ড্রপবক্স দুই আপডেট করুন জিমেইল দিয়ে ফাইল সেন্ড ও 2GB ভিডিও

আপনি যদি ড্রপবক্স( Dropbox)পছন্দ করেন তাহলে অবশ্যই চাইবেন তার আপডেটগুলো ব্যাবহার করতে ও সেগুলো সম্পর্কে জানতে।আমি নিজে ড্রপবক্স ব্যাবহার করি এবং সবসময় চেষ্টা করি নতুন নতুন ফিচারগুলো সম্পর্কে জানতে।আজকে ড্রপবক্স এর নতুন দুইটি আপডেট সম্পর্কে আমি আপনাদের জানাবো।

আমাদের কাছে খুব পরিচিত একটি নাম ড্রপবক্স। তবুও হয়তো অনেকে জানেন না তাদের জন্য বলছি, এটি একটি অনলাইন ভিত্তিক ফাইল আপলোডার।আপনি সেখানে আপনার সব প্রয়োজনীয় ফাইল বা ডাটা ড্রপবক্সে আপলোড করে রাখতে পারবেন। এবং আপনি ইচ্ছে করলে যেকোনো কম্পিউটার বা স্মার্টফোন দিয়ে প্রয়োজন মতো সেই ডাটা বা ফাইলগুলো নিয়ে কাজ করতে পারবেন।

ড্রপবক্স এর প্রথম আপডেট তার নতুন একটি এক্সটেনশন যা দিয়ে আপনি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে জিমেইলের মাধ্যমে ইচ্ছা মতো ফাইল সেন্ড করতে পারবেন।

  চলুন দেখি প্রথম এক্সটেনশন ব্যাবহার করে আপনি কি কি সুবিধা পাবেন

প্রথমত: সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনি আপনার ইচ্ছেমত অনেক বড় বড় ফাইল সেন্ড করতে পারবেন কোন লিমিট ব্যতীত।

দ্বিতীয়ত: সাধারণত জিমেইলে কোন ফাইল বা ফোল্ডার আপলোড করার সময় সেটিকে অবশ্যই আগে জিপ করা হতো, কিন্তু এখন থেকে ফাইল আপলোডের সময় জিপ করা

লাগবে্না।

তৃতীয়ত: ড্রপবক্স এ আগের নিয়ম ছিল যে ড্রপবক্স বা ড্রপবক্স এক্সটেনশন ব্যবহার করে না তার সাথে ফাইল শেয়ার করা যাবেনা বা সেন্ড করা যাবেনা।কিন্তু এখন আপনি

যাকে ইচ্ছে তাকে ইচ্চেমত ফাইল সেন্ড করতে পারবেন তার ড্রপবক্স বা ড্রপবক্স এক্সটেনশন থাকুক বা না থাকুক।

এছাড়াও এই এক্সটেনশন টি ব্যবহার করে খুব সহজেই আপনার ড্রপবক্সে ফাইল অ্যাড করতে বা যেকোনো যায়গাতে ব্যবহার করতে পারবেন।

এতগুলো সুবিধার কথা শোনার পর নিশ্চই আপনি নতুন এক্সটেনশনটি ডাউনলোড করতে চাইবেন। আপনার উত্তর হ্যাঁ হলে তবে গুগলে ক্রোমে গিয়ে এক্সটেনশনটি অ্যাড করে নিতে পারবেন।আর পূর্বেই যদি এক্সটেনশনটি এড করা থাকে তাহলে আপনি তার আপডেট পেয়ে যাবেন।

       এবার দেখা যাক অন্য আপডেটটি নিয়ে –

ড্রপবক্স এর এই নতুন ফিচারটি আরও সুবিধাজনক। এটি আপনাকে অনেক সময় বাঁচিয়ে দেবে।এই আপডেটটি হচ্ছে একটি নতুন ফিচার যা ড্রপবক্স নাম দিয়েছ “file requests”। নাম শুনেই অনেকটা বোঝা যাচ্ছে এটিও ফাইল বিষয়ক আপডেট।

       চলুন এই ফিচারটি ব্যাবহার করলে আপনি কি কি সুবিধা পাবেন তা দেখি –

# এটি ব্যাবহার করলেও আপনাকে যে কেউ ফাইল সেন্ড করতে পারবে সে ড্রপবক্স ব্যাবহার করুক বা না করুক।সেই সাথে ইচ্ছেমত পারিবারিক, অফিসের, বিভিন্ন অনুষ্ঠানের ছবি ,মজার মজার তথ্য এবং আরও অনেক কিছু পাঠানো খুবই একটি সাধারণ ব্যাপার। শুধুমাত্র একটা লিংক পাঠাবেন তারপর দেখবেন আপনার ফাইল আপনার ড্রপবক্স হাজির।

#   সবচেয়ে মজার সুবিধা বিভিন্ন ধরনের ভিডিও খুব সহজেই সংগ্রহ করা। আপনি চাইছেন আপনার বন্ধুর কোন মজার বা দরকারি ভিডিও তার কাছ থেকে সংগ্রহ করতে ,কিন্তু ইমেইলের মাধ্যমে সংগ্রহ খুবই করা খুবই বিরক্ত লাগে। এখন আপনি এই ফিচারটির মাধ্যমে খুব সহজেই তা সংগ্রহ করতে পারবেন। 2GB সমান বড় ফাইল যে কেঊ আপনাকে সেন্ড করতে পারবে।

# আপনি যখন কোন একজনের কাছ থেকে এক বা একাধিক ফাইল সংগ্রহ করবেন সবগুলো একসাথে একটি ফোল্ডারে রাখতে পারবেন। এটি আপনাকে সুন্দরভাবে গুছিয়ে রাখতে সাহায্য করবে।

   # আর যেই আপনাকে ফাইল পাঠিয়ে থাকুকনা কেন সে আপনার ড্রপবক্স এ ঢুকতে পারবেনা এতে আপনার ফাইলগুলো প্রাইভেট থাকবে।

আপনি যদি এ বিষয়ে আরও জানতে চান চলে যান ড্রপবক্স এর নিজস্ব ব্লগ ও তাঁদের নিজেদের সাইটে। আশা করি সবার ভালো লাগবে, কমেন্ট করতে ভুলে যাবেন না।

আরো পোস্ট দেখুন

comments