ডুপ্লিকেট কন্টেন্ট কি? কিভাবে খোজে পাবেন ডুপ্লিকেট কন্টেন্ট?

এসইও ফ্যাক্টর গুলির মধ্যে একটি অন্যতম ফ্যাক্টর হল ডুপ্লিকেট কন্টেন্ট। তাই আমাদের এই সম্পর্কে অবশ্যই লক্ষ রাখতে হবে। ডুপ্লিকেট কন্টেন্ট হল এমন কন্টেন্ট যা সম্পূর্ণ অথবা আংশিক ভাবে অন্য কন্টেন্ট এর সাথে মিল থাকে।
ডুপ্লিকেট কন্টেন্ট দুই প্রকার।

DuplicateContent

১. ইন্টারনালঃ

যদি কোন ওয়েবসাইটের একটি কন্টেন্ট ঐ ওয়েবসাইট এর অন্য একটি কন্টেন্ট এর সাথে মিলে যায় তাকে ইন্টরনাল ডুপ্লিকেট কন্টেন্ট বলে ।

২. এক্সটারনালঃ

যদি কোন ওয়েবসাইটের একটি কন্টেন্ট অন্য আরেকটি ওয়েবসাইট এর একটি কন্টেন্ট এর সাথে মিলে যায় তাকে ইন্টরনাল ডুপ্লিকেট কন্টেন্ট বলে ।
ডুপ্লিকেট কন্টেন্ট ওয়েবসাইট এর এসইও জন্য ক্ষতিকারক ।ডুপ্লিকেট কন্টেন্ট ওয়েবসাইট রাঙ্কিং এ বড় বাধা হয়ে দাড়ায় ।তাছারা ডুপ্লিকেট কন্টেন্ট এর কারনে গুগল ভুল পেজ কে রাঙ্কিং করতে পারে। কোন একটি পেজের কন্টেন্ট অন্য একটি পেজে ডুপ্লিকেট হয়ে থাকলে এবং গুগল আল্গরিথম অনুযায়ী সে এসইও সম্পন্ন হলে ভুল পেজ রাঙ্কিং হতে পারে।
তাই এই ডুপ্লিকেট কন্টেন্ট খোজে বের করা খুবি গুরত্বপুর্ন । কয়েকটি মাধ্যমে এই কন্টেন্ট খোজে বের করা যায়।
১.ওয়েব মাস্টার টুল এর মাধমেও ডুপ্লিকেট কন্টেন্ট খোজে বের করা যায়। ওয়েব মাস্টার টুল এর মাধমে আমরা টাইটল টাগ, মেটা ডেস্ক্রিপশন ডুপ্লিকেট কিনা দেখতে পারি । গুগল ক্রল করার সময় ডুপ্লিকেট টাইটল টাগ, মেটা ডেস্ক্রিপশন নির্ধারন করে। ওয়েব মাস্টার টুল ওপেন করে
“Optimization” > “HTML Improvements” গেলে ডুপ্লিকেট  টাইটল টাগ, মেটা ডেস্ক্রিপশন থাকলে পাবেন।
Copyscape(http://www.copyscape.com/)ঃ
এটি ডুপ্লিকেট কন্টেন্ট বের করার একটি ফ্রী টুল। এটি ব্যাবহার করা খুবি সহজ। কোন ওয়েবসাইট এর লিঙ্ক নিয়ে এসে এই ওয়েবসাইটে পেস্ট করে সার্চ করলে ঠিক কোন পেজ কপি করা হয়েছে এবং কতটুকু কপি করা হয়েছে তা বের হয়ে আসে।
এই আর্টিকেলটি পরার জন্য সবাইকে ধন্যবাদ।
আমার সাথে যোগাযোগ করতে চাইলে ফেসবুক এ কন্টাক্ট করতে পারেনিরামি এইখানে(জাহাঙ্গীর)।

এছাড়া জেনে নিন ইমেজ seo করার সহজ পদ্ধতি জানতে যান এই লিঙ্কে ।

আরো পোস্ট দেখুন

comments