পৃথিবীর ১৫টি আশ্চার্যকর জবস যেগুলো হয়তো আপনি জানেন না

বিচিত্র এই পৃথিবীতে রয়েছে বিচিত্র সব কর্মকান্ড। সময়ের পরিবর্তনে অনেক কিছু পরিবর্তিত হচ্ছে তৈরিও হচ্ছে নতুন অনেক কিছু। বিশাল এই পৃথিবীর অনেক আশ্চার্যকর ও মজার বিষয় রয়েছে যেগুলো আমাদের অনেকেরই অজানা। আর সেরকমই কিছু বিষয় নিয়ে সাজিয়েছি আজকের এই টিউন। জীবনের প্রয়োজনে আমরা সবাই বিভিন্ন পেশায় বিভিন্ন ধরনের জব করে থাকি। আজ এই টিউনে আপনাদেরকে পরিচয় করিয়ে দিবো পৃথিবীর ১৫টি আশ্চার্যকর জবের সাথে।

প্যারাডাইস আইয়ারল্যান্ড কেয়ারটেকার

1সারাবিশ্বের মধ্যে ৩৫ হাজার আফ্রিকান তাদের এই স্বপ্নের জবের জন্য এসাইনমেন্ট জমা দিয়ে থাকে। সুমুদ্রে সাঁতার কেটে, ঘুরে বেরিয়ে, চমৎকার প্রাকৃতিক দৃশ্য উপভোগ করে ব্লগে লেখার মাধ্যমে এই জব করতে হয়। প্যারাডাইস আইয়ারল্যান্ড কেয়ারটেকারের এই জবে ৬ মাসের কন্ট্রাকে, ১ লক্ষ ১১ হাজার ডলার বেতন, সাথে ফ্রি দেওয়া হয় ৩ রুমের সুইমিং পুল যুক্ত দারুন বাড়ি।

রিসোর্ট ওয়াটারস্লাইড টেষ্টার

2

বিভিন্ন হলিডে রিসোর্টের ওয়াটারস্লাইডারের উচ্চতা, গতি, স্লাইড কোয়ালিটি, নিরাপত্তা এবং ল্যান্ডিং সম্পর্কে জানানোই হচ্ছে এই জব। পৃথিবীর অনেক মানুষ এই জবের জন্য অ্যাপ্লাই করে থাকে। হ্যান্ডসাম বেতনের সাথে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা দেওয়া হয় রিসোর্ট ওয়াটারস্লাইডার টেষ্টার জবধারী ব্যাক্তি কে।

ক্যান্ডি টেষ্টার

3

ক্যান্ডি ফ্যাক্টরির ক্যান্ডি টেষ্ট করা পৃথিবীর অন্যতম একটি জব। ক্যান্ডি খেয়ে তার স্বাদ, সুগন্ধ সম্পর্কে জানানো এবং বিভিন্ন ক্যান্ডির মধ্যে স্বাদের ভিন্নতা সম্পর্কে জানানোই ক্যান্ডি টেষ্টারের কাজ। একজন প্রধান ক্যান্ডি টেষ্টার বড় বড় ক্যান্ডি ফ্যাক্টরি পরিদর্শনের মাধ্যমে বিভিন্ন ধরনের ক্যান্ডির স্বাদ নেওয়ার সুযোগ পেয়ে থাকে।

কনডম টেষ্টার

4

অস্ট্রেলিয়ান ম্যানুফ্যাকচারিং কম্পানি গুলো কনডম টেষ্টার জবের জন্য নিয়োগ দিয়ে থাকে। শুনতে অদ্ভুত মনে হলেও পৃথিবীর মধ্যে অন্যতম জব এটি। প্রোডাক্টের পারফমেন্স সম্পর্কে বলাই একজন কনডম টেষ্টারের কাজ। সবচেয়ে সুবিধা হচ্ছে এই জবধারী ঘরে বসেই তার দায়িত্ব সম্পন্ন করতে পারে। এই জবে অ্যাপ্লাই করার জন্য ২০০ টি পজিশন পাওয়া যায়।

লক্সারি বেড টেষ্টার

5

অনেকের কাছেই স্বপনের একটি জব লাক্সারি বেড টেষ্টার। চমৎকার সব ডিজাইনের বেডে শুয়ে তার ডিজাইন এবং অনুভূতি সম্পর্কে বলা একজন লাক্সারি বেড টেষ্টারের কাজ। একজন  লাক্সারি বেড টেষ্টারকে মাসে প্রতিদিন একটি করে লাক্সারি বেড টেষ্ট করার জন্য ১ হাজার পাউন্ড প্রদান করা হয়।

চকলেট কন্সলটেন্ট

6

চকলেট প্রিয় মানুষের কাছে এটি অবশ্যই একটি সেরা জব। আর এই চকলেট কন্সলটেন্ট জবে অনেক মানুষ নিয়োজিত রয়েছে। বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন রকম চকলেট হতে ক্লাইন্টের জন্য পারফেক্ট চকলেট বাছাই করে দেয়া চকলেট কন্সলটেটরের কাজ।

লেগো স্কোপটর

7

লেগো বিভিন্ন প্রফেশনাল কম্পানির সেটস ও মডেল তৈরিতে ব্যবহৃত হয়। সারা পৃথিবীতে অনেক বড় বড় বাজেটে লেগো দিয়ে কাজ করা হয়ে থাকে। কিন্তু এই জব করার জন্য খুব কম এক্সাপার্ট রয়েছে। তাই লেগো স্কোপটর জবের জন্য মোটা অংকের বেতন ও বিভিন্ন সুযোগ সুবিধা প্রাদান করা হয়।

