দেশের যে কোনো স্টার্টআপ প্রতিষ্ঠানকে ফান্ড দেবে ইন্টেল

উদ্ভাবনী সম্ভাবনা দেখাতে পারলে দেশের যে কোনো স্টার্টআপ প্রতিষ্ঠানকে ফান্ড দেবে প্রযুক্তি পণ্য নির্মাতা ইন্টেল। বাংলাদেশে ইন্টেলের কান্ট্রি বিজনেস ম্যানেজার জিয়া মনজুর এ কথা জানিয়েছেন।

বুধবার রাজধানীর সোবহানবাগের স্টার্টআপ রেস্টুরেন্টে ইন্টেল ঢাকার আয়োজনে ‘ইন্টেল প্রেডিকশন্স ইভেন্ট ২০১৫ -তে এ কথা জানান তিনি।

তিনি বলেন, প্রযুক্তি নিয়ে সচেতনতা সৃষ্টি, শিক্ষার্থীদের জন্য বাংলা কনটেন্ট তৈরি এবং ব্রডব্র্যান্ড বিস্তারে কাজ করছে ইন্টেল।অনুষ্ঠানে ইন্টেলের চলতি বছরের অর্জন ও আগামী বছরের কার্যক্রম সম্পর্কে জানানো হয়।

intel-prediction-2015

জিয়া মনজুর এক উপস্থাপনার মাধ্যমে দেখান, ২০১৪ সালে ইন্টেল ট্যাবলেট, ইউজার এক্সপেরিয়েন্স, ওয়্যারেবল টেকনোলজি, রিয়েলসেন্স টেকনোলজি, বিগ ডাটা, ইন্টারনেট ওব থিংকস ইত্যাদি নিয়ে কাজ করেছে।

২০১৫ সালে প্রতিষ্ঠানটি মোবাইল ডিভাইসেস এবং ইন্টারনেট অব থিংস, নন স্ক্রিন ডিভাইস, ক্লাউড, স্মার্ট সিটি, পেমেন্ট সার্ভিস, থ্রিডি ক্যামেরা, ওয়্যারেবল ইনোভেশন, ব্রডব্র্যান্ড, স্মার্ট এডুকেশন নিয়ে কাজ করবে।

এ বছর বিশ্বের সর্ববৃহৎ হাই স্কুল সায়েন্স রিসার্স প্রতিযোগিতা ‘দি ইন্টেল ইন্টারন্যাশনাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেয়ার (আইএসইএফ)’-এ মেশিন লার্নিং সফটওয়্যার আবিষ্কার করে ১৫ বছর বয়সী নাথান হান জিতে নেয় সেরা পুরস্কার। বাংলাদেশি প্রতিযোগীরা যেন এ প্রতিযোগিতায় অংশ নিতে পারে সে লক্ষ্যে তারা কাজ করছেন বলেও জানান তিনি।

শিক্ষায় অবদান রাখতে ইন্টেল উদ্ভাবন করেছে পরবর্তী প্রজন্মের ইন্টেল এডুকেশন ট্যাবলেট এবং ইন্টেল ক্লাসমেট পিসি রেফারেন্স ডিজাইন। শিগগিরই বাংলাদেশে এ ডিভাইস দুটি নিয়ে আসারও ইঙ্গিত দেন জিয়া।

এশিয়া প্যাসিফিক ও জাপানসহ বিশ্বজুড়ে ডিজিটাল ডিভাইসকে সংকুচিত করতে এবং প্রযুক্তিতে লিঙ্গ বৈষম্য কমিয়ে আনতে লার্ন প্রোগ্রাম এবং কম্পিউটার ক্লাব হাউজ নেটওয়ার্ক এর মতো প্রোগ্রাম পরিচালনা করছে ইন্টেল। এছাড়া গত ১২ বছর ধরে ইন্টেল ৭০টি দেশের আনুমানিক ৫০ লাখ মহিলা শিক্ষকসহ এক কোটিরও বেশি শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছে বলে জানান তিনি।
তিনি জানান, এ বছরের সেপ্টেম্বরের ‘স্ট্রাটেজি এ্যানালেটিক্স’-এর রিপোর্ট অনুযায়ী ট্যাবলেটের ক্ষেত্রে ইন্টেল দ্বিতীয় বৃহত্তম অ্যাপ্লিকেশন প্রসেসর বিক্রেতা।
বিশ্বের শীর্ষ ৫০০ সুপারকম্পিউটারের ৮১ শতাংশই ইন্টেল প্রসেসর ব্যবহার করছে বলেও জানান তিনি।

Source: http://corporatenews.com.bd/?p=8790

আরো পোস্ট দেখুন

comments