones এটি প্রথম মোবাইল ব্ল্যাংঙ্ক স্টার্টার থিম যা থিমের ভিত্তি হিসাবে ব্যবহার করা যায়। এটি কোন ফ্রেমওয়ার্ক নয় তাই ব্যাবহারের জন্য চাইল্ড থিমের দরকার নেই।

ROOTS

root

Roots একটি চমৎকার ওপেন সোর্স ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম।এর মার্কআপ HTML5 Boilerplate বেস এর উপর দিয়ে তৈরি। এটি  BootstrapGrunt সাপোর্টেট। আপনি ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট এ systematic পদ্ধতি ব্যবহার করতে চান তাহলে Roots হচ্ছে পারফেক্ট।

WP-Flex

file

এটি ওয়ার্ডপ্রেস এর একটি ব্ল্যাংক রেস্পন্সিভ থিম। এই থিমের কোডগুলো ওয়ার্ডপ্রেস কোডেএক্স ও থিম রেভিউ গাইডলাইন অনুসারে।

Quark

file-(4)

একটি এলিগেনট এবং সিম্পল ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম। এটি HTML5 & CSS3 দিয়ে তৈরি।

NAKED

n

এই ওয়ার্ডপ্রেস থিম কিভাবে থিম ডেভেলপ করতে হয় তা শিখতে চাইলে তাদের জন্য সবচেয়ে বেষ্ট ।

Html5blank

html5blank

Html5blank একটি minimalist যা styling এর জন্য সিম্পল এবং ডেভেলপ এর জন্য উপযুক্ত । এই থিমে ডেভেলপ সহজ করার জন্য অনেক ধরনের কোর ফিচার আছে।

WordPress Starter Theme

file-(5)

এই থিম দিয়ে SASS, AutoPrefixr, and HTML5 Boilerplate সাপোর্টেট কাস্টম থিম তৈরি করতে পারবেন।

Big Blank Theme

bigblanktheme

এই থিমটি minimal স্টাইল HTML5 দিয়ে তৈরি।

WordPress Bootstrap

wordpress-bootstrap

WordPress Bootstrap থিমে বিভিন্ন ধরনের ফিচার আছে, যেমনঃ ৭টি আলাদা ভাষা, পেজ টেম্পলেট, থিম অপশন প্যানেল, শর্ট কোড এবং সাইডবার।

DevDmBootstrap3

file-(6)

DevDmBootstrap3 থিমটি clean কোড Bootstrap 3 সাপোর্টেড।

BST

file-(5)

এই থিমটি সম্পূর্ণ Bootstrap 3, এর সাথে ইনটরইগেটেড। এখানে অনেক ধরনের ফিচার যেমন ওয়ার্ডপ্রেস মেনু পজিসন, বুটস্ট্র্যাপ Navbar, বুটস্ট্র্যাপ pagination, category পেজ, এবং ভিজ্যুয়াল এডিটর স্টাইলশীট।

FoundationPress

file-(7)

FoundationPress এটি তার বেস স্টাইলের জন্য ফাউন্দেসন 5 ব্যাবহার করে। এটি স্টাইলশিট ব্যাবহার সহজ করার জন্য SASS ও Grunt ব্যাবহার করে ।

WP Nebula

file-(8)

WP Nebula দিয়ে খুব সহজে এবং দ্রুত থিম ডেভেলপ করা যায়। এটি সহজে বুঝা যায় এবং কাস্টমাইজ করা যায়।

Compass

file-(9)

Compass হচ্ছে একটি বয়লারপ্লেট। এটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিম যাতে অনেকগুলো অ্যাডভান্স ফিচার আছে এবং মডার্ন টুল দিয়ে তৈরি।

JOINTS WP

file-(1)

JointsWP এটি একটি ব্ল্যাংঙ্ক ওয়ার্ডপ্রেস থিম যা Foundation 5 দিয়ে তৈরি। এটি দিয়ে মোবাইল ফ্রেন্ডলি, কমপ্লেক্স ওয়েবসাইট সহজেই তৈরি করতে পারবেন।

Handcrafted

Handcrafted WP Starter Theme এ অনেকগুলো ফিচার আছে।

যেমনঃ

১।HTML5 মার্ক আপ বেস।

২।ক্লায়েন্টদের জন্য সহজেই নিষ্ক্রিয় ড্যাশবোর্ড উইজেট।

৩।ডিফল্ট কাস্টম পোস্ট টাইপ প্রস্তুত ।

৪।jQuery যা গুগল CDN থেকে এবং সঙ্গে লোকাল fallback।

কখন কি ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম ব্যাবহার করে দেখেছেন ? আমার সাজেশন ব্যাবহার করে না থাকলে এখনই চেষ্টা করুন। আর যারা নতুন অবশ্যই ওয়ার্ডপ্রেস স্টার্টার থিম দিয়ে শুরু করুন।

 

 

আরো পোস্ট দেখুন

comments