বেসিক এইচটিএমএল(HTML)শিখুন টিউটোরিয়াল [পর্ব-০১] : HTML কি,এর প্রয়োজনীয়তা ও শেখার উপকরণ

image

 

বেসিক এইচটিএমএল  শিখতে চান? আজ থেকে শুরু করছি করছি এর ধারাবাহিক টিউটোরিয়াল। সাথে থাকুন এবং শিখুন।এইচটিএমএল শেখার জন্য খুব বেশি কিছুর জানার  দরকার নেই। কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান থাকলেই চলবে।

প্রথম পর্বে কি কি আছে দেখে নিন।

এইচটিএমএল (HTML)কিঃ

এইচটিএমএল (HTML) এর মাধ্যমে একটি ওয়েব পেজ এর মূল কাঠামো গঠন করা হয় এইচটিএমএল (HTML)  অর্থ হচ্ছে Hyper Text Markup Language(হাইপার টেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ)। এটি  প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়।। এটি একটি মার্ক-আপ ল্যাংগুয়েজ ।এটিকে মার্কআপ ল্যাংগুয়েজ বলার কারণ এটি এক সারি মার্কআপ ট্যাগ এর সমন্বয়ে গঠিত।ওয়েবসাইট এর পেইজকে বর্ণনা করার জন্য এসব মার্কআপ ট্যাগগুলোকে HTML ব্যবহার করে থাকে।

এইচটিএমএল (HTML)এর প্রয়োজনীয়তাঃ

ওয়েব ডিজাইন শেখার প্রথম ধাপ  এইচ টি এম এল(HTML)।তাই একটি ওয়েব সাইট তৈরি করতে HTML (এইচটিএমএল)-এর গুরুত্ব অপরিসীম। HTML (এইচটিএমএল) দিয়ে যে কোন একটি ওয়েব পেইজের Markup (মার্কআপ) অর্থাৎ মূল কাঠামো গঠিত হয়। সেজন্য কোন ওয়েব পেইজ ডিজাইন করতে অথবা ওয়েবসাইট তৈরি করা শিখতে চাইলে  HTML শেখার কোন বিকল্প নেই। তবে এটা শেখা খুব সহজ।

প্রয়োজনীয় উপকরণঃ

এইচটিএমএ(HTML) শেখার এবং লেখার জন্য খুব বেশি কিছুর প্রয়োজন নেই, এটি লেখার জন্য যেকোনো একটি টেক্সট এডিটর হলেই চলবে। যেমনঃ  নোটপ্যাড। এটি সাধারণত কম্পউটারের সাথেই ডিফল্ট ভাবে দেয়া থাকে। এর সাথে লাগবে একটি ইন্টারনটের  ব্রাউজারের যেমনঃ মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, অপেরা,ইত্যাদি ।

এছাড়াও আপনি চাইলে আরও এডভান্সড  এডিটর রয়েছে যেগুলো আপনি ব্যাবহার করতে পারবেন । যেমনঃ “Notepad++”, Dreamweaver  আরও অনেক।  তবে নোটপ্যাড ব্যাবহার করে কোন মজা বা সুবিধা পাবেন না। এডভান্সড  এডিটর  ব্যাবহার করলে অনেক সুবিধা পাবেন যা এইচটিএমএ(HTML) শেখাকে সহজ করে দেবে। তবে যারা একেবারেই নতুন তারা নোটপ্যাড ব্যাবহার করবেন।

Notepad++ এডিটরটি ডাউনলোড করতে চাইলে http://www.notepad-plus-plus.org/download/ এখান থেকে করুন।

প্রথম পর্ব এই পর্যন্ত ।আগামী পর্বে দেখাবো এইচটিএমএল (HTML) এর গঠন ও ট্যাগ। এই আর্টিকেলটি পড়ার জন্য অনেক ধন্যবাদ। আগামী পর্ব দেখার আমন্ত্রন জানিয়ে এখানেই শেষ করছি ।

আরো পোস্ট দেখুন

comments