জেনে রাখুন দুর্দান্ত ১০টি গুগোল ট্রিকস

ইন্টারনেট দুনিয়ার অন্যতম নাম হচ্ছে গুগোল। রুট লেভেলের ইন্টারনেট ব্যবহারকারী থেকে শুরু করে বড় বড় ডেভলপারও এই গুগোল এর উপর নির্ভরশীল। ইন্টারনেট এর মাধ্যেমে কোন কিছু জানা, শেখা এবং খোঁজার কাজে গুগোল হচ্ছে সবার সেরা। তাই এই টিউনে গুগোল সম্পৃক্ত ১০টি ট্রিকস আপনাদের সাথে শেয়ার করবো। ট্রিকস গুলো বেশ কাজের ও মজার। তাহলে চলুন শুরু করা যাক।

 

2

কোন দুইটি জিনিসের মধ্যে পার্থক্য জানতে vs ব্যবহার করুন। যেমনঃ burger vs pizza সার্চ করাতে, সরাসরি সার্চ পেজেই বার্গার ও পিজ্জার মধ্যে পার্থক্য চলে এসেছে। এই ভাবে vs ব্যবহার করে সার্চ করলে সহজেই ও অল্প সময়ে দুইিট জিনিসের পার্থক্য সম্পৃক্ত তথ্য পাওয়া যায়।

 

3

কোন কিছুর অর্থ বা বিশ্লেষণ জানতে define ব্যবহার করুন। যেমনঃ define science সার্চ করাতে সাইন্স শব্দের বিস্তারিত সার্চ পেজেই দেখা যাচ্ছে। এভাবে কোন শব্দের আগে define ব্যবহার করে সার্চ করলে, সহজেই সেই সম্পৃক্ত তথ্য পাওয়া যায়।

 

4

সিমিলার বা একই জাতীয় কিছু খুঁজতে related: ব্যবহার করুন। যেমনঃ related:twitter.com লিখে সার্চ করায় টুইটারের মত যে সব সোশ্যাল মিডিয়া আছে, সেই গুলা দেখাচ্ছে। এইভাবে related: ব্যবহার করে সার্চ করলে একই জাতীয় জিনিস সহজেই পাওয়া যায়।

 

6

গোপনীয় কিছু খুঁজতে ” ” (ডাবল কোটেশন) ব্যবহার করুন। যেমনঃ ” ” (ডাবল কোটেশন) এর মাঝে “cheap hotels in dhaka” লিখে সার্চ করায়, ঢাকার সস্তা হোটেল সম্পৃক্ত তথ্য দেখাচ্ছে। এইভাবে গোপনীয় কিছু খুঁজতে ” ” (ডাবল কোটেশন) ব্যবহার করে সহজেই তথ্য পাওয়া যায়।

 

7

 

কোন সাইট হতে নিদিষ্ট কিছু খুঁজতে, কীওয়ার্ড লিখে site: উল্লেখ করে দিন। যেমনঃ E-commerce site:sourcetune.com লিখে সার্চ করায়, সোর্সটিউনের ই-কমার্স বিষয়ক টিউন গুলো দেখাচ্ছে। এভাবে কীওয়ার্ড এর সাথে সাইট উল্লেখ করে দিলে, নিদিষ্ট বিষয় সহজেই পাওয়া যায়।

 

10

কোন ফাইল খুঁজতে সেই ফাইলের এক্সটেনশন উল্লেখ করে দিন। যেমনঃ mp3 ফাইল খোঁজার জন্য, ফাইলের সাথে no promises.mp3 উল্লেখ করে দেয়ায় ওই ফাইলের mp3 রেজাল্ট গুলো দেখাচ্ছে। এইভাবে ভিডিওর ক্ষেত্রে .mkv বা .mp4, সফটওয়্যারের ক্ষেত্রে .exe উল্লেখ করে দিন।

 

1

এইবার খুব মজার একটা ট্রিকস। গুগোলে গিয়ে, ইমেজেস এ গিয়ে সার্চ করুন atari breakout। এবার দেখুন ক্লাসিক একটি মজার গেম চালু হয়ে গেছে। মজা করে খেলতে থাকুন এবং গেমের স্কোর শেয়ারও করতে পারবেন।

 

8

চলুন আরেকটা মজার ট্রিকস দেখি। গুগোলের সার্চ বারে লিখুন do a barrel roll। এবার দেখুন পুরো পেজটা কত সুন্দর ঘুরতে থাকবে।

 

9

গুগোলের সার্চ বারে askew লিখে সার্চ করুন। এবার দেখুন পেজটা একটু বাঁকা হয়ে গেছে। বেশ মজার তাই না।

 

5

আরও একটা মজার ট্রিকস আপনাদের জন্য। zerg rush লিখে সার্চ করুন। এবার দেখুন পেজের সব লেখা গুলো কিভাবে ধ্বংস হয়ে যাচ্ছে।

 

তাহলে আজ এই পর্যন্তই। পরবর্তিতে আবারও হাজির হবো নতুন কোন তথ্য নিয়ে। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর সোর্সটিউনের সাথে থাকুন। আর হ্যাঁ টিউন কেমন হয়েছে জানাতে ভুলবেন না, আপনাদের উৎসাহই আরও ভালো টিউন উপহার দেয়ার অনুপ্রেরণা যোগাবে। ফেসবুকে আমি

 

 

আরো পোস্ট দেখুন

comments