বাংলাদেশে প্রতি আট সেকেন্ডে যুক্ত হচ্ছে একজন ফেসবুক ব্যবহারকারী

আন্তর্জাতিক বিশ্বে ইন্টারনেটের সামাজিক যোগাযোগের মধ্য সবচেয়ে বেশী জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে বাংলাদেশিদের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা কোটি ছাড়িয়ে গেছে। বর্তমানে বাংলাদেশে এই সংখ্যা এক কোটি আট লাখ। ফেসবুক থেকে এ তথ্য জানা গেছে। অথচ গত ২০০৯ সালের জুলাই মাসে বাংলাদেশে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ৯৬ হাজার! বর্তমানে বাংলাদেশে প্রতি আট সেকেন্ডে ফেসবুকের একটি নতুন প্রোফাইল নিবন্ধিত হচ্ছে। গত বছর ২০১৩ সালে এটা ছিল ১০ সেকেন্ড।
এবং বর্তমানে বিশ্বে প্রতি সেকেন্ড গড়ে পাঁচটি নতুন ফেসবুক প্রোফাইল নিবন্ধন করা হয়। বর্তমানে বিশ্বে ১৬০ কোটিরও বেশি মানুষ এখন ফেসবুকে যুক্ত রয়েছেন। যার মধ্য আনুমানিক ১৩৫ কোটি মাসে অন্তত একবার হলেও ফেসবুক ব্যবহার করে থাকেন। এবং তারা প্রত্যকেই মিলে প্রতিমাসে ৩০ কোটি ছবি আপলোড করে শেয়ার করেন এবং সেইসাথে একবার ফেসবুকে ঢুকলে প্রায় ২০ মিনিট এর মত ফেসবুক ব্রাউজ করে থাকেন!

ফেসবুক ব্যবহারকারী
আমাদের বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ৮৬ লাখই (৭৯.৬%) পুরুষ। ছেলেদের তুলনায় বাংলাদেশ মেয়েদের সংখ্যা অনেক কম (২০.৪%) হলেও কিন্তু বিশ্বজুড়ে এই সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক ব্যবহারকারীদের প্রায় অর্ধেকই নারী। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তরুণেরাই সংখ্যাগরিষ্ঠ। ১৩-২৫ বছর বয়সীর সংখ্যা প্রায় ৮০ লাখ! এই ফেসবুক সামাজিক যোগাযোগের  মাধ্যমটিতে যেমন নিজের মত প্রকাশ, ছবি অথবা ভিডিও আপলোড করার পাশাপাশি খুব সহজেই বিভিন্ন গ্রুপে আলাদা আলাদা ভাবে আলাপ-আলোচনা করা যায়। এমনকি নিজের
প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন ধরণের প্রচার ও বিপণনের কাজও ব্যবহারকারীরা ফেসবুককে কাজে লাগাচ্ছেন।

২০১০-১১ সাল মধ্যপ্রাচ্যে জুড়ে আরব বসন্তের পেছনে ফেসবুকের সেইভাবে একটি সক্রিয় ভূমিকা ছিল বলে বর্তমানে অনেক বিশ্লেষকই তাই মনে করেন। গত দুই বছরে লক্ষ্য করা যায়, বিভিন্ন ঘটনায় বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা খুব দ্রুত বেড়েছে বলতে পারিও বটে। বাংলাদেশের বর্তমান মোবাইল অপারেটররা ২০১৩ সালে যে তৃতীয় প্রজন্মের দ্রুতগতি সম্পন্ন ইন্টারনেট সেবা চালু করেছেন সেই কারণেই এর প্রভাবও বর্তায়। এছাড়াও চালু করা হয় জিরো ডট ফেসবুক অর্থাৎ মোবাইল ফোন থেকে যে কেহ বিনা মূল্যে এই সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। ২০১৩ সালের ৫ জুন থেকে ১৩ আগস্ট পর্যন্ত মাত্র ৬৮ দিন সময়কালে প্রায় ১৬ লাখ নতুন ব্যবহারকারী বাংলাদেশ থেকে সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুকে নিবন্ধিত হয়, যা ২০১৩ বা ২০১৪-এর বার্ষিক বৃদ্ধি হারের প্রায় দ্বিগুণ। বাংলাদেশের সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক ব্যবহারকারীরা পুরোনো বন্ধুকে ফিরে পাওয়া, নতুন বন্ধুকে খোঁজা কিংবা পারিবারিক কোন সম্পর্ক রক্ষার সামাজিক যোগাযোগের পাশাপাশি নতুন নতুন পেশা কিংবা নিজস্ব মত প্রকাশ, এই নেটওয়ার্কের ব্যাপক বিস্তার কিংবা ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও এই সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক মানুষ ব্যবহার করছে।

আরো পোস্ট দেখুন

comments