বিকালের নাস্তা হালিম

প্রিয় বন্ধুরা আপনাদের প্রিয় হালিম হতে পারে বিকালের নাস্তা, চিন্তা করছেন কিভাবে তৈরি করবেন এই বিকালের নাস্তা হালিম ভেবে পাচ্ছেন না, আপনাদের হালিম বানানোর সব ভাবনা দূর করতেই আজকের আমার এই হালিম রেসিপি। তাহলে জেনে নিন কিভাবে তৈরি করবেন সবার পছন্দের এই মজাদার হালিম।

বিকালের নাস্তা হালিম

উপকরনঃ

গম আধা কেজি, মাংস হাড়সহ দেড় কেজি, ছোলার ডাল – ২ ছটাক, মটর – ১ ছটাক, মুগের ডাল -২ ছটাক, মাশকালাই – ১ ছটাক, আদা কুচি – ২ চা চামচ, রসুন কুচি – ১ চা চামচ, মরিচ বাটা – ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি – ৮ টি, ধনে বাটা – ১ টেবিল চামচ, ভাজা জিরার গুড়া  ১ চা চামচ, কাঁচা মরিচ ৬ টা, ধনে পাতা কুচি  ২ টেবিল চামচ, তেজপাতা ২ টা।

প্রস্তুত প্রনালীঃ

প্রথমে যা করবেন গম একরাত ভিজিয়ে রেখে দিন এবং  পরদিন সকালে গম আধাবাটা করে নিয়ে পাটা দিয়ে বেটে নিন। তারপর গম, মাংস, ডাল, তেজপাতা, আদা, রসুন, মরিচ বাটা ও ২ থেকে ৪ কেজি পানি দিয়ে ঢেকে চুলায় জ্বাল দিন। কিছুক্ষন পর পর চুলার আশ কমিয়ে মাঝে মাঝে নেড়ে দিন। ৩ থেক ৪ ঘন্টা পর গম ও ডাল সিদ্ধ হয়ে গেলে এবং তা ঘন হলে চুলা থেকে নামিয়ে ফেলুন। তারপর গরম গরম হালিম গুড়া মসলা, আদা কুচি, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি এবং ধনে পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

আরো পোস্ট দেখুন

comments