নিরাপদ ব্রাউজিং এর জন্য প্রয়োজনীয় ১০টি Firefox Security Addons

fire

বর্তমানে অনলাইন নিরাপত্তা বিষয়টি বেশ আলোচিত হচ্ছে। প্রায়ই বিভিন্নভাবে তথ্য চুরি হচ্ছে। আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের সাইটে ঢুকি বিভিন্ন ব্রাউজারের মাধ্যমে, কিন্তু এটা কতটুকু নিরাপদ তা আমরা কেউ ভালো করে জানিনা। বিভিন্ন ওয়েবসাইট আমাদের না জানিয়ে আমাদের থেকে তথ্য চুরি করে নিচ্ছে। এটা খুবই আচার্য জনক। কিন্তু তার জন্য সম্পূর্ণ ভাবে ইন্টারনেট ব্যাবহার বন্ধ করার দরকার নেই। আমরা এগুলো প্রতিহত করার ব্যবস্থা নিতে পারি।

ইন্টারনেট, ফায়ারফক্স, ক্রোম, অপেরা, সাফারি এগুলোর মধ্য থেকে ফায়ারফক্স হচ্চে একমাত্র ওপেন সোর্স ব্রাউজার। কিন্তু শুধু মাত্র ওপেন সোর্স ব্রাউজার যথেষ্ট নয়। এর সাথে শক্তিশালী কিছু অ্যাডঅনস জরুরী। এখানে ফায়ারফক্স এর কয়েকটি কার্যকরী এবং নতুন অ্যাডঅনস সম্পর্কে শেয়ার করলাম যেগুলো আপনাকে ওয়েব ব্রাউজিংএ নিরাপত্তা দেবে।

HTTPS Everywhere

https-everywhere

সবচেয়ে সহজ উপায়ে নিরাপদ ওয়েব ব্রাউজিং এবং নিজেদে্র তথ্য গুলিকে চুরি থেকে রোধের উপায় এই HTTPS Everywhere অ্যাডঅনসতি। এই অ্যাডঅনসকে privacy addons এর রাজা বলা হয়।

HTTPS এটি খুবই নিরাপদ ওয়েব ব্রাউজিং প্রোটোকল। এটি SSL / TLS ব্যবহার করে সার্ভার ও ব্রাউজারের মধ্যে প্রেরিত সব ওয়েব তথ্য এনক্রিপ্ট করে। কেউ যদি আপনার সংযোগ বিচ্ছিন্নও করে ফেলে তারপরও তারা কোন তথ্য পড়তে সক্ষম হবে না বা কপি করতে পারবেনা। এটি সত্যি একটা শক্তিশালী ও কার্যকরী ফায়ারফক্স অ্যাডঅনস।

Ghostery

gro

আমরা সবাই জানি বড় বড় সাইটগুলো আপনি কীভাবে ইন্টারনেট ব্যাবহার করেন তা ট্র্যাক করে থাকে। Ghostery একটি অনেক বড় সিকিউরিটি অ্যাডঅন্স যা প্রায় সব ধরনের ওয়েব ট্র্যাক কে প্রতিহত করে। এর ফলে আপনি facebookবা goolge এর মতো বড় বড় প্রতিষ্ঠানও আপনাকে ট্র্যাক করতে পারবেনা। এটি ব্যাবহার করুন, নিজের গোপনীয়তাকে রক্ষা করুন।

KeeFox

kee

বেশিরভাগ ব্রাউজারে বিল্ট ইন পাসওয়ার্ড ব্যবস্থাপনা রয়েছে। কিন্তু এসব অনেক সময় কার্যকর ব্যবস্থা নিতে পারেনা। এ ক্ষেত্রে KeeFox আপনার জন্য সহজ সমাধান। সহজ এবং নিরাপদ পাসওয়ার্ড ব্যবস্থাপনা, স্বয়ংক্রিয় লগইন, পাসওয়ার্ডগুলো মনে রাখার ঝামেলা নেই। এককথায় KeeFox ব্যাবহার করা আপনার পাসওয়ার্ড নিয়ন্ত্রণ থাকা এবং আরও নিরাপদ রাখা।

Privacy Badger:

Privacy Badge অ্যাডঅনস Ghostery এর মতো সিকিউরিটি অ্যাডঅনস যা ওয়েব ট্র্যাক কে প্রতিহত করতে পারে। এই অ্যাডঅনসটি ব্যাবহার করে আপনি ওয়েব ট্র্যাক আটকাতে পারবেন।

