রোজায় ত্বকের যত্নে কিছু টিপস

rupcare_ramadan-tips1

সিয়াম সাধনার মাস রমজান, যেহেতু এই মাসে খাবার দাবারের নিয়মের পরিবর্তন হয় তাই সঠিক যত্ন না নিলে সহজেই এর প্রভাব ত্বক ও চুলের ওপর পড়তে পারে। এ সময়ের ত্বকের জন্য বিশেষ যত্নের প্রয়োজন। চলুন জেনে নিই সেই উপায়গুলো কি কি।

রোজায় ত্বকের যত্নে কিছু টিপস- 

ত্বকের যত্ন : রমজান মাসে যারা বাইরে বের হন, তারা বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন অবশ্যই লাগিয়ে নেবেন, সেই সাথে ছাতা ব্যবহার করতে ভুলবেন না।এ সময়ে ত্বকের যত্নে কিছু পরিচর্চা করা প্রয়োজন। ধুলোবালু, গরম, রোদের তাপ প্রভৃতি থেকে ত্বককে সুরক্ষা দেয়ার জন্য নিয়মিত স্ক্রাবিং করুন। ত্বকের স্বাস্থ্য রক্ষায় স্ক্রাবিং খুব ভালো কাজ করে। স্ক্রাবিং ত্বকের মরা কোষ দূর করে ত্বককে করে তোলে সতেজ। কমলার বীজ এক টেবিল চামচ, এক চা চামচ চাল, এক চা চামচ মুগডাল ও এক চা চামচ ময়দা নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে দিন। তবে খুব মসৃণ করবেন না। মোটা দানা রেখে স্ক্রাবিংয়ের মিশ্রণ তৈরি করুন। গোসলের আগে অল্প পানি মিশিয়ে এই মিশ্রণ দিয়ে পেস্ট তৈরি করে ব্যবহার করুন। সপ্তাহে অন্তত দুই দিন ফেসিয়াল করুন। বিভিন্ন ত্বকের জন্য ভিন্ন ভিন্ন ফেসিয়াল ব্যবহার করাই বেশি উপকারী।

তৈলাক্ত ত্বকের জন্য : এক চা চামচ ময়দা, এক চা চামচ বেসন, এক চা চামচ হলুদ বাটা অল্প পানি দিয়ে মিশিয়ে ফেসিয়াল তৈরি করে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এই মিশ্রণ ত্বক সতেজ ও উজ্জ্বল করবে।

শুষ্ক ত্বকের জন্য  : এক টেবিল চামচ পেস্তাবাদাম বাটা, এক টেবিল চামচ ময়দা অল্প দুধের সরের সাথে মিশিয়ে নিন। আধা ঘণ্টা ত্বকে লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন। এই প্যাক শুষ্ক ত্বকে পুষ্টি জোগাবে, ত্বককে রাখবে মসৃণ ও কোমল।

স্বাভাবিক ত্বকের জন্য : শসার পেস্ট, গাজরের পেস্ট, ময়দা ও ডিম পরিমাণমতো নিয়ে ঘন পেস্ট তৈরি করুন। আধা ঘণ্টা মুখের ত্বকে লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বকের আর্দ্রতা বজায় রাখার সাথে সাথে ত্বককে রাখবে কোমল ও সতেজ।

চুলের যত্ন: ত্বকের সাথে চুলের জন্যও চাই পরিচর্যা। চুল ভালো রাখতে পরিষ্কার-পরিচ্ছন্নতার সাথে সাথে চুলে পুষ্টি জোগানো জরুরি। এক কাপ তিলের তেলের সাথে দু-তিনটি জবাফুল ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় কিছুক্ষণ ফুটিয়ে ছেঁকে নিন। এই তেল সপ্তাহে দুই দিন অল্প গরম করে ত্বকে ম্যাসাজ করুন। পরের দিন শ্যাম্পু করে নিন। এটি চুলে পুষ্টি জোগাবে ও রোদে পুড়ে চুলে যে ক্ষতি হয়, সেটি দূর করতে সাহায্য করবে। এক টেবিল চামচ টকদই, একটি পাকা কলা, এক চা চামচ মেথিগুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করে নিতে হবে। ৪০ মিনিট চুলে লাগিয়ে রাখার পর শ্যাম্পু করে নিন। এতে চুল নরম ও চকচকে হবে। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করুন।

এ ছাড়া ত্বক ও চুলের যত্নে এই সময়ে খাবারের প্রতিও লক্ষ রাখা প্রয়োজন। সারা দিন যেহেতু পানাহার থেকে বিরত থাকতে হয়, তাই ইফতারের পর প্রচুর পানি পান করুন। ফলের জুস ভালো। এতে পানির সাথে সাথে পুষ্টিও জোগাবে শরীরে। অনেকের এসিডিটির সমস্যা থাকে, তারা ভাজা ও বেশি তেলে রান্না করা খাবার কম খান। কারণ, হজমের সমস্যা ত্বক ও চুলের ওপর প্রভাব ফেলে। এ ছাড়া খাদ্য তালিকায় পুষ্টিকর খাবার রাখুন, এতে শরীর, ত্বক ও চুল সবই ভালো থাকবে। নিয়মিত যত্নই হচ্ছে সুন্দর থাকার মূল উপায়।

আরো পোস্ট দেখুন

comments

One thought on “রোজায় ত্বকের যত্নে কিছু টিপস

  1. Pingback: এই ঈদে মহিলাদের জন্য নজরকারা ১০ টি মেহেদী ডিজাইন | Source Tune

Comments are closed.