১০টি দারুণ ইউটিউব ট্রিকস দেখুন আপনার কোনটা জানা নেই !!!

আপনি কি জানেন কীভাবে ইউটিউব ভিডিও জিফ করতে হয় বা ভিডিওতে একটি সাবস্ক্রিপশন লিঙ্ক ও বাটন যোগ করতে হয়?

ইউটিউব হচ্ছে বিনোদনের একটি একটা বিরাট উৎস। এটি বিশ্বের মধ্য এক নম্বর ভিডিও দেখার সাইট। ইউটিউবে আপনি সকল ধরনের ভিডিও খুঁজে পাবেন এবং বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করতে পারবেন এমনকি ভিডিওগুলো শেয়ার ও করতে পারবেন।  বিভিন্ন ধরনের ভিডিওর সহজলভ্যতাসহ বিভিন্ন ধরনের সুবিধা একে গড়ে তুলেছে তুমুল জনপ্রিয় একটি সাইট হিসেবে।

আমরা অনেকেই শুধু ইউটিউবকে ভিডিও দেখার সাইট হিসেবে জানি বা ভিডিও আপলোড অথবা ভিডিও শেয়ার করার সাইট হিসেবে চিনি। কিন্তু এটিকে আমরা আরও বিভিন্নভাবে ব্যাবহার করতে পারি তা ওনেকেই  জানিনা।

আজ আমি আপনাদের ইউটিউবের ১০টি ট্রিকস সম্পর্কে জানাবো। দেখে নিন আপনার কোনটা লাগবে বা কোন ট্রিকসটা আপনি জানেননা।

১।ওয়াটার মার্ক বা ব্র্যান্ড লোগো যোগ করা

file-(4)

আমরা অনেকেই জানিনা ইউটিউব আমাদের YouTube ভিডিও চ্যানেল এর জন্য ওয়াটার মার্ক বা ব্র্যান্ড লোগো যোগ করার সুবিধা দেয়। আপনি যদি আপনার চ্যানেলে ওয়াটার মার্ক যোগ করতে চান আপনার ইউটিউব অ্যাকাউন্টে লগইন করুন  এরপর Creator Studio  বাটনে ক্লিক করুন।এর পর CHANNEL > Branding > Add a watermark > Choose File Button > Save > Update

adding-logo-2

এর পরে, আপনি আপনার ভিডিওতে ওয়াটার মার্ক বা লোগো প্রদর্শন করার জন্য সময় নির্ধারণ করতে পারবেন। এটি শুধু আপনাকে একবার করতে হবে এর পর আপনার সব আপলোড করা ভিডিওতে এটি প্রদর্শিত হবে।

২।মাল্টি-ক্যামেরা অপশন

file-(5)

 

আপনি যদি আপনার আপলোড করা ভিডিওগুলি আপনার পছন্দমত বিভিন্ন এঙ্গেল থেকে দেখতে পারেন কেমন লাগবে ? ইউটিউব এই ফিচারটি যোগ করার জন্য আপাতত টেস্ট করছে। আপনি স্যাম্পলটি এই লিংক থেকে দেখতে পারবেন। https://www.youtube.com/user/MadilynBailey/ChooseYourView

৩।ইউটিউব ভিডিও কে জিফ (gif) ফাইলে রূপান্তর

file

 

কটি ইউটিউব ভিডিও কে জিফ(gif) ফাইলে রূপান্তর করতে পারেন কি ? খুব সহজ , যদি না পারেন গুগলে GIF youtube দিয়ে সার্চ কর্রুন অথবা চলে যান এই লিংকে https://www.gifyoutube.com/

file-(3)

এর পর আপনি যে ভিডিওটি জিফ করতে চান সেটির লিংক এখানে পেস্ট করুন। এর পর আপনি সেখানে শিরোনাম এবং ক্যাপশন দৈর্ঘ্য এমনকি শুরু করার সময় দিতে পারবেন । এরপর CREATE GIF এ ক্লিক করে আপনার ফাইলটি জিফ করুন।

 ৪।কার্ডস( Cards) যোগ করা

file-(1)

আপনার ভিডিওতে ইচ্ছে করলে কার্ড যোগ করতে পারেন। এটি আপনাকে আপনার ভিডিওতে অন্য ভিডিওর লিংক বা আপনার বন্ধুর ওয়েব এর ঠিকানা, এমনকি দর্শকরা পছন্দ করতে পারেন এমন একটি প্লেলিস্ট আপনি যোগ করতে পারবেন।

file-(2)