Disconnect

disc

Ghostery এর মতো Disconnect একটি অত্যন্ত শক্তিশালী ও কার্যকরী অ্যাডঅনস। এটিও আপনাদের কে ওয়েব ট্র্যাক থেকে  নিরাপত্তা দেবে। এই অ্যাডঅনটির কার্যক্রম এতোটাই ভালো পপুলার সায়েন্স এটিকে top 100 innovations in 2013 নামে আখ্যায়িত  করেছে। কারণ এটি  2,000 সোর্স এর বেশি ট্র্যাকিং উপাদান  ব্লক দেয়। Disconnect দাবি করে পেজ লোডের সময় কে ২৭% বাড়িয়ে দিতে পারে। এই অ্যাডঅনসটি ব্যাবহার করে আপনার ওয়েবকে আরও দ্রুত এবং আরও নিরাপদ ও প্রাইভেট করে নিন।

Clean Links

এই ছোট অ্যাডঅনসটি 2011 সাল থেকে উন্নয়ন করা হচ্ছে। এর কাজ সামান্য। এটি যখনি একটি obfuscated বা নেস্টেড লিঙ্ক সনাক্ত করে যেমনঃ আপনি অ্যাফিলিয়েট পণ্য সঙ্গে খুঁজে পেয়েছেন বা ছবি আবছা করে আসছে তখন এটা পরিষ্কার করে প্রতিস্থাপন করে।

BetterPrivacy

better

আপনি যদি BetterPrivacy জন্য addon পৃষ্ঠায় যান, তাহলে লক্ষ্য করবেন এটি 2012 সালের পর আর আপডেট করা হয়নি। তিন বছর ধরে এই অ্যাডঅনসটি আপডেট করা না হলেও এখনও ঠিক তেমন ভাবে কাজ করে।

এটি মূলত long-term super-cookies বা Flash cookies এগুলোকে প্রতিহত করে। এগুলো আপনার ওয়েব কার্যকলাপ, ট্র্যাক করতে ব্যাবহার করা হয়। BetterPrivacy এই কুকিগুলোকে দেখতে এবং ধ্বংস করতে সক্ষম,যা বেশিরভাগ ব্রাউজার নিজ থেকে করে দেয়না।

uMatrix

ul

uMatrix একটি dynamic ফায়ারওয়াল বিশিষ্ট অ্যাডঅনস। এই অ্যাডঅনসটি ব্যাবহার করলে ব্রাউজার কোথায় সংযোগ করবে, কোন ডাটা আপনি ডাউনলোড করতে চান সবকিছু আপনার নিয়ন্ত্রণে থাকবে। এটির আরেকটি বৈশিষ্ট্য স্ক্রিপ্ট, iframes, বিজ্ঞাপন, ফেসবুক, ইত্যাদি ব্লক করতে এটি অত্যন্ত কার্যকর। এককথায় আপনার গোপনীয় সবকিছু আপনার নিয়ন্ত্রণে এবং নিরাপদে থাকবে।

Bloody Vikings

g

ইমেল স্প্যাম নিয়ে আমরা সবাই কম বেশি বিরক্ত। আপনি চাইলে এই অ্যাডঅনটি ব্যাবহার করে স্প্যাম থেকে নিজেকে মুক্ত করতে পারেন। Bloody Vikings এই অ্যাডঅনটির একটি অসাধারণ টুল আপনাকে অস্থায়ী ইমেইল ঠিকানা ব্যবহার করতে দেবে যখন আপনি ওয়েবসাইটে সাইন আপ করবেন। এটি একটি অস্থায়ী ইনবক্স ব্যবস্থা যা আসল ইনবক্স কে স্প্যাম থেকে রক্ষা করবে। আপনি যত সময়ের জন্য থাকবেন এটিও ততক্ষণ থাকবে তারপর এটি অদৃশ্য হয়ে যাবে।

Blur

blu

এটি DoNotTrackMe হিসেবে পরিচিত। আপনি যদি পাসওয়ার্ড ম্যানেজার ব্যাবহার করতে না চান তাহলে এটি আপনি ব্যাবহার করতে পারেন। Blur হচ্ছে ডাটা নিরাপদ রাখার সবচেয়ে ভালো অ্যাডঅন। এই অ্যাডঅনটি আপনার একদিকে তথ্য নিতে দেবেনা অনদিকে পাসওয়ার্ড এর মতো আপনার সকল ব্যক্তিগত তথ্য নিরাপদ করে রাখবে।

উপরের অ্যাডঅন গুলো থেকে আপনার প্রয়োজনীয় অ্যাডঅনস গুলো বেছে নিন। আশা করি এগুলো আপনাদের কাজে লাগবে। তবে বেশি অ্যাডঅন ব্যাবহারে একটু সতর্ক থাকবেন, ব্রাউজারে বেশি অ্যাডঅনস থাকলে ব্রাউজার স্লো হয়ে যায়।

আরো পোস্ট দেখুন

comments