মেয়েদের ত্বকের যত্নে প্রাকৃতিক টোনার

Using-a-Home-Remedy

ব্যস্ত সময় পার করেন, বিশ্রামের এতটুকু অবসর নেই। পড়াশুনা বা অফিসে সময় দেয়াটা আপনার কাছে এখন সবচেয়ে জরুরি। কিন্তু এত ব্যস্ততার মাঝেও যে ত্বকের যত্ন জরুরি, তা বুঝলেন অনেক পরে। এরই মধ্যে ত্বকে হয়েছে মলিনতা, কালোভাব, ব্রণ আর র‌্যাশের আধিপত্য। তাই সময় বাঁচিয়ে সহজেই ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক ত্বক পরিষ্কারক বা টোনার। নিয়মিত যত্নের মধ্য দিয়ে আপনার ত্বককে রক্ষা করবে নানা ধরণের খারাপ প্রভাব থেকে। প্রাকৃতিক এই টোনার ব্যবহার করে অল্পদিনের মধ্যে আবিষ্কার করবেন মনের মতো সুন্দর হাস্যোজ্জ্বল ত্বক।

ত্বকের যত্নে প্রাকৃতিক টোনার- 

* আধা কাপ দইয়ের সঙ্গে একটি শশা বেটে মিশিয়ে নিতে হবে। মুখে লাগিয়ে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করে ‍ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য টোনারটি খুবই উপযোগী।

* এক লিটার গরম পানিতে এক কাপ পুদিনা পাতাকুচি ভিজিয়ে রাখুন ১০ মিনিট। ঠাণ্ডা হলে মিশ্রণটিকে ছেকে তুলা দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ব্যবহার করুন।

* গোলাপজল ৪ চা চামচ, আধা চা চামচ ফিটকিরি এবং ১০০ গ্রাম গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্বাভাবিক ও মিশ্র ত্বকের জন্য এটি দারুণ উপযোগী।

* সমপরিমাণ ভিনেগার ও গোলাপ জল মিশিয়ে তৈরি করতে পারেন টোনার। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে খুবই উপযোগী।

* ঠাণ্ডা পানি স্কিন টোনার হিসাবে খুবই উপযোগী। মুখ ধোয়ার পর ঠাণ্ডা পানি দিয়ে মুখে ম্যাসাজ করলে ত্বক নমনীয় ও কোমল হয়।

* ব্লেন্ড করা একটি আপেল এর সঙ্গে এক চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে আবিষ্কার করুন ত্বকের নতুন এক উজ্জ্বলতা ।

* তিন চামচ টমেটোর রস এবং এক চামচ মধু মিশিয়ে তৈরি করুন সব ধরনের ত্বকের উপযোগী ন্যাচারাল টোনার।

আরো পোস্ট দেখুন

comments