আপনার ভিডিওতে কার্ড যোগ করতে চাইলে আপনার ইউটিউব অ্যাকাউন্টে লগইন করুন এরপর আপনার আপলোড করা যেকোন একটি ভিডিও সিলেক্ট করুন। এরপর আপনি Cards বাটনটি খুজে নিন। এখানে আপনি ৬ ধরনের কার্ডস খুজে পাবেন, এবার আপনার পছন্দ মতো যোগ করুন।

৫।ভিডিওতে সাবটাইটেল ও ক্যাপশন যোগ করা

file-(6)

আপনি কি জানেন আপনি অন্যর আপলোড করা ভিডিওতে আপনার পছন্দের সাবটাইটেল বা ক্যাপশন যোগ করতে পারবেন ? আপনার পছন্দের কোন ভিডিওতে সাবটাইটেল যোগ করতে  চাইলে ক্লিক করুন More > Transcript বা CC  তে player > Language > Add Subtitles/CC। যদি ভিডিওতে সাবটাইটেল বা ক্যাপশন না থাকে তাহলে ক্লিক করুন More > Transcript > Add Subtitles / CC। 

 

file-(7)

৬।আপনার ভিডিওতে একটি সাবস্ক্রিপশন লিঙ্ক এবং বাটন যোগ করুন

file-(11)

আপনার ভিডিওতে একটি সাবস্ক্রিপশন লিঙ্ক এবং বাটন যোগ করতে চাইলে আপনার ইউটিউব অ্যাকাউন্টে লগইন করুন এরপর ভিডিও ম্যানেজার এ যান এবং আপনার আপলোড করা কোন একটা ভিডিওতে সম্পাদনা বাটন ক্লিক করুন, এর পর Annotations  এ ক্লিক করুন। এখানে ৫টি টাইপের Annotations পাবেন। আপনার পছন্দের টি বেছে নিন। না বুঝলে চিত্রগুলো দেখুন –

file-(12)

৭।অ্যাডভান্স সার্চ এবং ফিল্টার অপশন যোগ

file-(8)

জানেন কি ইউটিউব এ অ্যাডভান্স সার্চ এবং ফিল্টারিং অপশন এর সুযোগ আছে। এর ফলে সহজেই আপনি আপনার পছন্দের ভিডিওটি খুঁজে পাবেন। আপনি যখনি কোন কিছু খুঁজতে যাবেন একদম উপরে ফিল্টার এ ক্লিক করলে অনেক লিস্ট পাবেন ,সেখানে ক্লিক করুন। আপনার পছন্দের ফিল্টার অপশন যোগ করুন।

৮।ভিডিও এম্বেড করুন মিনিট এবং সেকেন্ড নির্দিষ্ট করে দিয়ে

আপনি আপনার ব্লগে ভিডিও এম্বেড করতে চান কিন্তু সবটুকু করতে চান না। আপনি ভিডিওর নির্দিষ্ট কিছু মজাদার বা দুঃখ জনক অংশ এম্বেড করতে চান শেয়ার করার জন্য, আপনি তখন কি করবেন?  ইউটিউবের যেকোন ভিডিও নির্দিষ্ট সময় থেকে চালু করতে চাইলে ক্লিক করুন  Share > Embed এরপর ডানের এম্বেড কোডের যেখানে Ens আছে এর পর  ?start=11&end=20 যোগ করুন। 

নিচের কোডটি আসল কোড

<iframe width=”420″ height=”315″ src=”https://www.youtube.com/embed/84IOMi17Ens” frameborder=”0″ allowfullscreen></iframe>

আর এর পর

<iframe width=”420″ height=”315″ src=”https://www.youtube.com/embed/84IOMi17Ens?start=11&end=20” frameborder=”0″ allowfullscreen></iframe>

 

৯।ভিডিও এম্বেড করুন নির্দিষ্ট সাইজে

file-(9)

আপনি যদি চান ইচ্ছে করলে ভিডিওর সাইজ ঠিক করতে পারেন। চলে যান Share > Embed অপশনে , ক্লিক করুন SHOW MORE এ। এর পর ভিডিওর নিচে প্রিভিউ দেখুন সেখানে ভিডিও সাইজ করারা অপশন পাবেন ।

১০।অডিও ইফেক্ট যোগ করা

 

file-(10)

আপনি যদি কোন ভিডিওতে আর একটি বা আসল অডিও রিপ্লেস করতে চান, চলে যান সিলেক্ট অপশনে তারপর একটি আপলোড করা ভিডিও তে গিয়ে অডিও চয়েস করুন। ভিডিওর ডানে অনেক ধরনের ট্র্যাক থেকে আপনারটি চয়েস করুন। তারপর Save as new video তে ক্লিক করুন। আপনি চাইলে Revert to Original তে ক্লিক করে বাদ দিতে পারেন।

 

আরো পোস্ট দেখুন

comments