সফল ক্যারিয়ার গড়ার কিছু কার্যকরী পরামর্শ

সফল ক্যারিয়ার গড়া আপনার একার কোন কাজ নয়, যা আপনি সময় বুঝে করলেই হয়ে যাবে। ভালো ক্যারিয়ার গড়ার জন্য আপনার ছাত্রজীবন থেকে আরাম্ভ করে চাকরির দ্বারে প্রবেশ করা পর্যন্ত কাজ চালিয়ে যেতে হবে। একটি সফল ক্যারিয়ার গঠন করার পরিকল্পনায় প্রতিনিয়ত আপনাকে খুব লক্ষ্য এবং পর্যবেক্ষণের প্রয়োজন পড়বেই। আর সেই জন্য আপনাকে আপনার লাইফ সম্পর্কে হতে হবে অনেক সচেতন এবং স্বচ্ছ। আপনার নিত্যদিনের ইতিবাচক ও নেতিবাচক অভিজ্ঞতা ও চিন্তা ভাবনার মধ্যমে ক্যারিয়ার গঠন করার পরিকল্পনা করতে হতে পারে। আর সেইভাবেই কিন্তু আপনাকে এগিয়ে যেতে হবে।

আবার ক্যারিয়ার পরিকল্পনা করা তেমন কোন কঠিন কাজও নয় আবার এত সহজ ভাবাও কই ঠিক হবে, সেটা আপনার উপর নির্ভর করবে। আপনার জন্য ক্যারিয়ার গড়ার কিছু কার্যকরী পরামর্শ প্রদান করা হলঃ

সফল ক্যারিয়ার
আপনার পছন্দ করা কাজের উপর গুরুত্ব বাড়ান

একটি সঠিক ক্যারিয়ার গঠন কিংবা বাস্তবায়ন করার জন্য আপনাকে আমাকে অনেক বেশি হতে হবে পরিশ্রমী এবং কাজের প্রতি থাকতে হবে পছন্দ অপছন্দ ও চাওয়া পাওয়া প্রতিফলন ও কাজকে পর্যালোচনা করা অনেক বেশি দরকার। আপনি যদি আপনার চাওয়া-পাওয়া বা পছন্দ সম্পর্কে না জানেন তাহলে একটি সঠিক ক্যারিয়ার গঠন কিংবা পরিকল্পনা কখনো করা সম্ভব হবে না। আপনার সব ধরনের বিষয়ের প্রতি ভালোলাগা এবং খারাপ লাগা বিবেচনা করেই আপনাকে ঠিক করতে হবে আপনি কি চান এবং কই ধরনের ক্যারিয়ার গঠন করতে পছন্দ করবেন।

বর্তমান সময়ে করা কাজ ও কাজের ধরণ সম্পর্কে পর্যালোচনা করুন

বর্তমানে আপনার ক্যারিয়ার সঠিক পথে পরিচালিত হচ্ছে কিনা তা আপনাকে অবশ্যই আপনার কাজ ও কাজের ধরণ অনুযায়ী যোগ্যতা কতটুকু আছে কাজ করতে গিয়ে কি সুবিদা অসুবিদা ইত্যাদি বিষয়ে বিশ্লেষণ করতে হবে। মনে রাখবেন আপনি যদি স্রোতের বিপরীতে চলেন তাহলে ক্যারিয়ার গঠন করতে আপনাকে অনেক বেশি ঝামেলা পৌহাতে হতে পারে আর সেই ব্যাপারে আগে থেকেই সাবধান থাকা ভালো। তাই সময়ের সাথে তাল মিলিয়ে আপনাকে আপনার কাজের ধরণ ও সেই কাজ নিয়ে আপনি নিজেকে কতটুকু প্রমাণ করতে পারবেন তার প্রতি বিশেষ লক্ষ্য রেখে কাজ করুণ।

চেষ্টা করুণ নতুন কিছু শিখতে

ভালো জব পাওয়ার ক্ষেত্রে এবং ভালো ক্যারিয়ার গঠন করতে হলে আপনার দরকার হতে পারে নতুন কিছু শেখা ও প্রশিক্ষনের। আপনার কাঙ্ক্ষিত জব ও ক্যারিয়ার গড়ে তুলতে দেখুন নতুন শিক্ষা ও প্রশিক্ষণের কোন দিক যা আপনাকে অনেক বেশি উপকৃত করবে। যতটুকু পারবেন চেষ্টা করবেন এসবের থেকে নিজের ক্যারিয়ার গঠন করতে জ্ঞান অনুসন্ধান করুণ।

মনে রাখবেন কর্মজীবনের পরিকল্পনা করতে অনেক বেশী সময় নেওয়া ভুল, যা কখনো করবেন না। কারণ বর্তমানে যে হারে প্রতিযোগিতা বাড়ছে সেই হারে চাকরি বাড়ছে না। আর সেই কারনেই আপনি যদি ক্যারিয়ারের সঠিক পথ খুঁজতে বেশী সময় নেন তাহলে দেখবেন একটা সময় আপনি আর আপনার পছন্দের কোন কাজই করতে পারছেন না। তাই আজ থেকেই চেষ্টা করুণ একটি সঠিক ক্যারিয়ার গঠনের পরিকল্পনা বাস্তবায়নের গভীর প্রয়াস যা আপনি করবেন।

লেখা শেয়ার করুণ এবং নিজে উপক্রত হলে অন্যকেও জানান

আরো পোস্ট দেখুন

comments