ভিডিও কলের সময় সাবধান থাকুন! হ্যাক হতে পারে আপনার অন্তরঙ্গ মুহূর্ত

39483-6indviral

ঘণ্টার পর ঘণ্টা কথা বলতে বলতে প্রেমিক প্রেমিকা হারিয়ে যাচ্ছেন অজানা দেশের গল্পে। কানে ফোন রেখে রাত থেকে কখন যে সকাল হল কেউ টেরও পেল না। কিন্তু এই দূরভাষ যন্ত্রেই আর মন ভড়ছে না। অগত্যা দূরকে কাছে টানতে নিতে হল প্রযুক্তিগত বিপ্লবের সাহায্য। কথা বলতে বলতে দেখা যাবে ওপর প্রান্তে থাকা মানুষটিকেও। মানুষটি কি করছে, কি পরে আছে? কি খাচ্ছে? সবই এপ্রান্তে বসে দেখা যাবে। এই প্রযুক্তির নাম ভিডিও কলিং। এই ভিডিও কলিংয়ের গেরোয় ফাঁস হয়ে যাচ্ছে প্রেমযুগলের অন্তরঙ্গ মুহূর্ত। এটি একধরণের সাইবার ক্রাইম। আর এই অপরাধের পেছনে রয়েছে ‘ওয়েব ক্যাম হ্যাকিং’ গ্রুপ।

স্কাইপ, ভিডিও কলিংয়ের ক্ষেত্রে এই ধরনের অপরাধের মাত্রা সর্বাধিক। অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও রেকর্ড করে তা ইন্টারনেটে আপলোড করে দেয় এই হ্যাকিং গ্রুপ। যা সরাসরি ভাবে অথবা পরোক্ষভাবে ‘পর্ন’-এর মত ব্যাবহার হয়ে থাকে। তবে এমনও দেখা গেছে প্রেম যুগলের সম্পর্ক বিচ্ছেদের পর রাগ-ক্ষোভ থেকেই নিজেদের অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও পাবলিক করে দেন তাঁরা। এমন হবার ফলে ব্যাক্তিগত মুহূর্ত হঠাৎই বেয়াব্রু হয়ে যায়। সম্মানহানির আশংকায় অনেক তরুণ-তরুণীই এই ধরনের ঘটনার পর আত্মহত্যার মত কঠিন পদক্ষেপ নিয়েছেন।

এবার থেকে তাই সাবধান থাকুন। ওয়েব ক্যামে ভিডিও কলের সময় সতর্ক থাকুন নিজে। কি কথা বলবেন, কি করবেন আর কি করবেন না সে বিষয়ে ভাবনা চিন্তা করুন।

source: http://zeenews.india.com/

আরো পোস্ট দেখুন

comments