১৫ জন ব্যক্তিত্ব যারা ইন্টারনেট কে বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে বদলে দিয়েছে !!!

বর্তমান বিশ্বের সাথে ইন্টারনেট এখন খুব দৃঢ় ভাবে সংযুক্ত হয়ে গেছে। এখন মানুষ সংবাদপত্রের পরিবর্তে ওয়েবসাইটে পড়ার অভ্যাস শুরু করে দিয়েছে। আমাদের মধ্যে অধিকাংশই এখন কাগজ ও কলম এর পরিবর্তে ই-মেইল এর মাধ্যমে যোগাযোগ করে থাকি। আমরা এখন অনলাইন এ বিভিন্ন শো, চলচিত্র দেখি, আর এটি এমন এক বড় ধরনের ব্যবসার মাধ্যমে পরিণত হয়েছে, যার ফলে  আমরা এখন ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন কিছু ক্রয় ও বিক্রয় করতে পারি এবং বিল পরিশোধ করতেও পারি।  ওয়েব এখন বন্ধুত্বকেও বিভিন্ন সামাজিক মিডিয়া তে পরিণত করেছে। এখন এই সামাজিক মিডিয়ার কল্যাণে শৈশবের হারিয়ে যাওয়া বন্ধুদের সাথে যেমন যোগাযোগের সুযোগ হয় তেমনি এটি জীবনের জন্য পরিবর্তনকারী ঘটনা হয়ে থাকে।

এখানে ১৫ জন ব্যক্তি যারা ইন্টারনেটের বিভিন্ন বিষয়ে বড় বড় ধরনের পরিবর্তনে অবদান রেখেছেন।

Vint Cerf and Bob Kahn

ইন্টারনেটের জনক



Vint-Cerf-and-Bob-Kahn-Inte

Vint Cerf and Bob Kahn
ই দুইজন ব্যক্তিত্ব কে ইন্টারনেটের জনক বলা হয়। তাঁরা TCP/IP তৈরি করেছিলেন যেটি যোগাযোগের প্রসেসের সুইট। এটি কম্পিউটারে ব্যবহৃত একটি ভাষা যা নেটওয়ার্কের মধ্যে একে অপরের সাথে যোগাযোগ করতে ব্যাবহার করা হয়।

Tim Berners-Lee

WWW. এর আবিস্কারক

 

Tim-Berners-Lee-World-Wide-

Tim Berners-Lee আবিস্কার করেন World Wide Web । বর্তমানে তিনি World Wide Web Consortium (W3C) এর পরিচালক।

Ray Tomlinson

Email এর জনক

Ray-Tomlinson-Email

Ray Tomlinson হচ্ছেন একজন প্রোগ্রামার যিনি ইমেইলের জনক। তিনিই সেই অসম্ভবকে সম্ভব করছিলেন । তিনি  “@” এই চিহ্ন টি ইমেল ঠিকানার ক্ষেত্রে ব্যাবহার করেন। বর্তমানে প্রতিদিন ১ বিলিয়ন এর ও বেশি লোক এই সাইন টি ইমেইল সেন্ড করতে ব্যাবহার করেন।

Scott Fahlman

Emoticon এর প্রথম ব্যাবহারকারী

Scott-Fahlman-Emoticons

emoticon. !!!! আমরা যারা ইন্টা্রনেট ব্যাবহার করি তারা সবাই ইমটিকোন সম্পর্কে জানি। কিন্তু এই মজার বিষয়টি কে আবিষ্কার করেছেন জানেন কি? Scott Fahlman প্রথম স্মাইলি ইমটিকোন আবিষ্কার করেন। এখন বর্তমানে সবাই মেসেঞ্জার, চ্যাট , এবং ই-মেইলে এগুলো ব্যবহার করে

Larry Page and Sergey Brin

Google এর জনক

Larry-Page-and-Sergey-Brin-

Larry Page এবং Sergey Brin ইন্টারনেটে কোন তথ্য খোজা এবং ব্যাবহারের পথ বদলে দিয়েছে Google আবিষ্কার করে। ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এই দুটি মানুষ কে ধন্যবাদ, আজ তাদের জন্য আমরা তথ্য পাবার একটি সংগঠিত পদ্ধতি পেয়েছি। একটি ছোট কোম্পানি থেকে শুরু করে, আজ Google একটি সার্চ জায়ান্ট  কোম্পানী তে পরিণত হয়েছে।

Stewart Butterfield and Caterina Fake.

