শিশুদের নিয়ে কিছু কথা

শিশুর অধিকার গ্রুপে কে আমাকে যুক্ত করেছে জানিনা। তাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের পরিবেশের চারপাশে উপলব্ধি করে শিশুদের নিয়ে কিছু লিখছি। আমার লেখায় হয়তো ভূল চিন্তা ভাবনাও থাকতে পারে। কেউ আমার কথা মেনে না নিলে বলতে পারেন। আমি মাথা পেতে নেবো।

Child_Labour

Picture Source: www.dhakatribune.com

১।ডাক্তারের ভাষায় একটি শিশু জন্ম থেকে ৫ বছরের মধ্য যা শিখে তা পরবর্তী জীবনে বিরাট প্রভাব ফেলে। যেমন ৫ বছরের মধ্যে হাতের অক্ষর না পারলে পরে হাজার চেষ্টা করলেও হাতের অক্ষর সুন্দর হয়না। আজকাল শিশু হিংস্র, আক্রমণাত্বক হওয়ার পেছেনে আমাদের অস্থিতিশীল পারিবেশ ও চারপাশের মানুষ জনই দায়ী। কারন যে ৫ বছরের ভিতরে যা শিখছে তা পরবর্তীতে কাজে লাগাচ্ছে। এদানিং পত্র-পত্রিকায়ও দেখা যায় “সহপাতীর হাতে ১০ বছরের শিশু খুন”

২। বর্তমানে এই আধুনিক ডিজিটাল কম্পিউটার যুগে বিভিন্ন চাপে শিশুরা দিনদিন কম্পিউটারে মতো নিজস্ব বুদ্ধিমত্বা, সৃজনশীলতা হীন হয়ে পড়ছে। শিশুদের মানুষের প্রতি মানুষের মানবিকতা দিনদিন কমে যাচ্ছে। অবশ্যই এটি তাদেরও দোষ নেই। বাবা-মাকে দোষ দেয়া ঠিক হবেনা। শিশুতোষ হিন্দি ফিল্ম “তারি জামিন পার” ভাষায় দোষ আমাদের দেশের পদ্ধতির।

৩। আজকাল কার শিশুরা বাবা-মায়ের ইচ্ছা পূরন করতে গিয়ে যন্ত্রে পরিণত হচ্ছে। সব বাবা-মা চাই তাদের সন্তান ১০০জনে মধ্যে চোখে পড়ার মতো হোক। যার কারনে সারাদিন পড়া আর পড়া। স্কুল শেষে প্রাইভেট টিউটর, ড্রইং, নাচ্‌, গান আরো বিভিন্ন কিছু শিখতে শিখতে তাদের পরিমিত ঘুমানোর সময়ও থাকেনা। পরীক্ষায় কম নম্বর পেলে শুরু হয় শিশুর উপর অত্যাচার। বাবা-মার কথায় বইয়ের পড়া গিলছে কিন্তু মাথায় শৃজনশীল কিছুই ঢুকছেনা।  অথচ আমাদের সময়ে কতো স্বাধীনভাবে লেখাপড়া শিখেছি। বাবা-মা কোনদিন বাধ্য করেনাই যে আজ এত ঘন্টা পড়তে হবে।

৪। এখনকার শিশুরা ঘরের চারদেয়ালে জেল খানায় থাকার মতো বন্দি। ঘরে এদের বিনোদন বলতে কম্পিউটার, টেলিভিশন আর ভিডিও গেইম। নাই খেলার মতো খোলা জায়গা, নেই বাইরে বেড়ানোর জন্য পরিবেশ। আজকাল বাসা থেকে ১ মিনিটের পথ হলেও সন্তানকে স্কুলে আনা-নেয়া করতে হয়। যার কারনে শিশুদের মুক্তভাবে থাকার জন্য নেই কোন পরিবেশ। সন্তান একটু চোখের আড়াল হলে বাবা-মার মনের ভিতর শুরু হয় আতংক। আজকাল শিশুদের গ্রামের মুক্ত পরিবেশের কথা বললে অবাক হয়।

এই লেখাটি শিশু অধিকার গ্রুপে লিখেছিলাম।

https://www.facebook.com/groups/211598975567675/

আরো পোস্ট দেখুন

comments