ওয়েব ডিজাইনারদের জন্য গুরুত্বপূর্ণ ১০ টি css3 ফ্রেমওয়ার্ক

বর্তমানে যে কোন মোবাইল ডিভাইস থেকে ইন্টারনেট ব্যাবহার করা যায় কারন ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাবলেট, স্মার্টফোন, ওয়েবসাইট সব রেস্পন্সিভ ওয়েব সংস্করণে ডিজাইন করা। এটি ব্যবহারকারীর স্ক্রিন সাইজ অনুযায়ী পাতা এবং ফন্টের আকার পরিবর্তন করার ক্ষমতা রাখে। CSS 3 ব্যাপকভাবে ব্যাবহার শুরু হয় 2014 তে এবং বর্তমানে 2015 তে আরও বাড়ছে। এসব ফ্রেমওয়ার্ক ব্যাবহার করে অল্প সময়ে বিভিন্ন সাইট তৈরি করা যায় বলে ওয়েব ডিজাইনারদের কাছে এসব ফ্রেমওয়ার্ক জনপ্রিয় ।

আধুনিক সিম্পল ও পরিচ্ছন্ন ডিজাইনের জন্য ওয়েব সাইটগুলোতে ফ্রেমওয়ার্কগুলো ব্যাবহার হচ্ছে। এসব সাইটগুলো দ্রুত লোড হওয়ায় ব্যাবহারকারীদের কাছে গ্রহণযোগ্যতা ও বেশি। কিছু কিছু ফ্রেমওয়ার্কগুলো আছে যেগুলো ব্যাবহার করে সাইট বানানো খুবি সহজ। এখানে ১০ টি CSS 3 ফ্রেমওয়ার্ক সম্পর্কে বললাম যেগুলো আপনাকে ওয়েব ডিজাইন করতে ও নিজের কাজকে প্রচার করতে সাহায্য করবে।

Gumby

Screenshot_1

 

Gumby খুবই জনপ্রিয় একটি ফ্রেমওয়ার্ক। সিম্পল এবং খুব ফেক্সিবল ফ্রেমওয়ার্ক গুলোর মধ্য এটি একটি অন্যতম ফ্রেমওয়ার্ক। যারা নতুন ফ্রেমওয়ার্ক ব্যাবহার করা শিখছেন তারাও অতি সহজেই এই ফ্রেমওয়ার্ক ব্যাবহার করে ওয়েবসাইট ডিজাইন করতে পারবে। এই ফ্রেমওয়ার্কে অনেকগুলো ভাল ফিচার রয়েছে। আর এটি প্রায়ই সব ব্রাউজারে সাপোর্ট করে।ফ্রেমওয়ার্কের সাইটের লিংকঃ http://www.gumbyframework.com/

Bootstrap

Screenshot_11

Bootstrap  ফ্রেমওয়ার্ক ব্যাবহারের দিক দিয়ে সবচেয়ে জনপ্রিয় ফ্রেমওয়ার্ক। এটি একটি ওপেন সোর্স ফ্রেমওয়ার্ক এবং ব্যাপক ফিচার সম্বলিত। ওয়েব জুড়ে বুটস্ট্র্যাপ দিয়ে আশ্চর্যজনকভাবে লক্ষ লক্ষ সঙ্গে সাইট নির্মিত হচ্ছে। আমি নিজে এই ফ্রেমওয়ার্কটি খুব পছন্দ করি।

ফ্রেমওয়ার্কের নিজস্ব লিঙ্কঃ http://getbootstrap.com/

গিটহাব লিংকঃ https://github.com/twbs/bootstrap

Kube

Screenshot_12

এই ফ্রেমওয়ার্কটি বিশ্বের মধ্য একটি অন্যতম এডভান্স এবং ফেক্সিবল ফ্রেমওয়ার্ক। এটি আপনাকে খুব অল্প সময়ের মধ্য ভালো মানের কাজ করতে সাহায্য করবে। Kube ডেস্কটপে এবং মোবাইলের সকল ব্রাউজারে সাপোর্ট করে। এটি ব্যক্তিগত বা বাণিজ্যিকভাবে সম্পূর্ণ ফ্রি।

