জেনে নিন পৃথিবীর সবচেয়ে উচ্চতা সম্পন্ন ৫ টি দালান

আসুন জানি পৃথিবীর সবচেয়ে লম্বা ৫টি দালান সম্পর্কে। এরা হচ্ছে বুর্জ খলিফা, সাংহাই টাওয়ার, আব্রাজ আল-বাইত টাওয়ার, ওয়ান ট্রেড সেন্টার  এবং CTF ফাইনান্স সেন্টার  তাদের উচ্চতা, নির্মাণ খরচ, অবস্থান। যদিও আমি  এসিও নিয়ে লিখি তারপর সাধারণ জ্ঞান নিয়ে লিখতে ভাল লাগে। নিচে এগুলির বর্ণনা দেওয়া হলঃ

240px-Burj_Khalifa

বুর্জ খলিফাঃ

বুর্জ খলিফা যেঁটা বুর্জ দুবাই হিসেবে পরিচিত পৃথিবীর সবচেয়ে লম্বা স্থাপত্ব । এটা ৮২৯.৮ মিটার(২৭২২ ফুট) লম্বা। এটা নির্মাণে ব্যয় হয়েছে ১.৫ ডলার। এটার কাজ শুরু হয়েছিল ২০০৪ সালের জানুয়ারী মাসে এবং শেষ হয়েছিল ২০০৯ সালে । কিন্তু দালানটি আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছিল ২০১০ সালের ৪ঠা জানুয়ারী । এটাতে ১৬৩ টি ফ্লোর। পৃথিবীর সবচেয়ে বড় রেস্টুরেন্ট এখানেই। পৃথিবীর ২য় বৃহত্তম (প্রায় ৭৬ ফ্লোর ) সুমিংপুল এই বুর্জ খলিফা মধ্যেই । নিউ ইয়ার উপলক্ষে পৃথিবীর সচেয়ে বড় আতশবাজি এখানেই হয়েছিল ।

Shanghai_Tower_July_2014_-_1

 সাংহাই টাওয়ারঃ

সাংহাই টাওয়ার হচ্ছে ২য় সর্বোচ্চ বিল্ডিং। এটির কাজ এখনো চলছে। এটার কাজ শুরু হয়েছে ২০০৮ সালের নভেম্বেরে।এটা এখন প্রায় ৬৩২ মিটার (২০৭৩ ফুট)লম্বা । আশা করা যায় এটা ২০১৫ সালে শুরু হবে। এটার মোট ১২১ ফ্লোর ।

240px-Abraj-al-Bait-Towers

 আব্রাজ আল-বাইত টাওয়ার বা মক্কা রয়েল হোটেল ক্লক টাওয়ারঃ

সৌদি আরবের মক্কায় আবস্থিত আব্রাজ আল-বাইত টাওয়ার যা “মক্কা রয়েল হোটেল ক্লক টাওয়ার” নামে পরিচিত । বুর্জ খলিফা এবং সাংহাই টাওয়ার এর পরই এটার অবস্থান।এটার উচ্চতা ৬০১ মিটার(১৯৭১ ফুট)। এটির আছে একটি বড় নামাজ কক্ষ যেখানে প্রায় ১০০০০ জন একসাথে নামাজ পরতে পারে।এটিতে এক হাজারের চেয়ে বেশি গাড়ী রাখার ব্যবস্থা আছে। এখানে এক সাথে ১০০,০০০ লক্ষর বেশি মানুষ থাকতে পারে । এটার কাজ শুরু করার সময় ৭০১ মিটার লম্বা করার পরিকল্পনা থাকলেও পরে এটা ৬০১ মিটার (১৯৭২ ফুট) উচ্চ করা হয়।

245px-OneWorldTradeCenter

 ওয়ান ট্রেড সেন্টারঃ

ওয়ান ট্রেড সেন্টার পৃথিবীর ৪র্থ সর্বোচ্চ দালান।এটা নিউ ইয়র্কে অবস্থিত ।এটাকে ফ্রীডম টাওয়ারও বলে। এটার উচ্চতা ৫৪১ মিটার(১৭৭৬ ফুট)।এটা নির্মাণে খরচ হয়েছে ৩.৯ বিলিয়ন ডলার।

Chow_Tai_Fook_Centre,_Guangzhou_(Jul_2014)

CTF ফাইনান্সঃ

CTF ফাইনান্স সেন্টার উচ্চতার দিক দিয়ে ৫ম। এটার কাজ এখন সেস হয়নি। এটা চীন অবস্থিত। এটার উচ্চতা হবে ৫৩০ মিটার (১৭৪০ ফুট)যার ফ্লোর হবে ১১১ টি।আশা করা এটার কাজ শেষ হবে ২০১৬ সালে। এটার কাজ শুরু হয়েছে ২০১০ সালে। এটা আধুনিক যুগের সবচেয়ে দ্রততম দালান।

ধন্যবাদ  সবাইকে আমার লেখাটি পরার জন্য। আশা করি সবার ভাল লেগেছে।

আমার সাথে যোগাযোগ করতে চাইলে Facebook এ contact করতে পারেন।(জাহাঙ্গীর)

আরো পোস্ট দেখুন

comments