লিংক হুইল কি? কেন?

দুই বা তার অধিক ব্যাকলিংক পেইজ ( যাকে আমরা ওয়েব পেইজ বলি) যখন আমরা মূলত পরস্পরের সঙ্গে অন্ত:সংযুক্ত হওয়ার মাধ্যমে একটি ব্যাকলিংক নেটওয়ার্ক তৈরি করি এবং সেই ব্যাকলিংক নেটওয়ার্কের মাধ্যমে একপ্রান্ত থেকে অপরপ্রান্তে একটি চক্র তৈরি  করে লিংক জুস প্রবাহিত করে এবং তখন সেই ব্যাকলিংক নেটওয়ার্কটিকে আমরা সাধারণত লিংক হুইল (ইংরেজিতে যেভাবে লিখি: Link Wheel) বলে থাকি।

লিংক হুইল

যেকোন একটি ওয়েবসাইট যদি “এ” হয় এবং যদি তা ১, ২, ৩, ৪, ৫, ৬ যদি ৬টি আলাদা ব্যাকলিংক পেইজ তৈরি হয়ে থাকে এবং যদি উক্ত ৬টি ওয়েব পেইজ যদি একে অন্যর মধ্যে ব্যাকলিংক আদান প্রদান করে থাকে তাহলে তা লিংক জুস লিংক নেটওয়ার্কের একপ্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত তা প্রবাহিত করে থাকে, তাই এরকম নেটওয়ার্ককে আমার সহজেই লিংক হুইল বলতে পারি।

লিংক হুইল এর প্রকারভেদঃ

লিংক হুইলগুলো খুব সরল কিংবা বেশ যৌগিক স্থাপত্যের হতে পারে। কত রকম ভাবে লিংক হুইল গঠন করা যাবে তা একজন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজারের মেধা, সৃষ্টিশিলতা ও অভিজ্ঞতার উপর নির্ভর করে। এখানে গাঠনিক স্থাপত্য, তৈরির উদ্যশ্য ইত্যাদির উপর নির্ভর করে লিংক হুইলের প্রকারভেদ করা হল,

  • গঠনগত দিক থেকে লিংক হুইলগুলো দুই ধরণের হয়ঃ
  1. বদ্ধ লিংক হুইলঃ যখন কোন লিংক হুইলের সবগুলো স্পোক বা ব্যাকলিংক পেইজ একে অপরের সাথে সংযুক্ত থাকে তখন সেই লিংক হুইলকে ক্লোজড বা বদ্ধ লিংক হুইল বলা হয়।
  1. ওপেন বা মুক্ত লিংক হইলঃ যখন কোন লিংক হুইলের সবগুলো স্পোক বা ব্যাকলিংক পেইজ একে অপরের সাথে সংযুক্ত থাকে না তখন সেই লিংক হুইলকে ক্লোজড বা বদ্ধ লিংক হুইল বলা হয়।

বহুল প্রচলিত মুক্ত ও বদ্ধ লিংক হুইল ছাড়াও গঠনগত বৈশিষ্ট্যের উপর ভিক্তি করে লিংক হুইল বিভিন্ন প্রকারের হতে পারে। উইকিমিডিয়া থেকে তথ্যটি নেওয়া হয়েছে।

বহুল প্রচলিত মুক্ত ও বদ্ধ লিংক হুইল ছাড়াও গঠনগত বৈশিষ্ট্যের উপর ভিক্তি করে লিংক হুইল বিভিন্ন প্রকারের হতে পারে।

  • টার্গেট পেইজের সংখ্যার ওপর নির্ভর করেঃ
  1. একই ওয়েব পেইজকে কেন্দ্র করে গঠিত লিংক হুইলঃ এ ধরণের লিংক হুইলের সবগুলো স্পোক একটি মাত্র টার্গেট পেইজকে ব্যাকলিংক প্রদান করে।
  1. একাধিক ওয়েব পেইজকে কেন্দ্র করে গঠিত link wheel: এ ধরণের লিংক হুইলের স্পোকগুলো একাধিক টার্গেট পেইজকে ব্যাকলিংক প্রদান করে। এইসব টার্গেট পেইজ কোন একটি ওয়েব সাইটের একাধিক ওয়েব পেইজও হতে পারে আবার একধিক ওয়েব সাইটের ভিন্ন ভিন্ন ওয়েব পেইজও হতে পারে।
  • স্তর বা Tier সংখ্যার উপর নির্ভর ভিক্তি করে লিংক হুইলগুলো দুই ধরনের হতে পারেঃ
  1. এক স্তর (single tiered) লিংক হুইলঃ এই ধরেনের লিংক হুইলের ব্যাকলিংকগুলো এক স্তর বিশিষ্ট হয়ে থাকে।
  1. বহু স্তর (multiple tiered) লিংক হুইলঃ এই ধরেনের লিংক হুইলের ব্যাকলিংকগুলো স্তরে স্তরে বিন্যস্ত থাকে। স্তর সংখ্যা কত হবে তা সার্চ ইঞ্জিন অপ্টিমাজারের পরিকল্পনার উপর নির্ভর করে।
  • ধরণের উপর নির্ভর করেঃ
  1. প্রাকৃতিক লিংক হুইলঃ
  2. কৃত্রিম লিংক হুইলঃ
  3. কন্টেন্ট মার্কেটিংয়ের জন্য লিংক হুইলঃ
  4. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের জন্য লিংক হুইলঃ
  5. বিজ্ঞাপনের জন্য লিংক হুইলঃ

