আপনি জানেন কি সৌর্ন্দয্য ও লাবণ্যতা ধরে রাখবেন কিভাবে?

কে চাই না সৌর্ন্দয্য ও লাবণ্যতা ধরে রাখতে? প্রত্যক মানুষ চাই তার সৌর্ন্দয্য ও লাবণ্যতা ধরে রাখতে,  চায় অন্য থেকে একটু আলাদাভাবে নিজেকে নিয়ে ভাবতে চাই অনেক কিছু কিন্ত এত কিছু কিভাবে সম্ভব জানাচ্ছি আমি শুধুই আপনাদের জন্য যারা সৌর্ন্দয্য ও লাবণ্যতা ধরে রাখতে চান। কিন্তু আমাদের চারপাশের অনেক মানুষ তার যৌবন ও সৌন্দর্য বয়সের কারণে ধরে রাখতে পারেন না। আমরা সবাই এই বিষয়টি লক্ষ্য করি না যে বয়স বৃদ্ধি পাওয়ার সাথে সাথে যৌবনের  তারুণ্যর সৌন্দর্য ও লাবণ্য অনেকটাই ধরে রাখা সম্ভব।

বিশ্বের অনেক ধরণের বৈজ্ঞানিক বিশ্লেষণে লক্ষ্য করা যায় যে, ফ্রি রেডিকেল শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর একটি অন্যতম কারণ ফ্রী রেডিকেল মানুষের শরীরের বিভিন্ন ধরণের কোষগুলোকে  খুব দ্রুত নষ্ট করে দেয়। যার ফলে আপনার চেহারায় খুব দ্রুত বয়সের একটা বিশাল ছাপ পরে যায়। এবংকি এর ফলে  ক্যানসার, হৃদরোগ ও অন্যান্য মারাত্মক রোগ হওয়ার একটা বিশেষ সম্ভাবনা থাকে। আপনার শরীর যখন খাবারকে আস্তে আস্তে ভাঙতে থাকে বা হজম করতে থাকে তখনই আপানারা জানেন এতে ফ্রী রেডিকেল তৈরি হয়ে থাকে।

সৌর্ন্দয্য

সৌর্ন্দয্য ও লাবণ্যতা

এছাড়াও আপনার ধূমপান, রেডিয়েশন ও অন্যান্য প্রাকৃতিক কারণে শরীরে তৈরি হতে পারে ফ্রী রেডিকেল। এ ধরণের ফ্রি রেডিকেলের প্রভাবেই মানুষের শরীরে আস্তে আস্তে সৌন্দর্য ও লাবণ্যতা নষ্ট করে দেয়, যা হয়তো আমরা নিজেরাও জানিনা। আপ্নারদেরকে স্পষ্ট করে বলে দিতে পারি যাদের শরীরে যত বেশি এই ধরণের ফ্রি রেডিকেল তৈরি হয়, তাদের শরীরে তত বেশী দ্রুত চেহারায় বয়সের ছাপ পরে যাবেই।

এবং এই সেই ফ্রি রেডিকেল নিষ্ক্রিয় করার জন্য শরীরে এন্টিঅক্সিডেন্টে তৈরি হয়। এই এন্টিঅক্সিডেন্টের মূল কাজ হচ্ছে অক্সিডেশনঃ
রিয়াকশনের রিডাকশন  মধ্য দিয়ে এই ফ্রী রেডিকেল নষ্ট করে দেওয়া।  আপনারা বাজারে বিভিন্ন প্রকার ফলমূল শাকসবজি এবং অন্যান্য খাবারে এন্টিঅক্সিডেন্ট পাবেন যার তালিকা আমি আপনাদের জন্য নিচে দিয়ে দিচ্ছি। এই ধররণের শাকসবজি, ফলমূল এন্টিঅক্সিডেন্ট যুক্ত তাই শুধু ফ্রি রেডিকেলই নষ্ট করে দেয় না,  সাথে সাথে আপনাদেরকে ক্যান্সার, হৃদরোগ, পারকিনসন, আলযেইমার রোগ হওয়ার প্রবণতা অনেক বেশী অংশে কমিয়ে দেয়।

এন্টিঅক্সিডেন্টে যুক্ত খাবারগুলোতে  উচ্চ মাত্রায় ফাইবার থাকে এবংকি এতে থাকে অধিক মাত্রা ভিটামিন ও মিনারেল । কিন্তু এন্টিঅক্সিডেন্টে যুক্ত খাবারগুলোতে চর্বি ও কলেস্ট্রলের মাত্রা অনেকে কম রয়েছে।

এন্টিঅক্সিডেন্টে যুক্ত খাবারসমূহঃ

বিভিন্ন প্রকার Berries বা জাম যেমন Respberries, Black berries, Strawberries, Blue berries । এছারাও আপনি এন্টিঅক্সিডেন্টে পাবেন সবুজ শাকসবজি,  ব্রক্লি, পেয়ারা, আনারস, গোল মরিচ, আম, টমেটো, পেপে  ইত্যাদি।

শাকসবজি

Beta carotene: বিভিন্ন প্রকার সবুজ শাকসব্জি, কমলালেবু, লাল শাকসবজি ও হলুদ শাকসব্জি, মিষ্টি আলু ও ফলমূল যেমন ব্রক্লি, আম, হলুদ মরিচ, লাল মরিচ, গাজর ইত্যাদি।

আমার এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ। ভালো থাকবেন সবসময়।

আরো পোস্ট দেখুন

comments

One thought on “আপনি জানেন কি সৌর্ন্দয্য ও লাবণ্যতা ধরে রাখবেন কিভাবে?

  1. Pingback: আপনি জানেন কি শীতে ত্বকের যত্ন করবেন কিভাবে? | Source Tune

Comments are closed.