দ্রুত বয়স্ক হতে না চাইলে ৯ টি খাবারকে না বলুন

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সকলেই অনেক বেশি ভালো আছেন এই শীতে। আজ আপনাদের জন্য দারুন আরেকটি প্রয়োজনীয় টিপস দিতে পারবো বলে আশা করছি। কেন না চাই নিজের ত্বকে যাহাতে বয়সের ছাপ না আসে বা একটু দেরিতে আসুক। আর সেকারণেই আজকে আমার আপনাদের মাঝে হাজির হওয়া ।
আপনি যদি দ্রুত বৃদ্ধ হতে না চান তাহলে নিচের ৯ টি খাবারকে না বলুন।

Stay Young
১। ট্রান্স ফ্যাট- চর্বিজাতীয় খাবারের মধ্যে এই খাবারটিকে সবচেয়ে বেশি জঘন্য বলে বিবেচনা করে সবাই। এই খাবার আমাদের দেহের জন্য অত্যন্ত ক্ষতিকারক এলডিএল কোলষ্টেরল বৃদ্ধি করে এবং কমিয়ে দেয় আমাদের উপকারী এইইচডিএল কোলষ্টেরল এর মাত্রা। আর সব চেয়ে ভয়ের বিষয়টি হচ্ছে আমাদের ত্বকের সজীবতা নষ্ট করে দেয় এবং সাথে বয়সের একটা বাড়তি ছাপ চলে আসে।
২। মার্গারিন- এই মার্গারিন মূলত রান্না ও বেকিংয়য়ের কাজে ব্যবহার করে থাকি এই কৃত্রিম মাখন, যা সাধারণত মার্গারিন নামেই সবার কাছে পরিচিত। ত্বকে বয়সের ছাপ নিয়ে আসতে বেশ সাহায্য করে এই খাদ্যদ্রব্যটি। তাই আপনি যদি আপনার বয়স ধরে রাখতে চান তাহলে খাটি মাখন খাবেন, কোন ধরণের মার্গারিন নয়।
৩। সুক্রোজ- রিফাইন্ড চিনি বা সুক্রোজ আমাদের রক্তে চিনির মাত্রা পরিমাণ থেকে অনেক বেশি বাড়িয়ে দিতে পারে। যার কারনে আমাদের দেহে ইনসুলিনের কার্যকারিতা খুব দ্রুত কমে যায়। ফলস্বরুপ ডায়াবেটিসহ আরও অনেক ধরণের রোগের দানা বাধতে পারে দেহে,যা আপনাকে দ্রুত বয়স্ক করে দেবে।
৪। প্রক্রিয়জাত লবন- এধরণের লবণ আমদের দেহের জন্য উপকারের পরিবর্তে বিপরীতধর্মী ক্রিয়াকলাপ শুরু করে দেয়। এই রিফাইন্ড লবণ খাওয়া মানে মূলত আমাদের দেহের স্বাভাবিক হজম প্রক্রিয়াটিকে বাধাগ্রস্থ করা। আর অন্যদিকে সমুদ্রের খাঁটি লবণ আমাদের চেহারায় বয়সের ছাপ পড়তে দেবেনা।
৫। আলুর চিপস ও ফ্রেঞ্চ ফ্রাই- পটেটো চিপসহ, ফ্রেঞ্চ ফ্রাই আরও নানান প্রক্রিয়াজাত লবণসহ উপাদানে পরিপূর্ণ থাকে। এগুলো ত্বকে বয়সের ছাপ পড়ার প্রক্রিয়াকে আরও বেশি ত্বরান্বিত করে।
৬। অ্যালকোহল- এটি ১০০% প্রমাণিত সত্য যে অতিরিক্ত অ্যালকোহল ত্বকের সজীবতা খুব দ্রুত নষ্ট করবে এবং দ্রুত আপনাকে বয়স্ক বানিয়ে দেব।
৭। পেস্ট্রি ও ডোনাট- এই মজাদার মিষ্টি খাবার আমাদের দেহের ব্যাপক প্রভাব ফেলে। এই খাবারে যে পরিমাণ প্রক্রিয়াজাত চিনি থাকে, তা আমাদের পরিপুষ্ট ত্বকের খুব দ্রুত বারোটা বাজাতে যথেষ্ট।
৮। চর্বিযুক্ত মাংস- মাংস খেতে আমাদের মানা নেই। তবে মনে রাখবেন চর্বিযুক্ত মাংস থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ। যদি দ্রুত না বয়সের ছাপ পেতে না চান , তবে সম্পৃক্ত ফ্যাটযুক্ত মাংস খাবেন না।
৯। চিনির বিকল্প কৃত্রিম মিষ্টিজাত পণ্য- এই খাবারে সুক্রোজের চেয়েও ক্ষতিকর। ডায়েট সোডা ও অন্যান্য ডায়েট পানীয় থেকে দূরে থাকুন, যদি আপনি দ্রুত বয়স্ক হতে না চান।

ভালোবাসি লিখতে, ভালোবাসি পড়তে, এই নিয়ে জীবনের সবকিছু টিকে আছে আজ।
আমার ই-মেইলঃ ritesharahmanmona@gmail.com

আরো পোস্ট দেখুন

comments