ফ্রেমওয়ার্কের নিজস্ব লিঙ্ক http://imperavi.com/kube/

গিটহাব লিংকঃ https://github.com/imperavi/kube

CLANK

Screenshot_8এটি ও একটি ওপেন সোর্স ফ্রেমওয়ার্ক এবং এটি আধুনিক css টেকনিক ব্যাবহার করে। Clank একটি ওপেন সোর্স প্রোটোটাইপিং ফ্রেমওয়ার্ক যা আপনাকে মোবাইল অ্যাপস নিয়ে কাজ করতে সাহায্য করে।

ফ্রেমওয়ার্কের সাইটের লিংকঃ http://getclank.com/

 Blueprint

Screenshot_9

আপনি যদি আপনার সাইটটির ভিত্তি মুজবুত এবং উচ্চমাপের করতে চান তবে এই ফ্রেমওয়ার্কটি  ব্যবহার করতে পারেন। এই সিএসএস ফ্রেমওয়ার্কটি আপনাকে গ্রিড সিস্টেমে ওয়েব সাইটের ওয়াইড পরিমাপ করতে, প্লাগিংস এবং বিভিন্ন স্টাইলশীট ব্যবহার করে সাইটকে দুষ্টিনন্দন করতে সহায়তা করবে।এই ফ্রেমওয়ার্কটি ব্রাউজারে গোলযোগ সহজেই ঠীক করতে পারে।

ফ্রেমওয়ার্কের নিজস্ব লিঙ্কঃ http://www.blueprintcss.org/

Semantic-UI

Screenshot_4

এই ফ্রেমওয়ার্কটি 3D অ্যানিমেশন ওয়েবসাইট জন্য সবচেয়ে কার্যকর। এখানে যে কোন ধরণের ফ্রেমওয়ার্কের জন্য প্রায় 3000 + + CSS এর ভেরিয়েবল আছে।

ফ্রেমওয়ার্কের নিজস্ব লিঙ্কঃhttp://semantic-ui.com/

Columnal

Screenshot_13

এটি একটি রেস্পন্সিভ  CSS ফ্রেমওয়ার্ক গ্রিড সিস্টেম যেখাণে দ্রুত প্রোটোটাইপিং অনেক ইউনিক ফিচার রয়েছে। এই ফ্রেমওয়ার্ক দিয়ে ফটোশপ ব্যাবহার না করেই হালকা ডিজাইনের মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট বানানো যায়।

ফ্রেমওয়ার্কের নিজস্ব লিঙ্কঃ http://www.columnal.com/

MontageJS

এটা আইটি সফটওয়্যার নির্মাণ পদ্ধতি পরিবর্তন করার জন্য

Screenshot_10

ডিজাইন করা ওপেন সোর্স সফটওয়্যার। এই ফ্রেমওয়ার্ক আধুনিক HTML5 এর এক পেজ অ্যাপ্লিকেশন নির্মাণের জন্য কার্যকর।

ফ্রেমওয়ার্কের নিজস্ব লিঙ্কঃhttp://montagestudio.com/montagejs/

গিটহাব লিংকঃ https://github.com/montagejs/montage

Yaml 4

 

Screenshot_7এখাণে বিভিন্ন টাইপের থিম টুলকীট সহ আছে যেসব দিয়ে ভালোমানের ডিজাইন সম্ভব।এটি প্রায় সব প্রধান ব্রাউজারে সাপোর্ট করে যা টেস্ট করা। যেমনঃ ক্রোম, ফায়ারফক্স, অপেরা, সাফারি এবং ইন্টারনেট এক্সপ্লোরার।

ফ্রেমওয়ার্কের নিজস্ব লিঙ্ক http://www.yaml.de/

Pure

Screenshot_6

এটি দিয়ে খুব দ্রুত ওয়েবসাইট বানাতে পারবেন। এটি Normalize.css দিয়ে তেরি যা সব স্ক্রিনের জন্য পারফেক্ট। এটি একটি ছোট রেস্পন্সিভ সিএসএস মডিউল সেট যা আপনি আপনার প্রতিটি প্রজেক্টে ব্যাবহার করতে পারবেন।

ফ্রেমওয়ার্কের নিজস্ব লিঙ্কঃhttp://purecss.io/

উপরের CSS3 ফ্রেমওয়ার্কগূলো থেকে আপনার প্রয়োজনীয়টি ব্যাবহার করুন আর আপনার পছন্দের ওয়েবসাইট বানান। আশা করি ফ্রেমওয়ার্ক গুলো আপনাদের কাজে লাগবে।সবাইকে শুভেচ্ছা।

 

আরো পোস্ট দেখুন

comments