অনলাইনে ওয়ার্ডপ্রস শেখার জনপ্রিয় ৮ টি রিসোর্স

ওয়ার্ডপ্রেস বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি ব্লগ পাবলিশিং অনলাইন সফটওয়্যার এবং অন্য যেকোন শক্তিশালী কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম থেকে ওয়ার্ডপ্রেস অনেক বেশি (সিএমএস) জনপ্রিয়তা পেয়েছে। এটি একটি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার এবং মূলত এই সফটওয়্যারটি পিএইচপি ও মাইএসকিউএল দ্বারা তৈরি একটি জনপ্রিয় ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার যেটি সহজেই যে কেউ ব্যবহার করতে পারে।

Wordpress Resource

আপনি এই রিসোর্সগুলোর মাধ্যমে পিএইচপি, এইচটিএমএল বা মাইএসকিউএল জ্ঞান ছাড়াই যেকোন প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করা ও পরিচালনা করতে পারবেন।

ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ব্লগ ও ওয়েবসাইট তৈরি করে শুধু ফ্রিল্যান্সার নয়, অনেক অনলাইন পেশাজীবীরাও অনলাইনে প্রচুর পরিমাণ আয় করে থাকেন বিভিন্ন মার্কেটপ্লেসগুলোর মাধ্যমে।

ম্যাট মুলেনওয়েগ ২৭শে মে ২০০৩ সালে এটি প্রাথমিকভাবে সবার জন্য প্রকাশ করেন। তারপর থেকে এটি বিশ্বজুড়ে বিভিন্ন ব্লগার ও পেশাদার ওয়েবসাইট তৈরির জন্য বহুলভাবে এটি ব্যবহৃত হচ্ছে।

ওয়ার্ডপ্রেস বলতে গেলে প্রথম দিকে শুধুমাত্র ব্লগিং প্লাটফর্ম ছিল কিন্ত যা পরে একটি ভিন্নমাত্রার ইঞ্জিন তৈরি করে বিনামূল্যে তা ডাউনলোডেরও ভালো সুবিধা দেওয়া হয়।

বিভিন্ন ধরণের সুবিধার মধ্যে এই ওয়ার্ডপ্রেসে রয়েছে খুবই চমৎকার প্লাগইন ইনস্টল করার অসাধারণ সুবিধা। যেটি আপনার ওয়েবসাইটকে আরও বেশি করে স্বয়ংক্রিয় করবে।

এই ওয়ার্ডপ্রেস (WordPress) কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হবার কারণে যে কোনো ধরণের তথ্য আমরা খুব সহজেই পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন কিংবা বিয়োজন করতে পারি।

দুনিয়াতে অনেক অনেক ওয়ার্ডপ্রেস শেখার সুবিধা থাকলে আমাদের পাঠকদের জন্য নিচের রিসোর্সগুলো অনেক বেশি কাজে দিবে বলে আশা করছি।

নিচের লিংকগুলোর মাধ্যমে আপনি সরাসরি এসব রিসোর্স সমৃদ্ধ সাইটে যেতে পারবেন।

আরো পোস্ট দেখুন

comments