ফেইসবুকে হ্যাকিং থেকে বাঁচার উপায়

অনলাইন প্রসারের সাথে সাথে বাড়ছে সাইবার অপরাধ। নানান কৌশলে ব্যবহারকারীদের বোকা বানিয়ে তথ্য চুরি করে চলেছে হ্যাকাররা। বিভিন্ন ইন্টারনেট সিকিউরিটি ফার্ম জানিয়েছে, ব্যক্তিগত তথ্য হাতানোর জন্য সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেইসবুককে এবার টার্গেট করা হয়েছে। সেজন্য ফেইসবুক আইডি হ্যাক বা এর তথ্য চুরির হাত থেকে রক্ষা পেতে হলে অপরাধীদের ফাঁদসমূহ সম্পর্কে জানতে হবে। সেসবই তুলে ধরা হলো এই টিউটোরিয়ালে-

প্রোফাইল দেখার পরিসংখ্যান

ফেইসবুক প্রোফাইল কে কে দেখলো সেটা জানার কৌতূহল আপনার থাকতেই পারে। কিন্তু জেনে রাখা ভালো, আপনার এই কৌতূহলকে হ্যাকিংয়ের কাজে লাগিয়ে থাকে সাইবার অপরাধীরা! সেজন্য লিঙ্ক আকারে ছড়িয়ে দেয়া হয়েছে প্রোফাইল দেখার পরিসংখ্যান নামে একটি স্প্যাম।ফেইসবুক এ ধরনের কোনো লিঙ্কের অনুমোদন দেয় না। এই ধরনের লিংকে ক্লিক না করাই ভালো।

young woman looking at Facebook on laptop

ফেইসবুক প্রোফাইলের থিম পরিবর্তন

ফেইসবুক ব্যবহারকারীদের কাছে প্রতিনিয়ত ফেইসবুক প্রোফাইলের থিম পাল্টানোর রিকোয়েস্ট আসে। কালার বা থিম পরিবর্তনের এই রিকোয়েস্টও মূলত এক ম্যালওয়্যার।

প্রোফাইলের রঙ পরিবর্তনের এমন ম্যালওয়্যার আগেও ছিল। ফেইসবুক কর্তৃপক্ষ এই ম্যালওয়্যারটি সরিয়ে ফেললেও আবারও তা ছড়িয়ে দেয়া হয়েছে। ম্যালওয়্যারটি বিজ্ঞাপন আকারে ছড়িয়ে দেয়ায় ফেইসবুক ব্যবহারকারীরা উৎসাহিত হয়ে তাতে ক্লিক করেন এবং এতে ফেইসবুক লগ ইন তথ্য চুরি করে নেয় এই ম্যালওয়্যার।

How-To-Change-Facebook-Color1

বিজ্ঞাপনে ক্লিক করার পর ব্যবহারকারী ভিডিও না দেখতে চাইলে সাইটটি জোর করে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বাধ্য করে। এটা পর্নোগ্রাফিক ভিডিও প্লেয়ারও হতে পারে। তাই নিরাপত্তা বিশ্লেষকদের পরামর্শ হলো অহেতুক কোন ভিডিওতে ক্লিক না করাই উত্তম।

সেলিব্রেটিদের সেক্স টেপ

বিখ্যাত ব্যক্তিদের সেক্স টেপ দেখার জন্য লিংক পাঠানো হয়। এতে ক্লিক করা হলে আইডির সকল তথ্য চলে যায় হ্যাকারদের কাছে। এ ধরনের লিঙ্কেও ক্লিক করা যাবে না।

emma-watson-sex-tape

ফ্রি উপহার

যেসব লিঙ্ক বিনামূল্যে ফোন, টি-শার্ট, টিভি, ব্যাগ ইত্যাদির অফার দেয়, সেসব লিঙ্কে ক্লিক করা ঠিক না।এগুলো মূলত স্প্যাম, ক্লিক করলেই বিপদ।

জনপ্রিয় গেইম

জনপ্রিয় অনেক গেইমসের ভুয়া রিকোয়েস্ট পাঠিয়ে ব্যবহারকারীদের তথ্য চুরির চেষ্টা করে থাকে সাইবার অপরাধীরা। তাই অপরিচিত কোন গেইমসের লিঙ্কে ক্লিক করা উচিত নয়।

source: http://techshohor.com/tutorial/25590

আরো পোস্ট দেখুন

comments