ক্যারিয়ার টিপস – প্রলয় আহমেদ

বর্তমান মার্কেটে ক্যারিয়ার নিয়ে অনেকেই চিন্তিত। ভবিষ্যতে কি করবেন এখনো বুঝতে পারছেন না, কিভাবে ক্যারিয়ারে সাফল্য অর্জন করবেন বুঝতে পারছেন না মূলত তাদের জন্য আমার এই পোস্ট। ক্যারিয়ার করার জন্য কিছু জিনিস মেনে চললে একটি সুন্দর ও ভালো ক্যারিয়ার গড়ে তোলা সম্ভব।

ভালো ক্যারিয়ার করার জন্য আপনাকে সর্বপ্রথম যেই কাজটি করতে হবে তা হচ্ছে আপনি জীবনে কি হতে চান ওই জিনিসটি আগে নির্ধারন করতে হবে অর্থাৎ আপনার জীবনের লক্ষ্য আগে ঠিক করতে হবে আপনি কি হতে চান ডাক্তার নাকি উকিল নাকি ইঞ্জিনিয়ার এগুলো আগে নির্ধারন করতে হবে।আপনার যদি কোন লক্ষ্য না থাকে তাহলে এখনিই ঠিক করে নিন আপনি যদি ক্রিকেটের হতে চান তাহলে আপনাকে পড়ালেখার পাশাপাশি খেলাধুলা চর্চা করতে হবে।

ক্যারিয়ার টিপস

আপনি কোন বিষয়ের উপর পারদর্শী সেই বিষয়টাকে বেশী প্রাধান্য দিতে হবে। আপনি যদি ক্রিকেট ভালো পারেন কিন্তু আপনি যদি ফুটবলার হতে চান তাহলে হবে না।আপনাকে তখন ক্রিকেটের উপর বেশী জোর দিতে হবে কারণ আপনি ক্রিকেটে বেশী ভালো করতে পারবেন।ঠিক তেমনি আপনি যদি একজন বিজ্ঞানী হতে চান আর পড়ালেখা যদি ব্যাবসা বিভাগে পড়েন তাহলে আপনার ইচ্ছা শুধু ইচ্ছাই হয়ে থাকবে। তাই আপনার শুধু ইচ্ছা থাকলেই চলবে না ইচ্ছাটাকে ভালোভাবে বাস্তবায়নের জন্য থাকতে হবে আপনার ইচ্ছাশক্তি।

আপনি যে ইচ্ছাশক্তি মনের মধ্যে বেধে রেখেছেন তা বড়ভাই, আত্মীয়স্বজন তাদের মাঝে শেয়ার করুন যাতে তারা আপনাকে ভালোভাবে দিক নির্দেশনা দিতে পারে।

আপনি যেই ইচ্ছাশক্তি লালন পালন করছেন সেই ইচ্ছাশক্তি কোন রকম পরিস্থিতে নষ্ট হতে দিবেন না।আপনি যদি আপনার ইচ্ছাশক্তিকে লালন পালন না করেন তাহলে আপনার সপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে।

আপনি প্রতিদিন কি করবেন না করবেন সে সম্পর্কে একটি প্লান তৈরি করুন।এতে আপনার কাজের একটা গতি চলে আসবে। তবে শুধু প্লান করলে হবে না ওই প্লানটাকে বাস্তবায়ন করতে হবে।

একটা কথা মনে রাখতে হবে, শুধু পড়াশোনা আর ক্যারিয়ার নিয়ে সারাক্ষন চিন্তা করলে চলবে না। এর পাশাপাশি মনটাকে ফ্রেস রাখার জন্য খেলাধুলা, আড্ডা, ঘুরাফেরা করা ইত্যাদি বিনোদনমূলক কাজ করতে হবে।

অতিথি লেখকঃ প্রলয় আহমেদ, ইতালি।

আরো পোস্ট দেখুন

comments