বাংলাদেশে ই-কমার্স বিজনেসে সফলতার সম্ভবনা

“Branoo E-Commerce Writing Competition”

branoo.com বর্তমান সময়ের সেরা ই-কমার্স সাইট গুলোর মধ্যে অন্যতম শীর্ষ অবস্থানে রয়েছে। প্রতিষ্ঠানটি অনেকদিন ধরে আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ডের নিত্যপ্রয়োজনীয় পণ্য বাজারজাত করে আসছে। গ্রাহকদের কাছে সুলভ মূল্যে সঠিক এবং গুণগত মানসম্পন্ন পন্য পৌঁছে দেয়াই branoo.com এর একমাত্র লক্ষ্য।

ই-কমার্স বিজনেস যেমন লাভজনক, তেমনি এই বিজনেসে লোকশানেরও সম্ভবনা রয়েছে। তাই ই-কমার্স বিজনেস শুরু করার পুর্বে এই বিষয়ে সঠিক জ্ঞান অর্জন করে নিতে হয়। তবে আজ সেই বিষয়ে কথা বলবো না, আজ কথা বলবো ই-কমার্স বিজনেসে সফলতার সম্ভবনা নিয়ে। বিশেষ করে বাংলাদেশে ই-কমার্স বিজনেসে সফলতার সম্ভবনা কেমন রয়েছে এটাই আজকের টিউনের মূল বিষয়।

বাংলাদেশ প্রযুক্তিগত দিক দিয়ে প্রতিনিয়ত বেশ এগিয়ে যাচ্ছে। আমাদের দেশে বর্তমানে প্রায় ১১ কোটির উপরে মোবাইল সংযোগ রয়েছে। বিভিন্ন মাধ্যমে ইন্টারনেট সংযোগ রয়েছে ৪ কোটির উপরে এবং এই সংখ্যা দিন দিন বাড়তেই থাকবে। তাই যারা ই-কমার্স বিজনেস শুরু করেছেন বা করবেন তাদের সফলতার ক্ষেত্রে এটা অবশ্যই সম্ভাবনাময় খবর।

আমাদের দেশে এখন ১ কোটির উপরে ফেসবুক একাউন্ট রয়েছে। অনেকেই আছেন যাদের ইন্টারনেট জ্ঞান শুধু ফেসবুকের মধ্যেই সীমাবদ্ধ। এদের মধ্যে অনেকেই ফেসবুকে পেজ খুলে মার্কেটিং করছেন। আর নিঃসন্দেহে ফেসবুকের চাহিদাও দিন দিন বাড়তে থাকবে। তাই ই-কমার্স বিজনেসের ক্ষেত্রে ফেসবুক মার্কেটিং করে আরও বেশি মানুষের কাছে পৌঁছানো যাবে এবং সফলতার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হবে।

বাংলাদেশের প্রতিটি প্রান্তে আর্থিক লেনদেন কে আরও সহজ করে দিয়েছে মোবাইল ব্যাংকিং সার্ভিস গুলো। বিকাশ, ডাচ বাংলা মোবাইল ব্যাংক, ইজি ক্যাশ ইত্যাদির মত সার্ভিস গুলোর কারনে এখন সবাই সহজ এবং দ্রুত সময়ে যে কোন জায়গা থেকে আর্থিক লেনদেন করতে পারছেন। আর ই-কমার্স বিজনেসে সেলিং এর ক্ষেত্রে এই  বিষয়টা বেশ সুবিধাজনক।

উপরোক্ত কারন গুলোর দিকে লক্ষ্য করলে আমরা দেখতে পাই, বাংলাদেশে ই-কমার্স বিজনেসের জন্য অপার সম্ভবনা রয়েছে। তথ্য প্রযুক্তি বৃদ্ধির সাথে সাথে এই দেশে ই-কমার্সেরও অনেক প্রচার প্রসার ঘটবে। তাই সঠিক জ্ঞান নিয়ে আমাদের দেশে ই-কমার্স বিজনেস শুরু করা গেলে সফলতার সম্ভবনা অনেকাংশেই বেশি রয়েছে।

আজকের মত এই পর্যন্তই। পরবর্তী টিউনে ই-কমার্স সম্পৃক্ত আরও আলোচনা নিয়ে হাজির হবো। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর সোর্সটিউনের সাথে থাকুন। আর হ্যাঁ টিউন কেমন হয়েছে জানাতে ভুলবেন না, আপনাদের উৎসাহই আরও ভালো টিউন উপহার দেয়ার অনুপ্রেরণা যোগাবে। ফেসবুকে আমি

আরো পোস্ট দেখুন

comments

One thought on “বাংলাদেশে ই-কমার্স বিজনেসে সফলতার সম্ভবনা

  1. Pingback: ই-কমার্স সাইট তৈরির জন্য ওয়ার্ডপ্রেস এর ৭টি চমৎকার ফ্রী ই-কমার্স প্লাগিন | Source Tune

Comments are closed.