জেনে নিন ৫ টি ফ্রিল্যান্স আউটসোর্সিং করার জনপ্রিয় ওয়েবসাইট

বর্তমানে বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্য সব শ্রেণী পেশার মানুষের কাছে আউটসোর্সিং একটি জনপ্রিয় নাম। চাকরির পেছনে দৌড় না দিয়ে  অনেকেই বর্তমানে অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজের মাধ্যমে ভালো আয় করছেন। তাই আজকে পেশা হিসাবে আপনিও বেছে নিতে পারেন ফ্রিল্যান্স-আউটসোর্সিংকে। আপনি জেনে অবাক হবেন যে আমার ফ্রিল্যন্সাররা বর্তমানে নতুন নতুন চিন্তা চেতনা নিয়ে কাজ করছেন বহু ফ্রিল্যন্সার। চারকির বিরম্বনা আর নয়, তাই ক্রমে হতাশা কাটিয়ে বাংলাদেশের অনেকেই এ কাজকে পেশা হিসাবে নিয়ে আনন্দের সঙ্গে কাজ করছেন উচ্চ শিক্ষায় শিক্ষিত তরুণরাও।

Outsourcing Freelancing

আপনার দক্ষতা আছে কিন্ত বুঝতে পারছেন না কোথায় আপনি আপনার দক্ষতাকে কাছে লাগাতে পারেন? তাই আমার এই আর্টিকেলটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। তবে এই কাজ করতে গিয়ে অনেকেই জানেন না যে, কোথায় কাজ পাওয়া যায়  এবং কিভাবে কাজ করতে হয়, আর সেকারণেই নানা রকমের সমস্যায় পড়তে হয় নতুন ফ্রিল্যন্সারদের। অনেকেই আবার অভিজ্ঞদের পরামর্শ নিয়ে কাজ করার একটা  সুযোগ পান। কিন্তু লক্ষ্য করলে দেখা যায় যে, বেশিরভাগ ফ্রিল্যন্সারদের সেই সৌভাগ্য হয় না। এমন ফ্রিল্যান্সারদের জন্য আমার এই আউটসোর্সিং আর্টিকেলটি কাজের জনপ্রিয় ৫ টি ওয়েবসাইট জেনে নিন এক জলকে। এসব মার্কেটপ্লেসে আপনি খুব সহজেই পেয়ে যেতে পারেন আপনার সম্পর্কিত কোন কাজের খোঁজ।

oDesk.com

ওডেস্ক বর্তমানে বাংলাদেশে এবং আন্তর্জাতিক বিশ্বে একটি জনপ্রিয় অনলাইন আউটসোসিং মার্কেটপ্লেস। ২০০৩ সালে এই আউটসোসিং মার্কেটপ্লেস ওডেস্ক প্রতিষ্ঠা করেছিলেন গ্রিসের ব্যবসায়িক দুইজন ঠিকাদার অডিসিয়াস সাতালস এবং স্ত্রাতিস কারামানলাকিস। সব ধরণের ফ্রিল্যান্সারদের নিজেদের দক্ষতা প্রমাণের জন্য ওডেস্কে রয়েছে ৩০০টিরও বেশি অনলাইন পরীক্ষা দেবার ব্যবস্থা। পরীক্ষাগুলো MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়ে থাকে। আপনি যেকোনো মুহূর্তে যে কোনো পরীক্ষা দিতে পারবেন।

Elance.Com

ইল্যান্সের কাজের ধরন পদ্ধিতিটি অনেকটা ওডেস্কের মতই বললে চলে। আমরা হয়তো ইতিমধ্য জানি বর্তমানে ইল্যান্স এবং ওডেস্ক একত্রে যুক্ত হয়েছে। বিশ্বের ওডেস্কের পরে ইল্যান্সের জনপ্রিয়তা রয়েছে। ১৯৯৯ সালে এটি প্রতিষ্ঠিত হয়েছিল। এই Elance.Com ৮০ লাখেরও বেশি নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছেন।

fiverr.com

এই মার্কেটপ্লেস কাজের জন্য অন্যান্য মার্কেটপ্লেস থেকে একটু ব্যতিক্রম। এতে ক্লায়েন্টের পিছনে আপনাকে কাজের জন্য ছুটতে হবে না। বরং ক্লায়েন্টরাই তার যোগ্য ফ্রিল্যন্সারকে খুঁজে বের করবে তার প্রয়োজনীয় কাজের জন্য। এই মার্কেটপ্লেসে সাধারণত ৫ ডলারের জন্য ছোট কাজ পাবেন আপনি। এই মার্কেটপ্লেসে ৩২৪টির মত সার্ভিস পাবেন। ২০১০ সালে fiverr.com উম্মুক্ত করা হয়েছিল। ইতিমধ্যে এই মার্কেটপ্লেসটি অনেক বেশী জনপ্রিয়তা অর্জন করেছে।
এছাড়াও আরও তিনটি জনপ্রিয় মার্কেটপ্লেস রয়েছে সেগুলো হচ্ছে http://www.guru.com/, 99designs.com/ ও http://www.freelance.com/en/
আপনাদের যদি এই আর্টিকেলটি একটুও ভালো লেগে থাকে তাহলে শেয়ার করতে ভুলবেন না। ভালো থাকবেন সবসময়। অন্যকোন দিন অন্য কোন সময় আরও একটি প্রয়োজনীয় টিউন নিয়ে হাজির হবো খুব শিগ্রই।

আরো পোস্ট দেখুন

comments