ওয়েবসাইটের যে উপাদান রাঙ্কিং এ বাধা হয়

একটা ওয়েবসাইট কে রাঙ্কিং এ নিয়ে আসতে হলে ওয়েবসাইট এর কিছু উপাদান ওয়েবসাইট এর রাঙ্কিং এ বাধা হয়ে দাড়ায়। যেমন ফ্ল্যাশ, জাভাস্ক্রিপ্ট, ফ্রেমস, ব্রোকেন লিঙ্ক, ওয়েলকাম পেজ ইত্যাদি। তাই এইগুলি কে অপটিমাইজেশন করতে হয়। নিচে এইগুলি সম্পর্কে বর্ণনা করা হল।

Flash, JavaScript, frames:

Flash, JavaScript, frames এইগুলি ওয়েবসাইট কে সন্দর করে তুলে কিন্তু ওয়েবসাইট রাঙ্কিং জন্য বড় বাধা হয়ে দাড়ায়। সার্চ ইঞ্জিন এর রোবট যখন ক্রল করে তখন Flash, JavaScript, frames ক্রল করতে অনেক সময় নেয়। তাই এই গুলি ওয়েবসাইটে রাখা যাবে না। JavaScript এর কোড অনেক সময় রাখতে হয়। তাই এই কোড সবার শেষে রাখতে হবে।

ওয়েলকাম পেজ:

ওয়েবসাইটে যদি কোন ওয়েলকাম পেজ থাকে তাহলে সেই পেজ কে ডিলিট করে দিন। অর্থাৎ অনেক সময় দেখা যায় অনেক ওয়েবসাইট এর শুরু তে একটি ওয়েলকাম পেজ থাকে যা দারা ভিজিটর কে ওয়েলকাম করা হয়। সার্চ ইঞ্জিন এর রোবট এইরকম ওয়েলকাম পেজ পছন্দ করে না। কারন এই পেজ দারা ভিজিটর করে শুধু শুধু অপেক্ষা করতে হয়।তাই এই রকম পেজ থাকলে তা ডিলিট করতে হবে।

ব্রোকেন লিঙ্ক :

ওয়েবসাইট রাঙ্কিং এ আরেকটি বাধা হল ব্রোকেন লিঙ্ক। ব্রোকেন লিঙ্ক হল এমন একটা লিঙ্ক যেখানে কোন তথ্য থাকে না। ব্রোকেন লিঙ্ক এ এইচটিএমএল কোড মিসিং থাকে তাই কোন তথ্য দাখাতে পারে না । এমন লিঙ্ক রোবট নেগেটিভ ভাবে নেয় এবং সাইট রাঙ্কিং এ বাধা হয়ে দাড়ায়।

ডুপ্লিকেট কন্টেন্ট:

ওয়েবসাইট এ কোন প্রকার ডুপ্লিকেট কন্টেন্ট থাকলে সেই ডুপ্লিকেট কন্টেন্ট ডিলিট করতে হবে। অন্য কোন ওয়েবসাইট থেকে কন্টেন্ট নিয়ে আসলে অথবা অন্য আর্টিকাল এর কিছু অংশ নিয়ে এসে ওয়েবসাইট এ ব্যাবহার করলে তা সার্চ ইঞ্জিন রাঙ্কিং না করে বরং ডিরাঙ্কিং করে। আপনার ওয়েবসাইট ডুপ্লিকেট কন্টেন্ট কন্টেন্ট পরীক্ষা করতে copyscape.com or smallseotools.com এ গিয়ে পরীক্ষা করতে পারেন। যদি ১০০% উনিক না হয় তাহলে তা ডিলিট করে দিন।

সবাইকে ধ্যনবাদ। আশা করি আর্টিকালটি ভাল লেগেছে।
ইমেজ এসইও সম্পর্কে জানতে চাইলে আপনি এই আর্টিকালটি পরুন।(ইমেজ এসইও)
আমার সাথে যোগাযোগ করতে চাইলে Facebook এ কন্টাক্ট করতে পারেন। (জাহাঙ্গীর)

আরো পোস্ট দেখুন

comments