ডিরেক্টর অব ফান

8

ছয় বছর বয়সী ছোট্ট শিশু স্যাম পয়েন্ট ব্রিটেনের ন্যাশনাল রেলওয়ে মিউজিয়ামের পরিচালক হওয়ার জন্য আবদার করে বসেন। আর তারপর জাদুঘর কর্তৃপক্ষ তাকে জাদুঘরটির ডিরেক্টর অব ফান নামের এক পদে চাকরি দেন।  বড়দের জন্য এ চাকরিটি হয়তো খুব মজার হবে না, কিন্তু একটা ছয় বছরের বাচ্চার জন্য এটা স্বর্গের সুখের।

প্রফেশনাল জম্বি

9

কিছু মানুষ আছে যারা সব সময় মজার এবং বিভিন্ন ভাবে বন্ধুদেরকে বিভ্রান্ত করে থাকে। এই ধরনের মানুষ প্রফেশনাল জম্বি সাজার মাধ্যমে লন্ডনের ডাঞ্জিনে জব করতে পারে। ডাঞ্জিনে ৫০ জন মানুষকে জম্বি ড্রেসে সাজিয়ে ভিজিটরদের জন্য দরজার সামনে রাখা হয়।

হোটেল রিভিউয়ার

10

হোটেল রিভিউয়ার ভ্রমণ প্রিয় মানুষের কাছে অসাধারন একটি জব। পৃথিবীর বিভিন্ন নামীদামী হোটেলে ফ্রিতে থাকার সুযোগ দেওয়া হয় এই জবে। বিভিন্ন হোটেলে থেকে সেই সম্পর্কে ব্লগ এবং ম্যাগাজিনের জন্য রিভিউ প্রদান করাই হোটেল রিভিউয়ারের কাজ।

এয়ারপ্লেন রিপো-ম্যান

11

অ্যাডভেঞ্চার প্রিয় মানুষের জন্য এটি হতে পারে উচ্চ বেতনের একটি জব। এই জবধারী ব্যাক্তি ৬-১০% কমিশন পায় ব্যাংক থেকে একটি প্লেন রিসেলের জন্য। প্লে দাম মিলিয়ন ডলার হলে ৬ লাখ ডলার আয় করা সম্ভব হয় একটি প্লেন থেকে। তব এই জব করার জন্য প্লেন সম্পৃক্ত অভিজ্ঞতার প্রয়োজন হয়।

 বিয়ার টেষ্টার

12

বিয়ার টেষ্টিং অনেক জনপ্রিয় একটি জব। বিয়ারের কোয়ালিটি পরিমাপের জন্য অনেক আধুনিক প্রযুক্তি ব্যবহৃত হয়ে থাকে। তারপরও বিয়ারের ডেভলপমেন্টের কথা মাথায় রেখে বিয়ার টেষ্টার পদে নিয়োগ করানো হয়। কম্পানি গুলো এই জব পদে ২৫০ এরও বেশি অ্যাপ্লিকেশন পেয়ে থাকে।

বাইক রাইডার ফটোগ্রাফার

13

গুগোল দুই জন সৌভাগ্যবান ব্যাক্তিকে নিয়োগ করে থাকে বাইক রাইডার ফটোগ্রাফার হিসেবে। গুগোল ম্যাপের জন্য বিভিন্ন ঐতিহাসিক স্থানের ছবি তোলাই বাইক রাইডার ফটোগ্রাফারের কাজ। এই কাজের জন্য গুগোলের তৈরি একটি স্পেশাল তিন চাকার বাইক দেয়া হয় যাতে থাকে ৯টি ক্যামেরা, একটি কম্পিউটার ও জিপিএস।

ওয়াইন টেষ্টার এবং ব্লগার

14

বিভিন্ন ওয়াইনের স্বাদ গ্রহণ করে, তার এক্সপেরিয়েন্স সোশ্যাল মিডিয়ায় শেয়ার করাই ওয়াইন টেষ্টারের কাজ। এই জবধারীকে প্রতি মাসে ১০ হাজার ডলার প্রদান করা হয়ে থাকে। বিপুল সংখ্যাক আবেদনকারীর মধ্যে থেকে একজনকে ৬ মাসের জন্য এই জবে নিয়োগ দেওয়া হয়।

ওয়ার্ল্ড অব ওয়্যারক্রাফট টেষ্টার

15

আপনি যদি ওয়ার্ল্ড অব ওয়্যারক্রাফট গেম খুব ভালো খেলতে পারেন, তাহলে ১২ মিলিয়ন প্লেয়ারের স্বপনের জবে আপনি একজন ওয়ার্ল্ড অব ওয়্যারক্রাফট টেষ্টার হিসেবে অ্যাপ্লাই করা সুযোগ পেতে পারেন। মূলত ওয়ার্ল্ড অব ওয়্যারক্রাফট গেমের ডাটাবেজ উন্নয়নের জন্য এই জবে সীমিত সংখ্যাক ব্যাক্তি কে নিয়োগ দেওয়া হয়।

তাহলে আজ এই পর্যন্তই। পরবর্তিতে আবারও হাজির হবো নতুন কোন আশ্চার্যকর তথ্য নিয়ে। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর সোর্সটিউনের সাথে থাকুন। আর হ্যাঁ টিউন কেমন হয়েছে জানাতে ভুলবেন না, আপনাদের উৎসাহই আরও ভালো টিউন উপহার দেয়ার অনুপ্রেরণা যোগাবে। ফেসবুকে আমি

আরো পোস্ট দেখুন

comments