Flickr

Stewart-Butterfield-and-Cat

 Photosharing ওয়েবসাইট লাখ লাখ মানুষের জন্য দৈনন্দিন অনলাইন জীবনের একটি অংশ হয়ে গেছেস্টুয়ার্ট বাটারফ্লাই এবং তাঁর স্ত্রী ক্যাটরিনা ফেইক দুজনে মিলে ফ্লিকার সাইটটি তৈরি করেছে। পরে ইয়াহু 2005 সালে ফ্লিকার নিয়ে নেয়।

Chad Hurley, Steve Chen, এবং Jawed Karim

Youtube

Chad-Hurley-Steve-Chen-and-

Chad HurleySteve Chen, এবং Jawed Karim এই তিনজন তারা প্রথমে পেপালে একসাথে চাকুরী করতো। পরে তারাই বর্তমানে খুবই জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব তৈরি করেন। এখানে দিনে 100 মিলিয়নের বেশি ছোট ছোট ভিডিও বিভিন্ন বিষয়ে সম্প্রচার করা হয়। ইউটিউব, তৈরি করার সময় তারা তাদের দক্ষতার উপর ভিত্তি করে তিন ভাগে ভাগ হয়ে কাজ করেছিল। চ্যাড হারলি সাইট এর ইন্টারফেস এবং লোগো ডিজাইন, স্টিভ চেন ও জাওয়েদ করিম প্রযুক্তির দায়িত্ব  নিয়েছিল।

Niklas Zennström & Janus Friis

Skype

cn_image.size_

স্কাইপ এর জনক Niklas এবং Janus অনলাইন মিউজিক KaZaA পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক এ একসাথে কাজ করতো। এটি ২০০৩ এ সবচেয়ে ডাউনলোড করা মিউজিক প্রোগ্রাম ছিল। আর বর্তমানে টেলিফোন বেইসড স্কাইপ আরও জনপ্রিয়। এটি চালু হওয়ার মাত্র পাঁচ বছরের মধ্যে ইতিমধ্যেই ৩০০ মিলিয়ন ব্যবহারকারীর বেশি হয়ে গেছে। স্কাইপ এর একটি সফটওয়ারের মাধ্যমে সারা পৃথিবীতে কম্পিউটারের সাহায্য ভিডিও কল করা যায়। বর্তমানে এটি মোবাইলেও ব্যাবহার করা যায়। এটি ইন্টতারনেতের সাহায্য যোগাযোগের দারুণ একটি আবিষ্কার।

Jeff Bezos

Amazon

25stream.600

Amazon.com ইন্টারনেট এর সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বস্ত অনলাইন খুচরা বিক্রেতা এবং এটি সম্পূর্ণরূপে আমাদের কেনাকাটার প্রক্রিয়াকে পরিবর্তিত করেছে। বর্তমানে অনলাইনে Amazon হচ্ছে সবচেয়ে নির্ভর যোগ্য রিটেইলার শপ। এটি শুরু হয়েছিল প্রথমে বইয়ের দোকান হিসেবে, অনেকটা Barnes & Noble এই বিখ্যাত বইয়ের রিটেইলার শপের মতো। কিন্তু এটি শীঘ্রই তার বিচিত্র ধরনের পণ্যর সমাহার নিয়ে আরও লাভজনক করার উদ্দেশে বিশ্বের আরো অনেক দেশে ছড়িয়ে পড়ে। এখন Amazon.co বিশ্বের সর্ববৃহৎ অনলাইন খুচরা বিক্রেতা। Amazon.com ইন্টারনেটকে কিভাবে ব্যবহার করা যায় তার একটি স্থায়ী চিহ্ন সৃষ্টি করেছে।

Jack Dorsey

Twitter

Jack-Dorsey-Twitter

Jack Dorsey টুইটার সৃষ্টি করেছিলেন তিনি কি কি করছেন তা বন্ধু এবং পরিবারের লোকেদের সাথে শেয়ার করার জন্য। খব দ্রুত জনপ্রিয় হওয়া এই সামাজিক যোগাযোগ সাইটে ১৪০ অক্ষরের মাধ্যমে যে কেউ একাউন্ট খুলে নিজের অনুভূতি প্রকাশ করতে পারবে।

 

আরো পোস্ট দেখুন

comments