বসের সাথে মতবিরোধ হলে কী করবেন?

বসের সাথে মতবিরোধ হলে কী করবেন

অন্যের প্রতিষ্ঠানে চাকরি করতে গেলে বসের সাথে মতবিরোধ খুবই স্বাভাবিক একটা ঘটনা। মানুষ মাত্রই ভিন্ন মত। আর ভিন্ন মত যখন আছে, তখন বিরোধ হবেই। তবে এই বিরোধ বেশিরভাগ ক্ষেত্রেই খুবই গুরুতর পর্যায়ে চলে যায় এবং বসের সাথে মতবিরোধের পরিনামে হারাতে হতে পারে নিজের চাকরিটিও। জেনে নিন, কী করবেন আপনি এমন অবস্থায়।

বসের সাথে মতবিরোধ হলে-

১) কোন বিষয় নিয়েই আগ্রাসী মনোভাব প্রকাশ করবেন না। বসের কোন কথার সাথে আপনার মতের মিল নাই-ই হতে পারে। কিন্তু সেক্ষেত্রে বিনয়ের সাথে কথাটা বলুন। যেমন বলতে পারেন- “আপনার কথাটি বুঝলাম, কিন্তু আমি মনে করি… ”

২) একটি বিষয় মনে রাখবেন সবসময় আর সেটা হলো “বস ইজ অল্যেজ রাইট”। আপনি তার অধীনে কাজ করছেন কিংবা তার প্রতিষ্ঠানে কাজ করছেন। ফলে বসের কোন একটা সিদ্ধান্ত ভালো না লাগলেও আপনাকে মেনে নিতে হবে। আপনি হয়তো নিজের মত জানাতে পারেন, কিন্তু দিনশেষে সিদ্ধান্ত বসই নেবেন। তাই তাঁর সাথে অহেতুক বেশী বিরধে জড়ানোর কোন মানে নাই।

ক্যারিয়ারের আরো আর্টিকেল পড়ুনঃ

ইন্টারভিউ বোর্ডে আত্মবিশ্বাসের সাথে মুখোমুখি হোন

ক্যারিয়ার গড়তে উপযোগী তিনটি সিদ্ধান্ত

চাকরি পাওয়ার ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ টিপস

৩) কখনোই উত্তেজিত হবেন না বা আবেগের বশে রাগের মাথায় কথা বলবেন না বসের সাথে।

৪) মতবিরোধ হয়েছে বলেই বসের বিরুদ্ধে কথা বলবেন না কিংবা বসের সাথে বেয়াদবি করতে যাবেন না। ফল হতে পারেন মারাত্মক।

৫) কোন অবস্থাতেই কলিগদের সামনে বসের সমালোচনা করবেন না।

৬) মতবিরোধের বিষয়টি নিয়ে ঠাণ্ডা মাথায় ভাবুন। যদি বুঝতে পারেন যে আপনি ভুল আর বসই ঠিক বলছেন, সেক্ষেত্রে বসকে অবশ্যই সরি বলুন। আর বস ভুল করে থাকলে চুপ করে থাকুন। নিজের ভুল তিনি ঠিকই বুঝতে পারবেন।

৬) যতই মতবিরোধ হোক না কেন, চাকরি বাঁচাতে চাইলে বসকে অবশ্যই জানিয়ে দিন যে তাঁর নির্দেশ অনুযায়ী কাজ করতে আপনার কোনই আপত্তি নেই।

আরো পোস্ট দেখুন

comments