জেনে নিন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরিবর্তিত ভর্তি পরীক্ষার সময়সূচী ২০১৪-২০১৫

ভর্তি পরীক্ষার পরিবর্তিত সময়সূচী :

এ গ্র“প : ২৬ ডিসেম্বর ২০১৪
সি গ্র“প : ২৬ ডিসেম্বর ২০১৪
বি গ্র“প : ২৭ ডিসেম্বর ২০১৪
ডি গ্র“প : ২৭ ডিসেম্বর ২০১৪

– ভর্তি পরীক্ষাঃ (পরীক্ষা MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে)।

A গ্রুপের জন্যঃ বাংলা ও ইংরেজী, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞান বিষয়ের উপর প্রত্যেকটিতে ২৫ করে ১২৫টি প্রশ্ন থাকবে। পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত প্রত্যেক পরীক্ষার্থীর জন্য অত্যাবশ্যক। বাংলা ও ইংরেজী এবং জীববিজ্ঞান হতে যেকোন একটির উত্তর দিতে হবে। তবে এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড হ্যাজার্ড স্টাডিজ বিভাগের ক্ষেত্রে জীববিজ্ঞান হতে উত্তর দেয়া আবশ্যক। মোট নম্বর হবে ১০০। পরীক্ষার পাশ নম্বর ৪০।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

NSTU

B গ্রুপের জন্যঃ পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞান বিষয়ের উপর প্রত্যেকটিতে ২৫ করে ১০০টি প্রশ্ন থাকবে। মোট নম্বর হবে ১০০। পরীক্ষার পাশ নম্বর ৪০।

C গ্রুপের জন্যঃ বাংলা ও ইংরেজী বিষয়ে পরীক্ষা হবে। মোট নম্বর হবে ১০০। ইংরেজী বিষয়ে ৬০ এবং বাংলা বিষয়ে ৪০ নম্বর থাকবে। পরীক্ষায় পাশ নম্বর ৪০। তবে ইংরেজী এবং বাংলায় যথাক্রমে কমপক্ষে ৩০ ও ১০ নম্বর পেতে হবে।

D গ্রুপের জন্যঃ বিজনেস এডমিনিস্ট্রেশন এবং ইকনোমিক্স এন্ড পোভার্টি স্টাডিজ বিভাগে ভর্তি পরীক্ষায় গণিত-৩০ (মাধ্যমিক পর্যায়ের), ইংরেজি-৩০, অ্যানালাইটিক্যাল অ্যাবিলিটি-৩০ এবং সাধারণ জ্ঞান-১০। মোট নম্বর হবে ১০০। পরীক্ষায় পাশ নম্বর ৪০।

– ভর্তি পরীক্ষার MCQ পদ্ধতির উত্তরপত্র বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহ করা হবে। উত্তর পত্রে সঠিক উত্তরের বৃত্তটি কালো কালির বল পয়েন্ট কলম দিয়ে ভরাট করতে হবে। উত্তরদান পদ্ধতি প্রশ্নপত্রের ‘নিদের্শাবলী’ অংশে বর্ণিত থাকবে। প্রত্যেক প্রার্থীকে কেবল একটি উত্তরপত্র সরবরাহ করা হবে। পরীক্ষার হলে প্রার্থীদের মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

– উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রমের ভিত্তিতে প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।
মেধা তালিকা তৈরি করা হবে ২০০ নম্বরের ভিত্তিতে; ১. মাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত বা হিসাবকৃত, ৪র্থ বিষয়সহ, GPA এর ৮ গুণ, ২. উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় প্রাপ্ত বা হিসাবকৃত, ৪র্থ বিষয়সহ, GPA এর ১২ গুণ, এবং ৩. ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর।
– একাধিক প্রার্থীর মেধাস্কোর সমান হলে পর্যায়ক্রমে ভর্তি পরীক্ষার নম্বর, HSC ও SSC গ্রেড প্রাধান্য পাবে।

– ভর্তি পরীক্ষায় কৃতকার্য ছাত্রছাত্রীদের মধ্য থেকে প্রয়োজনমতো মেধানুসারে বিষয় নির্বাচনের জন্য ডাকা হবে। এ সময় বিষয় পছন্দের শর্ত মেনে চলা হবে। আসন শূণ্য থাকা সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে ডাকা হবে।

তথ্যটি এই ফেসবুক পেইজ থেকে নেওয়াঃ Noakhali Science & Technology University (NSTU)

আরো পোস্ট দেখুন

comments