ইন্টারনাল পেইজগুলোর মধ্যে করা Link Wheel

কোন একটি ওয়েব সাইটের ইন্টারনাল পেইজগুলোকে নিয়ে লিংক হুইল গঠন করা যেতে পারে। এই কৌশলটি হোয়াইট হ্যাট কৌশল হিসেবে স্বীকৃত। কোন একটি ওয়েব সাইটের মধ্যস্থিত ওয়েব পেইজের সংখ্যা ১০টি হলে উক্ত ওয়েব পেইজগুলোকে নিয়ে সাধারণ link wheel গঠন করার মত করে সহজেই একটি লিংক হইল গঠন করা যায়। এ প্রক্রিয়ায় লিংক জুস ওয়েব সাইটটির সকল পেইজে সহজেই স্থানান্তর করা যায়। ইন্টারনাল লিংক হুইলের প্রধান সুবিধাগুলো হলঃ

  1. ওয়েব সাইটের ইন্টারনাল পেইজগুলোকে কাজে লাগিয়ে সহজেই টার্গেট পেইজের র‍্যাঙ্ক বৃদ্ধি করা যায়।
  2. ওয়েব সাইটের নীড়পাতা সহ অন্যান্য ইন্টারনাল পেইজেগুলোর মধ্যে সহজেই লিংক জুস প্রবাহিত করা যায়।
  3. নীড়পাতা কিংবা টার্গেট পেইজের সাথে সাথে ইন্টারনাল পেইজগুলোরও র‍্যাঙ্ক উন্নয়ন করা সম্ভবপর হয়।
  4. কোন একটি পেইজ বেশি লিংক জুস পেলে সেই লিংক জুস অন্যান্য পেইজে ভাগ করে দেয়া যায়।
  5. ওয়েব সাইটের অথরিটি বৃদ্ধিতে সাহায্য করে। উইকিমিডিয়া থেকে তথ্যটি নেওয়া হয়েছে।

ডুফলো এবং নোফলো যত সমস্যা নিয়ে দেখুন

পৃথিবীর সবচেয়ে পরিচিত সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান গুগল এক অফিসিয়াল ব্লগে উল্লেখ করে বলেন, একটি নোফলো ব্যাকলিংক কেন ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সাহায্য করবে না। ওয়েব Spam প্রতিরোধ করবে এবং Spammerদের  নিরুৎসাহিত করার জন্য Google এমনটি পদক্ষেপ নিয়েছে বলে জানায়। সুতরাং আপনার কোন লিংক হুইলে যদি নোফলো ব্যাকলিংক থাকে এবং সেই লিংক হুইলটির কার্যকারিতা অনেক বেশী কমিয়ে দিবে। এবং এর ফলে বেশিরভাগ ক্ষেত্রে সার্চ ইঞ্জিন অপটিমাইজাররা লিংক হুইলে নোফলো ব্যাকলিংক বেশী একটা ব্যাবহার করতে আগ্রহী নন। তবে আবার এটাও ঠিক গুগল উপেক্ষা করলেও কি হবে অন্য দুটি বিখ্যাত সার্চ ইঞ্জিন ইয়াহু এবং বিংয় এখনো নোফলো ব্যাকলিংক গুলোকে ওয়েবসাইটের র‍্যাঙ্ক নির্ধারণে মুল্যায়ন করে থাকে। তাই আমরা লক্ষ্য করি, যেসব সার্চ ইঞ্জিন অপটিমাইজাররা এখনও গুগলের সঙ্গে সঙ্গে ইয়াহু ও বিংকেও টার্গেট করে সার্চ ইঞ্জিন হিসেবে নির্ণয় করেন এবং সেই সার্চ ইঞ্জিন অপটিমাইজাররা লিংক হুইলে নোফলো ব্যাকলিংক ব্যাবহার করতে কোনভাবেই দ্বিধা করেন না বললেই চলে।

গুগল ওয়েব স্পাম টিমের প্রধান Mattcutts………….

১৫ই জুন, ২০০৯ এ প্রকাশিত তাঁর এক ব্লগে উল্লেখ করেন, নোফলো ব্যাকলিংক পেইজ র‍্যাঙ্ক (লিংক জুস) সরবরাহ ও প্রবাহিত করে না। ম্যাট কুটসের বর্ণনা অনুযায়ী নোফলো ব্যাকলিংক লিংক জুস সরবরাহ না করলে কোন একটি লিংক হুইলের অন্তর্বর্তী নোফলো ব্যাকলিংক উক্ত লিংক হুইলের মধ্যে লিংক জুস প্রবাহে বাধা দান করবে। ম্যাট কুটসের এই ঘোষণার পর থেকে লিংক হুইল, লিংক পিরামিড ইত্যাদিতে নোফলো ব্যাকলিংকের ব্যাবহার কম হতে থাকে। উইকিমিডিয়া থেকে তথ্যটি নেওয়া হয়েছে।

আশাকরি আপনাদেরকে এই আর্টিকেলটির মাধ্যমে Link wheel সম্পর্কে অনেক বেশী বুঝাতে পেরেছি, যদি তাই হয়, তাহলে অবশ্য আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না।

আরো পোস্ট দেখুন

comments