বেশি খেয়ে ফেলেছেন? জানিয়ে দেবে স্মার্টপ্লেট

আপনার ঠিক কতটা খাওয়া উচিত্, বেশি খেয়ে ফেলেছেন কিনা, তা এবার আপনার খাবার প্লেটই আপনাকে বলে দেবে। ফিলাডেলফিয়ার বাসিন্দা অ্যান্টনি ওর্টিজের তৈরি এই স্মার্টপ্লেট খেয়াল রাখবে আপনার সঠিক খাওয়া দাওয়ার।

কেএটিইউ প্রবলেম সলভারসদের(KATU Problem Solvers) সঙ্গে স্কাইপিতে এক ইন্টারভিউতে ওর্টিজ জানান, আমি কাউকে লজ্জায় ফেলতে এই প্লেট তৈরি করিনি। আমরা কোনও ফুড পুলিস নই। আপনার প্রয়োজন মতো স্মার্টপ্লেট সেট করে নিতে পারেন আপনি নিজেই। যদি আপনি ডায়বেটিক হন, তাহলে স্মার্টপ্লেটের সাহায্যে নিজের কার্বোহাইড্রেট খাওয়ার পরিমান নিয়ন্ত্রণ করতে পারেন। যদি ওজন কমাতে চান, তাহলে এই স্মার্ট প্লেটের সাহায্যে ক্যালরি কন্ট্রোল করতে পারেন। যদি স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে চান তাহলে এই স্মার্টপ্লেটের সাহায্যেই চিনি, নুন ও ফাইবার খাওয়ার পরিমানও নিয়ন্ত্রণে রাখতে পারবেন। আপনি দৈনিক, সপ্তাহিক, মাসিক যেভাবে চাইবেন সেভাবেই খাওয়া দাওয়ার খেয়াল রাখবে স্মার্টপ্লেট।

Foodsmartplate

ক্যামেরার সাহায্যে আপনার খাবারের ছবি তুলে রাখবে স্মার্টপ্লেট। ডেটাবেসের সাহায্যে পুষ্টিসংক্রান্ত তথ্য রাখবে স্মার্টপ্লেট। গ্রাফের সাহায্যে আপনি জানতে পারবেন আপনি সঠিক পরিমানে প্রয়োজনীয় খাবার খাচ্ছেন কিনা। ওর্টিজ জানালেন, যদি আপনি বডি বিল্ডার হন, যদি আপনি প্রতিবার খাওয়ার সময় ৩০ গ্রাম প্রোটিন খাবেন ঠিক করেন, তাহলে আপনার প্লেটই আপনাকে জানিয়ে দেবে আপনি সঠিক পরিমানে খাচ্ছেন কিনা।

এখন শুধুমাত্র কিকস্টার্টারেই পাওয়া যাবে স্মার্টপ্লেট। দাম ৯৯ মার্কিন ডলার। ২০১৬ সাল থেকে এই দাম হবে ১৯৯ মার্কিন ডলার।

আরো পোস্ট দেখুন

comments