সহজেই ফটোশপ দিয়ে টেক্সটে দিন দারুন ফ্যাকচার ইফেক্ট

আজকের ফটোশপ বিষয়ক টিউনে সবাইকে স্বাগতম জানাচ্ছি। ফটোশপ বিষয়ক আগের টিউনে দেখিয়েছিলাম কিভাবে সহজেই টেক্সটে দৃষ্টিনন্দন লাইট ইফেক্ট দেয়া যায়। আজকের টিউনে আপনাদেরকে দেখাবো কিভাবে টেক্সটে দারুন ফ্যাকচার ইফেক্ট দেয়া যায়। আশা করি টিউনটির মাধ্যমে আপনারাও সহজেই টেক্সটে ফ্যাকচার ইফেক্ট দিতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক।

১। ৮০০/৫০০ সাইজের একটি নতুন ডকুমেন্ট তৈরি করুন।

1

 

 

২। Font:- Impact সিলেক্ট করে ইচ্ছা মত টেক্সট লিখুন এবং Free Transform এর সাহায্যে টেক্সটের সাইজ ডকুমেন্ট অনুযায়ী ছোট বড় করেনিন।

2

 

 

৩। টেক্সট লেয়ারটি সিলেক্ট করা অবস্থায়, উপরের মেনু থেকে Layer–> Rasterize–> Type সিলেক্ট করুন। এতে টেক্সট লেয়ারটি নরমাল লেয়ারে রূপান্তরিত হবে।

৪। Polygonal Lasso Tool সিলেক্ট করে নিচের ছবির মত করে সব ফন্ট ভিতরে রেখে প্রথম একটি ফন্ট আঁকাবাঁকা করে মার্ক করুন।

3

 

 

৫। মার্ক করা অবস্থা Ctrl+Shift+J প্রেস করলে মার্ক করা অংশটুকু নতুন লেয়ারে কাট হয়ে যাবে।

৬। Free Transform এর সাহায্যে কাট হয়ে যাওয়া অংশটি একটু সরিয়ে বা আঁকাবাঁকা করে প্রথম ফন্টের মাঝে নিচের ছবির মত ফ্যাকচার তৈরি করুন।

4

 

 

৭। ৪, ৫ ও ৬ নাম্বার ধাপ অনুযায়ী সব ফন্ট গুলোর মাঝে নিচের ছবির মত ফ্যাকচার তৈরি করুন।

5

 

 

৮। শেষ লেয়ারটি সিলেক্ট অবস্থায় Shift চেপে প্রথম টেক্সট লেয়ারটি সিলেক্ট করলে সব লেয়ার গুলোই সিলেক্ট হয়ে যাবে। এবার Ctrl+E প্রেস করলে সব টেক্সট লেয়ার একটি লেয়ারে রূপান্তরিত হয়ে যাবে।

৯। লেয়ার প্যানেল থেকে Add Vector Mask এ ক্লিক করে টেক্সট লেয়ারে একটি Mask যুক্ত করুন।

6

 

১০। Filter–> Filter Gallery–> Brush Strokes–> Spatter সিলেক্ট করুন। Spatter ফিল্টারের মান ইচ্ছা মত সিলেক্ট করে ওকে প্রেস করুন।

7

 

১১। টেক্সট লেয়ারটি সিলেক্ট অবস্থায় লেয়ার প্যানেল থেকে Add a layer style এ গিয়ে Stroke সিলেক্ট করুন। Stroke থেকে Fill Type–> Gradient সিলেক্ট করে Gradient এর ইচ্ছা মত কালার সেট করুন এবং চাইলে Angle এর মান বসিয়ে ওকে প্রেস করুন।

8

 

 

১২। এখন দেখুন টেক্সটে দারুন কালারফুল ফ্যাকচার ইফেক্ট তৈরি হয়ে গেছে।

9

 

তাহলে আজ এই পর্যন্তই। পরবর্তিতে আবারও হাজির হবো ফটোশপের উপর নতুন কোন টিউন নিয়ে। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর সোর্সটিউনের সাথে থাকুন। আর হ্যাঁ টিউন কেমন হয়েছে জানাতে ভুলবেন না, আপনাদের উৎসাহই আরও ভালো টিউন উপহার দেয়ার অনুপ্রেরণা যোগাবে। ফেসবুকে আমি

আরো পোস্ট দেখুন

comments