বর্তমান প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তিদের তালিকা

বর্তমান বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তিদের একটি বড় অংশই হচ্ছে বিভিন্ন তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানের বিশেষ এক কর্ণধার। আর সেই সমস্ত ধনী ব্যক্তিদের সম্পদের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই তালিকার একেবারে সবার উপরেই আছেন সবার পরিচিত মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। গত কয়েক বছর ধরেই তিনি শক্তভাবে আঁকড়ে আছেন বিশ্বের সবচেয়ে এক নাম্বার ধনী ব্যক্তির আসনটি।

বন্ধুরা আজ তাই  আপনাদের সামনে আমি তুলে ধরতে জাচ্ছি তথ্য-প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১০ (দশ) জন ধনী ব্যক্তির তালিকা এবং বর্তমানে তাদের মোট বর্তমান সম্পদের পরিমাণঃ

শীর্ষ ১০ ধনী ব্যক্তি

১. বিল গেটস (Bill Gates): প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১০ জন ধনী ব্যক্তির তালিকায় জিনি প্রথম এবং সবার উপরেই আছেন তিনি আর কেউ নন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তার বর্তমান সম্পদের প্রধান উৎস মাইক্রোসফট। মোট তার সম্পদের পরিমাণ ৮১.৬ বিলিয়ন ডলার।

২. ল্যারি এলিসন (Larry Ellison): Larry Ellison হচ্ছেন ওরাকলের প্রধান নির্বাহী, বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তিদের এই তালিকায় তার অবস্থান দ্বিতীয়। তাঁর সর্বমোট সম্পদের মূল্য ৫৩.৮ বিলিয়ন ডলার।

৩. মার্ক জাকারবার্গ (Mark Zuckerberg): সাম্প্রতিক সময়ে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিদের মধ্য তিনি অন্যতম, তিনি আর কেউ নন সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা । মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এক অভাবনীয় এবং উল্লেখযোগ্য হারে। তাঁর বর্তমানে মোট সম্পদের পরিমাণ হচ্ছে ৩৩.৯ বিলিয়ন ডলার।

৪. জেফ বেজোস (Jeff Bezos): অ্যামাজন (Amazon) এর প্রতিষ্ঠাতা ও সিইও । জেফ বেজোসের বর্তমান মোট সম্পদের পরিমাণ ২৭.৮৯ বিলিয়ন ডলার।

৫. ল্যারি পেইজ (Larry Page): ল্যারি পেইজ হচ্ছেন গুগলের সহ-প্রতিস্থাতা এবং সিইও তার বর্তমান সর্বমোট সম্পদের পরিমাণ ২৮ বিলিয়ন ডলার।

৬. সের্গেই ব্রিন Sergey Brin): গুগলের অন্যতম সহ-প্রতিষ্ঠাতা। ফোর্বসের (Forbes) মতে, ব্রিনের মোট সম্পদ রয়েছে ২৭.৬ বিলিয়ন ডলারের।

৭. স্টিভ বলমার (Steve Ballmer): মাইক্রোসফটের (Microsoft) প্রধান নির্বাহী স্টিভ বলমারের (Steve Ballmer) সম্পদ প্রায় ২২.২ বিলিয়ন ডলারেরও বেশি।

৮. মাইকেল ডেল (Michael S. Dell): জনপ্রিয় কম্পিউটার নির্মাতা ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেলও রয়েছেন বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তির তালিকায়। ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল এর মোট সম্পদের পরিমাণ হচ্ছে ২২.১ বিলিয়ন ডলার।

৯. লরেন জবস অ্যান্ড ফ্যামিলি (Laurene Jobs & Family): অ্যাপলের (Apple) প্রতিষ্ঠাতা স্টিভ জবসের স্ত্রী(Wife) লরেন জবস এবং তাঁর পরিবার মিলে মোট সম্পদের পরিমাণ ১৭.২ বিলিয়ন ডলার।

১০. পল এলেন (Paul Allen): বর্তমানে বিনিয়োগকারী হিসেবে Paul Allen এর অনেক বেশি সুনাম রয়েছে। মাইক্রোসফটসহ বেশ আরও কিছু খ্যাতনামা প্রতিষ্ঠানে তাঁর নিজের বিনিয়োগ রয়েছে। মোট সম্পদের পরিমাণ ১৭ বিলিয়ন ডলার।

আরো পোস্ট দেখুন

comments